X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

যুদ্ধবিধ্বস্ত আলেপ্পোতে এক শিশুর প্রতিবাদ

বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
১৬ মে ২০১৯, ১৫:০৫আপডেট : ১৭ মে ২০১৯, ১৮:০৭

দৃশ্য ‘ফর সামা’ একটা ফুটফুটে কন্যাশিশু। সিরিয়ার যুদ্ধবিধ্বস্ত আলেপ্পোতে রঙিন স্বপ্ন হয়ে ফুটে আছে সে। তার হাতে একটি প্ল্যাকার্ড। তাতে লেখা, ‘দিস ইজ আলেপ্পো, হোয়াটস জাস্টিস’।
সিরিয়ার নারী নির্মাতা ওয়াদ আল কাতিব ও ব্রিটিশ পরিচালক ‌এডওয়ার্ড ওয়াটসের ‘ফর সামা’র দৃশ্য এটি। কান চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় দিন বুধবার (১৫ মে) সন্ধ্যা পৌনে ৭টায় সাল দ্যু সোসানতিয়েমে এর প্রদর্শনী হয়।
প্রতিযোগিতা বিভাগের স্পেশাল স্ক্রিনিং বিভাগে নির্বাচিত হয়েছে ‘ফর সামা’। এতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ওয়াদ আল কাতিব। সিরিয়ার আলেপ্পোতে পাঁচ বছরের বিপ্লবের সময় এক তরুণীর প্রেম, বিয়ে ও মাতৃত্ব তুলে ধরা হয়েছে ছবিটিতে। নারীর চোখে দেখা যুদ্ধের দলিল হিসেবে কানে প্রশংসিত হয়েছে এটি।
দৃশ্য ‘লে মিজেরাবলস’ প্রতিযোগিতা বিভাগ
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সন্ধ্যা সাড়ে ৬টায় ফরাসি পরিচালক লেজ লি’র ‘লে মিজেরাবলস’-এর গালা স্ক্রিনিং হয়েছে। এর আগে সাল দুবুসিতে বিকাল পৌনে ৫টায় ও সাল বাজিনে বিকাল ৫টায় সাংবাদিকদের দেখানো হয় ছবিটি।
‘লে মিজেরাবলস’ ছবির গল্পে দেখা যায়, ফ্রান্সের শেরবুর্গ শহর থেকে প্যারিসে ফিরে মোনফারমেইলে অপরাধবিরোধী ব্রিগেডে যোগ দেয় স্তেফান। এজন্য ক্রিস ও গোয়াদার সঙ্গে হাত মেলায় সে। কিছুদিন পর গ্রেফতার অভিযান শুরু হলে তিনজনের দলটির সব গতিবিধি ধারণ করতে থাকে একটি ড্রোন।
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে রাত ১০টায় ছিল ক্লেবার মেনদোসা ফিলো ও জুলিয়ানো দোরনেলিস পরিচালিত ‘বাকুরাউ’। রাত সোয়া ১০টায় সাল বাজিনে সাংবাদিকদের দেখানো হয় এটি। এর গল্প ব্রাজিলের ছোট্ট শহর বাকুরাউকে ঘিরে। ৯৪ বছর বয়সে মারা যাওয়া কারমেলিতাকে হারিয়ে সেখানে বিষণ্নতা বিরাজ করে। কিছুদিন পর স্থানীয় বাসিন্দারা টের পান, বেশিরভাগ মানচিত্রে তাদের সম্প্রদায় নিশ্চিহ্ন হয়ে গেছে।
দৃশ্য “অ্যা ব্রাদার’স লাভ” আঁ সার্তে রিগার
উৎসবের অফিসিয়াল সিলেকশনের অংশ আঁ সার্তে রিগারের উদ্বোধনী ছবি “অ্যা ব্রাদার’স লাভ” প্রদর্শিত হয় সন্ধ্যা সোয়া ৭টায়। এটি কানাডিয়ান নারী নির্মাতা মনিয়া শকরির প্রথম ছবি। দর্শন বিভাগের অধ্যাপিকা সোফিয়াকে ঘিরে এর গল্প। ৩৫ বছর ধরে নিজের অবস্থান সুদৃঢ় করতে না পেরে সাময়িকভাবে ছোট ভাই করিমের কাছে চলে যায়। ভাইবোনে ভালোই চলছিল সব। সোফিয়ার চিকিৎসক ইলোইজের প্রেমে পড়ে করিম। তখনই ভাই ও বোনের সম্পর্ক প্রথমবারের মতো পরীক্ষার মুখে পড়ে।
এর আগে সকাল ১১টা ও দুপুর ২টায় ছিল মার্কিন নারী নির্মাতা অ্যানি সিলভারস্টাইনের প্রথম ছবি ‘বুল’। যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের শহর হাউস্টনের প্রেক্ষাপটে এটি নির্মিত হয়েছে। এর গল্প প্রতিবেশী এক কিশোরী ও একজন বয়স্ক বুলফাইটারকে কেন্দ্র করে। এ বিভাগের সব ছবির প্রদর্শনী হয় পালে দে ফেস্তিভাল ভবনের সাল দুবুসি থিয়েটারে।
দৃশ্য ‘ইজি রাইডার’ কান ক্ল্যাসিকস
পালে দে ফেস্তিভাল ভবনের সাল বুনুয়েল থিয়েটারে ছিল ধ্রুপদী ছবির এই আয়োজন। বুধবার দুপুর ২টায় জাপানের তাইজি ইয়াবুশিতার ‘দ্য হোয়াইট স্নেক এনশানট্রেস’ (১৯৫৮), বিকাল ৪টায় জ্যঁ রেনোয়ার ‘টনি’ (১৯৩৪), সন্ধ্যা ৬টায় স্প্যানিশ ফিল্ম গুরু লুই বুনুয়েলের ‘দ্য ইয়াং অ্যান্ড ড্যামড’ (১৯৫০) ও রাত ৮টায় ছিল প্রয়াত মার্কিন অভিনেতা-নির্মাতা ডেনিস হপার পরিচালিত ‘ইজি রাইডার’। 
১৯৬৯ সালের কান উৎসবে প্রতিযোগিতা বিভাগে থাকা ‘ইজি রাইডার’ জেতে ‘বেস্ট ফার্স্ট ওয়ার্ক’ পুরস্কার। এর মাধ্যমে হলিউডে শুরু হয় নতুন যুগ। এই রোড মুভির ৫০ বছর পূর্ণ হবে আগামী ১৪ জুলাই। এতে ডেনিস হপারের সঙ্গে অভিনয় করেছেন জ্যাক নিকোলসন ও পিটার ফন্ডা। ছবিটির মাধ্যমে প্রযোজনায় নাম লেখান মার্কিন তারকা পিটার। তিনি হাজির হয়েছেন কানসৈকতে। 
সিনেমা ডি লা প্লাজ
সাগরপাড়ে কনকনে ঠাণ্ডায় কম্বল গায়ে জড়িয়ে ছবি দেখার আয়োজনে বুধবার রাত সাড়ে ৯টায় দেখানো হয় ‘দ্য ফোর হান্ড্রেড ব্লৌস’ (১৯৫৯)। ফ্রেঞ্চ নিউ ওয়েভের এই মাস্টারপিস কানের প্রতিযোগিতা বিভাগে ছিল। এটি বানিয়ে উৎসবের সেরা পরিচালক হন ফ্রাঁসোয়া ত্রুফো। এতে অভিনয়ের স্বীকৃতিস্বরূপ ২০১৬ সালে সম্মানসূচক স্বর্ণ পাম পান জ্যঁ-পিয়ের লিউড। পালে দে ফেস্তিভালের অদূরে ম্যাসি সৈকতে খোলা আকাশের নিচে এটি সবার জন্য উন্মুক্ত ছিল।
ডিরেক্টরস ফোর্টনাইট
জেডব্লিউ ম্যারিয়ট হোটেলের থিয়েটার ক্রজেতে ফরাসি চলচ্চিত্র পরিচালক সমিতি (ফ্রেঞ্চ ডিরেক্টরস গিল্ড) আয়োজিত ডিরেক্টরস ফোর্টনাইটের ৫১তম আসর বসেছে এবার। বুধবার সকাল পৌনে ৯টা, সন্ধ্যা সাড়ে ৭টা ও রাত ১০টায় ছিল কঁতা দ্যুপিউ পরিচালিত সপ্তম ছবি ‘ডিয়ারস্কিন’। এতে অভিনয় করেছেন জ্যঁ দ্যুজারদাঁ ও আদেল এনেল। ২০১১ সালে ‘দ্য আর্টিস্ট’-এর মাধ্যমে কানে সেরা অভিনেতা হওয়ার আট বছর পর ফিরছেন ফরাসি তারকা জ্যঁ দ্যুজারদাঁ।
সকাল সোয়া ১১টায় ছিল বর্ষীয়ান মার্কিন নির্মাতা জন কার্পেন্টারের ‘গোল্ডেন কোচ: দ্য থিং’। এরপর দুপুর ২টায় চলচ্চিত্র পরিচালকদের সঙ্গে তার আড্ডা বসে। বিকাল পৌনে ৫টায় ‘সি ফ্যাক্টরি’ কর্মসূচির পাঁচটি ছবি দেখানো হয়। এগুলো হলো সকাল সোয়া ১১টায় জন কার্পেন্টারের ‘ইন ইউর হ্যান্ডস’, ‘দ্য প্যাকেজ’, ‘দ্য রাইট ওয়ান’, ‘স্পিট’ ও ‘দ্য সাইন’।   
স্যুমে দ্যু লা ক্রিতিক
কানের এই প্যারালাল বিভাগের ছবির প্রদর্শনী হচ্ছে হোটেল মিরামারে। বুধবার সকাল সাড়ে ৮টা, দুপুর সোয়া ২টা ও রাত ৮টায় দেখানো হয় ফ্রাঙ্কো ললির ‘লিদিগান্তে’। এদিন সকাল সাড়ে ১১টা, বিকাল পৌনে ৫টা ও রাত সাড়ে ১০টায় আলা আদিন আলিমের ‘দ্য আননৌন সেইন্ট’।
এসিড
১৯৯৩ সালে চালু হওয়া অ্যাসোসিয়েশন ফর দ্য ডিস্ট্রিবিউশন অব ইন্ডিপেন্ডেন্ট সিনেমার সংক্ষিপ্ত নাম এসিড। এটি কান উৎসবের আরেকটি প্যারালাল বিভাগ। আর্কেডস প্রেক্ষাগৃহে বুধবার রাত ৮টায় ছিল আলেন রাউস্ট পরিচালিত ‘অ্যাজ হ্যাপি অ্যাজ পসিবল’।
* ফ্রান্সের সময়ের সঙ্গে বাংলাদেশের পাঠকদের চার ঘণ্টা যোগ করে নিতে হবে।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কানে আবার ফিপ্রেসি জুরি হিসেবে ঢাকার ঋতি
কানে আবার ফিপ্রেসি জুরি হিসেবে ঢাকার ঋতি
এবারের কান উৎসবে নির্বাচিত হলো যেসব চলচ্চিত্র
এবারের কান উৎসবে নির্বাচিত হলো যেসব চলচ্চিত্র
বিনোদন বিভাগের সর্বশেষ
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য