X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

পিট-ডিক্যাপ্রিওকে ঘিরে উন্মাদনার ঢেউ

জনি হক, কান (ফ্রান্স) থেকে
২২ মে ২০১৯, ১৩:১৮আপডেট : ২৩ মে ২০২৩, ১৬:০৯

লালগালিচায় পিট-ডিক্যাপ্রিওকে ঘিরে উন্মাদনার ঢেউ হলিউডের দুই হার্টথ্রব ব্র্যাড পিট ও লিওনার্দো ডিক্যাপ্রিওকে ঘিরে কানসৈকতে উন্মাদনার ঢেউ উঠলো। মঙ্গলবার (২১ মে) পালে দে ফেস্তিভাল ভবনের সামনে লালগালিচায় তারা পা রাখতেই হৈ-হুল্লোড় শুরু হয় সাধারণ দর্শকদের মধ্যে। প্রেস রুমের কাচের দরজা, সড়কের সামনে ব্যারিকেড, সামনের উঁচু ভবনের ব্যালকনিসহ সবখানে স্মার্টফোনের ক্যামেরা চলছিল অবিরাম।


পিট ও ডিক্যাপ্রিও গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের ঢোকার সিঁড়িতে দাঁড়াতেই চিৎকার শুরু করে দেয় তরুণ-তরুণীরা। তারাও হাত নেড়ে সবার ভালোবাসায় সাড়া দেন।
কানের ৭২তম আসরের মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন...হলিউড’ ছবির প্রচারণায় এসেছেন পিট ও ডিক্যাপ্রিও। এর পরিচালক কোয়েন্টিন টারান্টিনোকে ঘিরেও সবার কৌতূহল ছিল তুঙ্গে। তাদের সঙ্গে ছিলেন অভিনেত্রী মার্গট রোবি।

মঙ্গলবার সন্ধ্যা ৬টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হয়। এটি দেখার জন্য প্রয়োজন ছিল ইনভাইটেশন। এর আগে বিকাল সাড়ে ৪টায় পালে দে ফেস্তিভাল ভবনের একপাশে অবস্থিত সাল দুবুসিতে প্রেস স্ক্রিনিং হয়। তখন বিভিন্ন দেশের সংবাদকর্মীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। তাদের দীর্ঘ লাইন পাশের ক্যাসিনো পেরিয়ে সাগরপাড়ে গিয়ে ঠেকে।
উৎসবস্থলের বাইরে পিট-ডিক্যাপ্রিওর জন্য উন্মাদনার ঢেউ পালে ভবনের তিন তলায় সাল বাজিনে সন্ধ্যা সোয়া ৬টায় আবারও সাংবাদিকদের জন্য ছিল ছবিটির প্রদর্শনী। তখন লাইন ছুঁয়ে ফেলে তেরেস দে জার্নালিস্টস অংশ। এছাড়া সড়কে চলচ্চিত্রানুরাগীদের হাতে হাতে ইনভাইটেশন চেয়ে দাঁড়িয়েছিলেন অনেকে। সব মিলিয়ে উৎসবের অষ্টম দিনে জমে উঠেছে কান।
‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন...হলিউড’কে বলা যায় ষাটের দশকের আমেরিকান চলচ্চিত্র শিল্পের স্বর্ণযুগের শেষ সময়ের প্রতি কোয়েন্টিন টারান্টিনোর ভালোবাসার চিঠি। মূল প্রতিযোগিতায় শেষ মুহূর্তে যুক্ত হয়েছে এটি। এজন্য সম্পাদনায় টানা কয়েক মাস ব্যয় করেছেন টারান্টিনো। ছবিটির মাধ্যমে পাম দ’রের দৌড়ে আছেন তিনি। এটি তার নবম ছবি। ২৫ বছর আগে কানের সর্বোচ্চ এই পুরস্কার জেতেন তিনি।
কোয়েন্টিন টারান্টিনোর ছবিগুলোর মধ্যে কান উৎসবের আউট অব কম্পিটিশনে ১৯৯২ সালে ‘রেজারভয়ার ডগস’ ও ২০০৪ সালে ‘কিল বিল টু’ দেখানো হয়। এছাড়া মূল প্রতিযোগিতা বিভাগে ২০০৭ সালে ‘ডেথ প্রুফ’ ও ২০০৯ সালে ছিল ‘ইংলোরিয়াস বাস্টার্ডস’।
টিম ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন...হলিউড’ নতুন ছবির গল্প টিভি তারকা রিক ডালটন (ডিক্যাপিও) ও তার দীর্ঘদিনের স্টান্ট ডাবলকে (ক্লিফ বুথ) ঘিরে। সাল বাজিনে প্রদর্শনী শুরুর আগে আয়োজকদের প্রতিনিধি অঁরি বেয়া মঞ্চে বলেন, ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন...হলিউড’-এর গল্প ফাঁস না করার আহ্বান জানিয়েছেন নির্মাতা টারান্টিনো। এতে আরও অভিনয় করেছেন আল পাচিনো, কার্ট রাসেল, টিমোথি অলিফ্যান্ট, ড্যাকোটা ফ্যানিং, লুক পেরি।
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ২ ঘণ্টা ৩৯ মিনিট ব্যাপ্তির ছবিটির প্রদর্শনী শেষে অতিথিরা সবাই দাঁড়িয়ে সাত মিনিট ধরে অভিবাদন জানান। ইতিবাচক প্রতিক্রিয়া আর দর্শকদের উন্মাদনার গল্প করতে গিয়ে পিট-ডিক্যাপ্রিও হয়তো একদিন বলবেন, ওয়ান্স আপন অ্যা টাইম ইন কান!

 

/এমএম/
সম্পর্কিত
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান