X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

‘সম্মানসূচক স্বর্ণ পাম কিন্তু নোবেল পুরস্কার নয়’

জনি হক, কান (ফ্রান্স) থেকে
১৪ মে ২০১৯, ১৬:২০আপডেট : ১৪ মে ২০১৯, ১৬:৪৮

সংবাদ সম্মেলনে থিয়েরি ফ্রেমো কানের বৈশ্বিক মাত্রা পাওয়ার অন্যতম রূপকার উৎসবটির পরিচালক থিয়েরি ফ্রেমো। লোকটা দারুণ রসিক। এত বিশাল একটি আয়োজন নিপুণভাবে সম্পন্ন হয় তার ইশারায়। একেবারে ঘড়ি ধরে। সোমবার (১৩ মে) বিকাল পৌনে ৩টায় সংবাদ সম্মেলন করার কথা তার। কিন্তু আগের দিন শেষ মুহূর্তে ই-মেইলে জানানো হলো, ‘মিটিং উইথ দ্য প্রেস’ আধঘণ্টা এগিয়ে আনা হয়েছে।
সময় মেনে পালে দে ফেস্তিভাল ভবনের তৃতীয় তলায় সংবাদ সম্মেলন কক্ষে ঢুকে দেখি পুরোটাই কানায় কানায় পূর্ণ। থিয়েরি ফ্রেমোকে করতালি দিয়ে স্বাগত জানালেন বিভিন্ন দেশের সংবাদকর্মীরা। কিন্তু এরপর একের পর এক প্রশ্নবাণে জর্জরিত হতে হলো তাকে। লিঙ্গ সমতা নিয়ে বেশ বড়সড় উত্তর দিলেন তিনি।
মঞ্চে আছে উৎসবের অফিসিয়াল পোস্টার। প্রয়াত নির্মাতা আনিয়েস ভারদার তারুণ্যের সময়কার একটি স্থিরচিত্র নিয়ে সাজানো হয়েছে এটি। আঙুল দিয়ে তা দেখিয়ে থিয়েরি ফ্রেমো বললেন, ‘আনিয়েস ভারদা বলতেন, আমাকে নারী নির্মাতা বলবেন না। আমি একজন নির্মাতা।’ তার মতো করেই আমরা ভাবি। এবারের আসরে মূল প্রতিযোগিতা বিভাগে স্থান পাওয়া চারজন নারী নির্মাতার ছবি আছে। তবে নারী হওয়ায় সেগুলো অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে বললে তাদের খাটো করা হবে। কানের ইতিগাসে ৮২ জন নারী নির্মাতার ছবি অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে। আমাদের আশা, আগামীতে তাদের সংখ্যা বাড়বে।’
পৃথিবী গ্রহের নামিদামি নক্ষত্রদের দেখা যায় কানের লালগালিচায়। এটাই উৎসবের জৌলুস। কিন্তু এ নিয়ে সমালোচনাও হয় বিস্তর। বোদ্ধাদের মন্তব্য, আয়োজকরা তারকাদের দিকেই ঝুঁকে থাকেন। উদাহরণ হিসেবে সংবাদ সম্মেলনে এলো ৭২তম আসরের উদ্বোধনী ছবির (দ্য ডেড ডোন্ট ডাই) প্রসঙ্গ। এতে অভিনয় করেছেন হলিউডের একঝাঁক তারকা। থিয়েরি ফ্রেমো এর ব্যাখ্যা দিয়েছেন এভাবে, ‘তারকা তো তারকাই। হলিউড হোক আর চীনা কিংবা ভারতীয়. তাদের উদযাপন করা দরকার। কারণ এ মানুষগুলোর সিনেমার প্রতি নিবেদনকে সম্মান দেখাতেই হবে আমাদের।’
কোয়েন্টিন টারান্টিনোর ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন…হলিউড’ শেষ মুহূর্তে প্রতিযোগিতা বিভাগে ঢুকানোর মধ্যেও বাণিজ্যের ঘ্রাণ পাচ্ছেন অনেকে। একজন সংবাদকর্মী তো বলে বসলেন, ‘পাল্প ফিকশন’ স্বর্ণ পাম জেতার ২৫ বছর পূর্তি উদযাপনের অংশ নয়তো এই নির্বাচন! কান উৎসবের পরিচালক উল্লেখ করেন, “কোয়েন্টিন টারান্টিনো তার সময়ের সেরা পরিচালকদের একজন। এই উৎসবের জন্য তিনি গুরুত্বপূর্ণ। আমরা একে অপরের বন্ধু। কানের প্রতি আন্তরিকতা আছে বলেই এটা সম্ভব হয়েছে। লম্বা ক্যারিয়ারে মাত্র ৯টি ছবি বানিয়েছেন তিনি। তার নতুন ছবিটি সিনেমার কথা বলে। এতে ব্র্যাড পিট ও লিওনার্দো ডিক্যাপ্রিও আছেন কিনা কিংবা ‘পাল্প ফিকশন’-এর রজতজয়ন্তীর ব্যাপার এখানে মুখ্য ছিল না।”
থিয়েরি ফ্রেমো আশ্বাস দিয়েছেন, এবারের কোনও ছবিই একটার চেয়ে আরেকটি কম নয়। দারদেন ভ্রাতৃদ্বয়, পেদ্রো আলমোদোভার, টেরেন্স মালিকসহ সিনেমার মাস্টাররা এবার শামিল হয়েছেন স্বর্ণ পামের দৌড়ে। তার দাবি, উৎসবে বাণিজ্যিক ছবির পাশাপাশি আর্টহাউস কাজও আছে।
থিয়েরি ফ্রেমোর সঙ্গে বাংলা ট্রিবিউন প্রতিবেদক সম্মানসূচক স্বর্ণ পাম নিয়ে বিতর্কের মুখে পড়েছে কান কর্তৃপক্ষ। এবার এটি দেওয়া হচ্ছে ফরাসি কিংবদন্তি অভিনেতা অ্যালান দ্যুলোনকে। কিন্তু ধর্ষণ, সমলিঙ্গের যুগলের দত্তকে বিরোধিতা ও ডানপন্থী রাজনীতির প্রতি সমর্থন প্রকাশের নজির আছে তার। এ প্রসঙ্গে কিছুটা বিরক্তি নিয়ে থিয়েরি ফ্রেমো বলেছেন, ‘চলচ্চিত্রে অবদানের স্বীকৃতি হিসেবে একজন শিল্পীকে আমরা সম্মান জানাচ্ছি। এটি সম্মানসূচক স্বর্ণ পাম। আমরা কিন্তু তাকে নোবেল পুরস্কার দিচ্ছি না। এর সঙ্গে তার রাজনৈতিক দৃষ্টিভঙ্গির কোনও সম্পর্ক নেই। পৃথিবীর কোনও মানুষই নিখুঁত নন, তিনিও হয়তো সেই দলের একজন। কান উৎসব মতপ্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী।’
এত চাপ সামলাতে হয় থিয়েরি ফ্রেমোকে, কিন্তু যখনই তাকে দেখি মনে হয় মাত্র ঘুম থেকে উঠে এলেন! কী প্রাণবন্ত। সংবাদ সম্মেলন শেষে তার দিকে এগিয়ে অটোগ্রাফের জন্য বাংলা ট্রিবিউনের নোটপ্যাড এগিয়ে দিলাম। এই ফাঁকে জানতে চাইলাম, এত সজীব থাকেন কী করে! উত্তরে তিনি কেবল মুচকি হাসলেন!
* ফ্রান্সের সময়ের সঙ্গে বাংলাদেশের পাঠকদের চার ঘণ্টা যোগ করে নিতে হবে।

/এমএম/
সম্পর্কিত
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
এবারের কান উৎসবে নির্বাচিত হলো যেসব চলচ্চিত্র
এবারের কান উৎসবে নির্বাচিত হলো যেসব চলচ্চিত্র
কান উৎসবের মূল প্রতিযোগিতায় ৩০ বছর পর ভারতীয় চলচ্চিত্র
কান উৎসবের মূল প্রতিযোগিতায় ৩০ বছর পর ভারতীয় চলচ্চিত্র
ফরাসি বন্ডকন্যার নতুন ছবিতে পর্দা উঠবে কান উৎসবের
ফরাসি বন্ডকন্যার নতুন ছবিতে পর্দা উঠবে কান উৎসবের
বিনোদন বিভাগের সর্বশেষ
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সম্প্রচারের দুই দশকে...
সম্প্রচারের দুই দশকে...