ফরাসি অ্যানিমেশন ক্রিটিকস উইকে সেরা

Send
বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
প্রকাশিত : ১৬:২৫, মে ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৩৯, মে ২৪, ২০১৯

আই লস্ট মাই বডিকান উৎসবের প্যারালাল বিভাগ স্যুমেন দ্যু লা ক্রিতিকে সেরা চলচ্চিত্র হয়েছে অ্যানিমেটেড ছবি ‘আই লস্ট মাই বডি’। চলচ্চিত্র সমালোচকদের রায়ে এটি জিতেছে নেসপ্রেসো গ্র্যান্ড প্রাইজ। প্রতিযোগিতা বিভাগের বাকি ছয়টি ছবিকে হটিয়ে সেরা হলো ফরাসি নির্মাতা জেরেমি ক্ল্যাপারের এই অ্যানিমেশন। বুধবার (২২ মে) সন্ধ্যা ৬টায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয় কানসৈকতের পাশে হোটেল মিরামারে।
‘আই লস্ট মাই বডি’র গল্পে দেখা যায়, ময়নাতদন্তের কক্ষ থেকে একটি কাটা হাত আপনাআপনি বেরিয়ে যায়! সে যার শরীরে ছিল সেখানে ফিরে যেতে চায়। হাতটির মনে পড়ে, সে এক তরুণের সঙ্গে ছিল।
এবার ছিল ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকের ৫৮তম আসর। এতে বিচারকদের প্রধান ছিলেন কলম্বিয়ান নির্মাতা সিরো গেরা। ২০১৫ সালে তার ‘এমব্রেস অব দ্য সার্পেন্ট’ অস্কারে বিদেশি ভাষার ছবি বিভাগে মনোনয়ন পায়।
আওয়ার মাদারসসেরা চিত্রনাট্যের জন্য এসএসিডি পুরস্কার পেয়েছে বেলজিয়াম-গুয়াতেমালান নির্মাতা সিজার ডায়াজের ‘আওয়ার মাদারস’। দেশটিতে সামরিক শাসনে নিখোঁজ হওয়া মানুষদের ঘিরে এর গল্প। হোটেল মিরামারে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় এই ঘোষণা দেয় ফ্রেঞ্চ রাইটার্স গিল্ড।
হোটেল মিরামারে বৃহস্পতিবার সকাল ১১টায় রাইজিং স্টার অ্যাওয়ার্ড বিতরণ করে লুই রোদোরার ফাউন্ডেশন। এবার এটি পেয়েছেন আইসল্যান্ডের অভিনেতা ইঙ্গভার সিগারোসন। হিনার পালমাসন পরিচালিত ‘অ্যা হোয়াইট, হোয়াইট ডে’ ছবিতে সাবেক পুলিশ প্রধানের চরিত্রে অভিনয় করেছেন তিনি। লোকটা থাকে আইসল্যান্ডিক প্রত্যন্ত অঞ্চলে। দুই বছর আগে দুর্ঘটনায় তার স্ত্রী নিহত হয়। হঠাৎ তার মনে সন্দেহ দানা বাঁধে, স্থানীয় একজনের সঙ্গে ওই নারীর প্রেম ছিল। সত্যি ঘটনা জানতে অনুসন্ধানে নামেন তিনি।
শি রানসহোটেল মিরামারে বৃহস্পতিবার দুপুর সোয়া ২টায়  চীনের শি ইয়াঙের ‘শি রানস’কে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে সেরা ঘোষণা করা হয়। ২০ মিনিট দৈর্ঘ্যের ছবিটি পেয়েছে লেইকা সিনে ডিসকভারি প্রাইজ। চীনের ছোট্ট একটি শহরের জুনিয়র হাইস্কুলের এক ছাত্রীকে ঘিরে ছবিটির গল্প। স্কুলের অ্যারোবিক নাচের দল থেকে বেরিয়ে আসার চেষ্টা করে সে। ২০১৭ সালে কান উৎসবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের স্বর্ণ পাম জেতেন শি ইয়াঙ।

হোটেল মিরামারে বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় গ্যান ফাউন্ডেশন অ্যাওয়ার্ড পেয়েছে আইরিশ নির্মাতা লরক্যান ফিনেগানের ‘ভাইভারিয়াম’। এতে অভিনয় করেছেন জেসি আইজেনবার্গ ও ইমোজেন পুটস। ছবিটি ফ্রান্সে পরিবেশনায় সহায়তার জন্য ফরাসি প্রতিষ্ঠান দ্য জোকারস ফিল্ম পাচ্ছে ২০ হাজার ইউরো।
উইদাউথ ব্যাড ইনটেনশনহোটেল মিরামারে বৃহস্পতিবার রাত ১০টায় ডেনিশ নির্মাতা আন্দ্রেয়াস হোজেনিনির ‘উইদাউথ ব্যাড ইনটেনশন’ জিতেছে ক্যানাল প্লাস অ্যাওয়ার্ড। এর ব্যাপ্তি ২১ মিনিট। গল্পটা দুই বন্ধু খুঁতখুঁতে মারিতার ও ভুলোমনা এলিনবর্গকে ঘিরে। একসময় তাদের বন্ধুত্বে ফাটল ধরলে একজন অন্যজনকে ফেসবুকে ব্লক করতে বলে।
এদিকে বুধবার হোটেল মিরামারে স্যুমেন দ্যু লা ক্রিতিকে সকাল ১১টা ও রাত ৮টায় ছিল সমাপনী ছবি গু শাওগাঙ পরিচালিত ‘ডুয়েলিং ইন দ্য ফুচন মাউন্টেনস’। এর গল্প একটি পরিবারকে ঘিরে। প্রকৃতির ছন্দে থাকে তাদের গন্তব্য। ঋতু ও নদীর পরিবর্তনের সঙ্গে তাদের জীবনও বদলায়।
এ বিভাগে উৎসবের অষ্টম দিন প্রিমিয়ার হওয়া বেলজিয়াম-গুয়াতেমালান নির্মাতা সিজার ডায়াজের ‘আওয়ার মাদারস’ বুধবার সকাল সাড়ে ৮টায় আবারও দেখানো হয়।
ম্যাথিয়াস অ্যান্ড ম্যাক্সিমপ্রতিযোগিতা বিভাগ
উৎসবের নবম দিন বিকাল ৪টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ছিল হাভিয়ার দোলানের ‘ম্যাথিয়াস অ্যান্ড ম্যাক্সিম’। এর গল্পে দেখা যায়, শিক্ষার্থীদের স্বল্পদৈর্ঘ্য ছবির জন্য দুই বাল্যবন্ধুকে চুম্বন করতে বলা হয়। এরপর উভয়ের মধ্যে দীর্ঘস্থায়ী সন্দেহ তৈরি হয়ে যায়। চেনাজানা জগতে তাদের ভ্রাতৃত্ব প্রশ্নবিদ্ধ হয়। সব মিলিয়ে বদলে যায় তাদের জীবন। এতে পরিচালক দোলান নিজেই অভিনয় করেছেন।
ফরাসি নির্মাতা আহনু দিপ্লোশাঁর ‘ওহ মার্সি!’ ছবির উদ্বোধনী প্রদর্শনী হয় বুধবার (২২ মে) সন্ধ্যা সাড়ে ৭টায়। বড়দিনের রাতে ফ্রান্সের একটি শহরে এক বৃদ্ধা খুনের ঘটনায় পুলিশের মুখোমুখি হয় লুইস কোটারেল। খুনের ঘটনায় দুই তরুণীকে সন্দেহভাজন মনে করছে পুলিশ। তারা নিঃসঙ্গ, মদ্যপ ও প্রেমের মনোভাব নিয়ে থাকে।
আইস অন ফায়ারপ্রতিযোগিতার বাইরে
স্পেশাল স্ক্রিনিংয়ে বুধবার (২২ মে) রাত পৌন ৮টায় সাল দ্যু সোসানতিয়েমে ছিল লেইলা কনারসের প্রামাণ্যচিত্র ‘আইস অন ফায়ার’।  জলবায়ু পরিবর্তন নিয়ে প্রামাণ্যচিত্রটি প্রযোজনা করেছেন লিওনার্দো ডিক্যাপ্রিও। এক যুগ আগে তারা ‘দ্য ইলেভেন্থ আওয়ার’ প্রামাণ্যচিত্র নির্মাণ করেন। নতুন ছবিতে কীভাবে বায়ুমন্ডলে কার্বন কমানো যায় তেমন অদেখা অনেক উপায় দেখানো হয়েছে।
আউট অব কম্পিটিশনে এর আগে প্রিমিয়ার হওয়া ফ্রান্সের নিকোলা বোদোসের ‘দ্য গুড টাইমস’ বুধবার সকাল ৯টায় সাল দ্যু সোসানতিয়েমে আবারও দেখানো হয়।
হোম ওয়ার্ডআঁ সাঁর্তে রিগার
অফিসিয়াল সিলেকশনের এই বিভাগে বুধবার (২২ মে) সকাল ১১টা ও দুপুর ২টায় সাল দুবুসিতে ছিল নারিমান আলিভের প্রথম ছবি ‘হোম ওয়ার্ড’। এর গল্পে দেখা যায়, রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার যুদ্ধে বড় ছেলেকে হারান মুস্তাফা। তার জন্মভূমি ক্রিমিয়ায় মরদেহ নিয়ে আসার সঙ্কল্প করেন তিনি। ছোট ছেলেকে নিয়ে একসঙ্গে বের হন মুস্তাফা। এই পথচলায় বাবা-ছেলের বন্ধন আরও সুদৃঢ় হয়।
একই বিভাগে উৎসবের অষ্টম দিন প্রিমিয়ার হওয়া ইতালির লরেঞ্জো মাত্তোত্তির অ্যানিমেটেড ছবি ‘দ্য বিয়ারস ফেমাস ইনভেশন অব সিসিলি’ বুধবার দুপুর ২টায় ও স্পেনের অলিভার লাচে পরিচালিত প্রথম ছবি ‘ফায়ার উইল কাম’ রাত ৯টায় আবারও দেখানো হয়। এ দুটি ছবির প্রদর্শনী হয়েছে সাল বাজিনে।
কান ক্ল্যাসিকস
ধ্রুপদী ছবির এই আয়োজনে উৎসবের অষ্টম দিন পালে দে ফেস্তিভাল ভবনের সাল বুনুয়েল থিয়েটারে বিকাল ৩টায় ছিল ফরিদ বগদিয়ারের ‘আফ্রিকান সিনেমা: ফিল্মিং অ্যাগেইনস্ট অল ওডস’ (১৯৮৩)। একই ভেন্যুতে রাত ৮টায় ছিল লিনা বার্তম্যুলারের ‘সেভেন বিউটিস’ (১৯৭৭)। ইতালিয়ান এই নির্মাতা অস্কারে প্রথম নারী হিসেবে পরিচালক বিভাগে মনোনীত হন।
স্যুমেন দ্যু লা ক্রিতিকের বিচারকদের সঙ্গে বিজয়ীরাসিনেমা ডি লা প্লাজ
উৎসবের নবম দিনে রাত সাড়ে ৯টায় সাগরপাড়ে সিনেমা ডি লা প্লাজে দেখানো হয় প্রয়াত মার্কিন অভিনেতা-নির্মাতা ডেনিস হপারের ‘ইজি রাইডার’। পালে দে ফেস্তিভালের অদূরে ম্যাসি সৈকতে খোলা আকাশের নিচে এই প্রদর্শনী ছিল সবার জন্য উন্মুক্ত। ‘ইজি রাইডার’ ১৯৬৯ সালে কানের মূল প্রতিযোগিতা বিভাগে ছিল। এই রোড মুভির ৫০ বছর পূর্ণ হবে আগামী ১৪ জুলাই।
ওন্ডসডিরেক্টরস ফোর্টনাইট
ফরাসি চলচ্চিত্র পরিচালক সমিতি আয়োজিত ডিরেক্টরস ফোর্টনাইট কানের আরেক প্যারালাল বিভাগ। এতে বুধবার (২২ মে) সকাল পৌনে ৯টা ও রাত পৌন ৯টায় প্রদর্শিত হয় ব্রিটিশ নির্মাতা বাবাক আনভারির ‘ওন্ডস’। এর গল্প আমেরিকার নিউ অরলিন্সের মদের দোকানের ওয়েটার উইলকে ঘিরে। ভালো চাকরি, বন্ধু ও প্রেমিকা ক্যারিকে নিয়ে দারুণ আছে সে। একরাতে পানশালায় সহিংসতার ঘটনায় নিয়মিত একজন গ্রাহক আহত হয়। এরপর থেকে বিরক্তিকর মেসেজ ও অচেনা কণ্ঠে ফোন আসতে থাকে উইলের মোবাইলে। সে ঝামেলায় জড়াতে চায় না। কিন্তু ক্যারি জড়িয়ে যায়। একসময় তারা চমকে ওঠার মতো কিছু আবিষ্কার করে। এই দুটি চরিত্রে অভিনয় করেছেন আর্মি হ্যামার ও ড্যাকোটা জনসন।
দ্য হল্টউৎসবের নবম দিন দুপুর পৌনে ১২টায় দেখানো হয় সুইস নির্মাতা ব্লেইজ হ্যারিসনের ‘পারটিকেলস’। ফরাসি-সুইস সীমান্তের প্রেক্ষাপটে এটি সাজানো হয়েছে। ফিলিপিনো নির্মাতা লাভ ডায়াজের ‘দ্য হল্ট’ দেখানো হয় বুধবার বিকাল পৌনে ৩টায়। এর প্রেক্ষাপট ২০৩৪ সাল। শেষ তিন বছর ধরে দক্ষিণ-পূর্ব এশিয়া অন্ধকারে। কারণ ২০৩১ সালে ফিলিপাইনের সেলেবেস সি’তে বড় ধরনের আগ্নেয়গিরির অগ্নিকুণ্ডের কারণে সূর্য দেখা মেলেনি।
এসিড
কান উৎসবের আরেক প্যারালাল বিভাগ এসিডে বুধবার (২২ মে) সকাল সাড়ে ১১টায় স্টুডিও থার্টিনে ও রাত ৮টায় আর্কেডস প্রেক্ষাগৃহে ছিল উৎসবের তৃতীয় দিন দেখানো এনা সেন্ডিজারেভিচ পরিচালিত ‘টেক মি সামহোয়্যার নাইস’। আলেকসঁন্দ থ্রি থিয়েটারে দুপুর ২টায় ছিল উৎসবের ষষ্ঠ দিন প্রদর্শিত মার্সেলো বারবোসা ও অঁদ শঁভেলিয়ের ব্যঁমেল পরিচালিত ‘ইন্ডিয়ানারা’।
* ফ্রান্সের সময়ের সঙ্গে বাংলাদেশের পাঠকদের চার ঘণ্টা যোগ করে নিতে হবে।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ