গর্ভপাতের বৈধতা চেয়ে লালগালিচায় ‘সবুজ’ প্রতিবাদ

Send
বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
প্রকাশিত : ১৭:৫১, মে ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৫৯, মে ১৯, ২০১৯

গর্ভপাতের বৈধতা চেয়ে লালগালিচায় প্রতিবাদসবুজ স্কার্ফের ঢেউ উঠলো কানসৈকতে। সবার মুখে স্লোগান, ‘নারীদের জন্য সংহতি’। মাইক বাজিয়ে ব্যানার নিয়ে কান উৎসবের লালগালিচায় আর্জেন্টিনার গর্ভপাত আইনের প্রতিবাদ জানালেন ‘লেট ইট বি ল’ প্রামাণ্যচিত্রের কলাকুলীরা। তাদের সঙ্গে যোগ দেন বেশ কয়েকজন নারী সমাজকর্মী।
শনিবার (১৮ মে) ফ্রান্সে কানে অবস্থিত পালে দে ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের সামনে এমন অভূতপূর্ব ঘটনার জন্ম হলো। তখন স্লোগান-প্রতিবাদে মুখর হয়ে ওঠে লালগালিচা।
কানের ৭২তম আসরে শনিবার বিকাল পৌনে ৫টায় সাল দ্যু সোসানতিয়েমে স্পেশাল স্ক্রিনিংয়ে ছিল প্রামাণ্যচিত্রটির উদ্বোধনী প্রদর্শনী। এর আগে ফটোকলেও সবুজ স্কার্ফ নিয়ে প্রতিবাদ জানিয়েছেন কলাকুশলীরা। রবিবার (১৯ মে) সকাল ১১টায় একই ভেন্যুতে আবারও এটি দেখানো হয়।
ফটোকলে ‘লেট ইট বি ল’ সদস্যরাআর্জেন্টিনায় ধর্ষণের শিকার হলে কিংবা অন্তঃসত্ত্বা নারীর স্বাস্থ্য যদি ঝুঁকির মুখে থাকে তাহলেই কেবল গর্ভপাতের অনুমতি রয়েছে। দেশটিতে এই আইন নিয়ে অভিযোগের অন্ত নেই। বিশেষ করে নারীরা গর্ভপাতকে বৈধতা দেওয়ার জন্য অনেকদিন ধরে আন্দোলন করছেন। ‘লেট ইট বি ল’ প্রামাণ্যচিত্রে সেটাই তুলে ধরা হয়েছে।
গর্ভপাতকে বৈধতা দেওয়ার বিল পাস করার ব্যাপারে বিপুল সমর্থন রয়েছে আর্জেন্টিনায়। কিন্তু দক্ষিণ আমেরিকান দেশটির সিনেট গত বছর তা বাতিল করে দেয়। এরপর ব্যাপক প্রতিবাদ ছড়িয়ে পড়ে। গর্ভপাতের বৈধতা চেয়ে আন্দোলনকারীরা সাধারণত সবুজ রুমাল ব্যবহার করে। আর তাদের বিপক্ষরা বেছে নেয় নীল।
গর্ভপাতের বৈধতা চেয়ে লালগালিচায় প্রতিবাদ‘লেট ইট বি ল’র প্রিমিয়ারে গর্ভপাতের বৈধতায় সমর্থনকারী অনেক প্রচারককে আমন্ত্রণ জানায় কান কর্তৃপক্ষ। তাদের নিয়ে প্রামাণ্যচিত্রটির নির্মাতা হুয়ান সোলানাস স্কার্ফ ও ব্যানার হাতে রাখা নারীদের সঙ্গে লালগালিচায় হেঁটেছেন। কেউ কেউ পরেন সবুজ গাউন। কারও মেকআপে ছিল সবুজ আবহ।  
হুয়ান সোলানাস হলেন আর্জেন্টাইন চলচ্চিত্রকার ফার্নান্দো সোলানাসের ছেলে। সত্তর দশকে আর্জেন্টিনার একনায়কতন্ত্র থেকে পালিয়ে তার পরিবার প্যারিসে পাড়ি জমায়। তিনি এখন থাকেন প্রতিবেশী রাষ্ট্র উরুগুয়েতে। তার কথায়, ‘এমন আইন না থাকা আমাদের জন্য লজ্জাজনক। লুকিয়ে অনিরাপদভাবে গর্ভপাতের কারণে আর্জেন্টিনায় প্রতি সপ্তাহে একজন নারীর মৃত্যু হয়। লাতিন আমেরিকায় ৩০ কোটি নারীর এই অধিকার নেই।’
গর্ভপাতের বৈধতা চেয়ে লালগালিচায় প্রতিবাদআইনি, নিরাপদ ও বিনামূল্যে গর্ভপাতের অধিকারের জন্য কাজ করা ন্যাশনাল ক্যাম্পেইনের সদস্যরা আগামী ২৮ মে কংগ্রেসে সংশোধিত বিল উত্থাপন করবেন। আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ারসে বিক্ষোভ কর্মসূচি পালনের প্রস্তুতি নিয়েছেন তারা।
গত বছর বিনামূল্যে, নিরাপদ ও আইনিভাবে গর্ভপাতকে বৈধতা দেওয়ার বিল উপস্থাপন করা হয়। চেম্বার অব ডেপুটিসে জয় আসে। কিন্তু বেঁকে বসে সিনেট। তবে আর্জেন্টিনার লাখ লাখ তরুণী হাল ছেড়ে দেওয়ার পাত্রী নয়!‍
কাকতালীয় ব্যাপার হলো, যুক্তরাষ্ট্রের অ্যালাবামা রাজ্যের গভর্নর গত সপ্তাহে সব ধরনের গর্ভপাতের ওপর নিষেধাজ্ঞা রেখে একটি বিল স্বাক্ষর করেছেন। এমন সময় কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে নির্বাচিত হলো গর্ভপাতের পক্ষের একটি প্রামাণ্যচিত্র।‘লেট ইট বি ল’ প্রামাণ্যচিত্রের দৃশ্য

/জেএইচ/এমএম/

লাইভ

টপ