আমস্টারডামের পাঠশালায় কামারের ‘অন্যদিন…’

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ২০:৫১, মে ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৫৩, মে ১৫, ২০১৯

কামার আহমান সাইমন।বিশ্বের অন্যতম প্রধান ১০টি চলচ্চিত্র উৎসবের একটি ইডফা’র ‘সামার স্কুল’ বা গ্রীষ্মকালীন পাঠশালায় নির্বাচিত হয়েছে কামার আহমাদ সাইমনের ‘অন্যদিন…’।
বিশ্বের প্রামাণ্য উৎসবগুলার মধ্যে বৃহত্তম এই আসরটি বসে নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে। এখানে নির্বাচিত চিত্রনাট্য বা সম্পাদনা পর্যায়ে ইউরোপের গুণী কুশলীদের সাথে কাজ করার সুযোগ পেয়ে থাকেন আমন্ত্রিত নির্মাতারা। এবার সেটির সুযোগ পাচ্ছেন ‘অন্যদিন…’-এর নির্মাতা।
এ বছর ১৮৫টির মধ্যে ‘সামার স্কুলে’র জন্য নির্বাচিত হয়েছে ১৬টি প্রজেক্ট, যার মধ্যে সম্পাদনার জন্য নির্বাচিত ৬টির একটি ‘অন্যদিন…’।
এবার বার্লিন চলচ্চিত্র উৎসবে নির্বাচিত মো স্কারপেল্লির ‘এনবেসা’, ২০১৩ সালের অস্কার মনোনীত ফিলিস্তিনি নির্মাতা ইমাদ বুরনাট ও ইসরায়েলি নির্মাতা গাই ডেভিডির ‘ফাইভ ব্রোকেন ক্যামেরা’র মতো ছবিগুলো ইডফা সামার স্কুলের প্রজেক্ট থাকছে।
বিশ্বের অন্যতম একটি চলচ্চিত্র পাঠশালায় সম্পাদনার নিমন্ত্রণ পাওয়া প্রসঙ্গে কামার বলেন, “অবশ্যই বিষয়টি আনন্দের। ছবির ফিকশন-নন ফিকশন ফর্মের জন্য শুরু থেকেই ‘অন্যদিন…’ খুব চ্যালেঞ্জিং ছিল। ২০১৩ সালে শুরু হলেও কয়েকবার বিরতি দিয়ে শুটিং শেষ করেছি গত ডিসেম্বরে। সেটা শেষ করেই আবার প্রস্তুতি শুরু করেছি ‘শিকলবাহা’র শুটিংয়ের। তাই ‘অন্যদিন…’ এর সম্পাদনার কাজ শেষ হলেও এর পোষ্টের কাজ কিন্তু বাকি থেকে যাবে। সেগুলো নিয়েও আমাদের এখন ভাবতে হচ্ছে।”
২০১৩ সালে ইডফা-বার্থা অনুদান পুরস্কার দিয়ে যাত্রা শুরু হয়েছিল ‘অন্যদিন…’ এর। একই বছর সানড্যান্স চলচ্চিত্র উৎসব থেকেও পেয়েছিলো অনুদান পুরস্কার। মাঝখানে ‘শুনতে কি পাও!’ এর মুক্তি এবং ‘শিকলবাহা’ নামের চলচ্চিত্রের প্রস্তুতির কারণে ‘অন্যদিন…’ এর কাজ বন্ধ হয়ে যায়। সেটা আবার শুরু হয় ২০১৬ সালে। সে বছর লোকার্নোর পিয়াতজা গ্রান্দায় কামার আহমাদ সাইমনকে সম্মানিত করা হয় ওপেন ডোর্স হাবের ‘শ্রেষ্ঠ পুরস্কার’ দিয়ে। সাথে ‘আর্তে ইন্টারন্যাশনাল পুরস্কার’ও পেয়েছিলেন কামার এই চিত্রনাট্যের জন্যই।
এরপর ২০১৭ সালে এই ‘অন্যদিন…’ এর জন্যই কান চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত হন কামার ‘লা এতেলিয়ারে’। ২০১৮তে ইউরোপের কালচারাল চ্যানেল আর্তের ‘লা লুকার্ন’ প্রোগ্রামে ‘অন্যদিন…’ প্রদর্শনের জন্য নির্বাচিত করে।

/এমআই/এমএম/

লাইভ

টপ