X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

আঁ সাঁর্তে রিগারে সেরা ব্রাজিল

বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
২৫ মে ২০১৯, ১০:৪০আপডেট : ২৫ মে ২০১৯, ১১:২৫

করিম আইনুজ দক্ষিণ ফ্রান্সে চলতে থাকা কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরে আঁ সাঁর্তে রিগার বিভাগে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতলো ব্রাজিলিয়ান নির্মাতা করিম আইনুজের ‘দ্য ইনভিজিবল লাইফ অব ইউরিজিসি গুজমাও’। শুক্রবার (২৪ মে) বিকাল সাড়ে ৪টায় পালে দে ফেস্তিভাল ভবনের সাল দুবুসি থিয়েটারে এই ঘোষণা দেওয়া হয়।

বিচারকদের মন জয় করায় করিম আইনুজের হাতে উঠলো আঁ সাঁর্তে রিগারের সর্বোচ্চ পুরস্কার। মঞ্চে তিনি বলেন, ‘ব্রাজিলের প্রতিনিধিত্ব করতে আমি গর্বিত। তবে আমরা এখন ব্রাজিলে কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। এটাকে কোনোভাবেই মেনে নেওয়া যাবে না।’

দ্য ইনভিজিবল লাইফ অব ইউরিজিসি গুজমাও’ ছবির চিত্রনাট্য তৈরি হয়েছে ব্রাজিলিয়ান লেখিকা মার্থা বাতালার উপন্যাস অবলম্বনে। এর বিষয়বস্তু পঞ্চাশের দশকে ব্রাজিলের রিও ডি জানেইরোতে নিগ্রহ ও কুসংস্কার। ইউরিজিসি তখন অষ্টাদশী। আর তার বোন গুইদা সবে কুড়ি ছুঁয়েছে। দু’জনের মধ্যে ভালো মিল। ইউরিজিসির স্বপ্ন জনপ্রিয় পিয়ানোবাদক হওয়া। আর গুইদা সত্যিকারের ভালোবাসা খুঁজে পাওয়ার আকাঙ্ক্ষা রাখে। কিন্তু বাবার ষড়যন্ত্রে দুই বোনকে আলাদা হয়ে যেতে হয়। তবে আবারও দেখা হওয়ার আশা ছাড়ে না তারা। ছবিটির ব্যাপ্তি ২ ঘণ্টা ১৯ মিনিট।

দ্য ইনভিজিবল লাইফ অব ইউরিজিসি গুজমাও আঁ সাঁর্তে রিগারে এবার নির্বাচিত হয় ১৮টি চলচ্চিত্র। এর মধ্যে ছিল মোট নয়জন পরিচালকের প্রথম ছবি। এগুলোর মধ্যে কানাডিয়ান নারী নির্মাতা মনিয়া শকরির “অ্যা ব্রাদার’স লাভ” ও মার্কিন নির্মাতা মাইকেল অ্যাঞ্জেলো কভিনোর প্রথম ছবি ‘দ্য ক্লাইম্ব’কে যৌথভাবে জুরি’স ব্লো অব হার্ট স্বীকৃতি পেয়েছে। গত ১৫ মে প্রদর্শিত হয় এ বিভাগের উদ্বোধনী ছবি “অ্যা ব্রাদার’স লাভ”।

সেরা পরিচালক হয়েছেন রুশ নির্মাতা কান্তেমির বালাগভ। তার ছবির প্রেক্ষাপট ১৯৪৫ সালের লেনিনগ্রাড। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে শহরটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। স্থানীয় বাসিন্দারা শারীরিক ও মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ে। তবুও ভালো যুদ্ধের সমাপ্তি ঘটেছে। ধ্বংসাবশেষের মধ্যে জীবনকে নতুনভাবে সাজাতে গিয়ে হিমশিম খাওয়া দুই তরুণী খুঁজতে থাকে আশা।

স্পেশাল জুরি প্রাইজ পেয়েছে স্প্যানিশ নির্মাতা আলবের্ত চেরার ‘লিবার্টি’। ফরাসি বিপ্লবের ঠিক আগে ১৭৭৪ সালে জার্মানির স্বাধীনতাকামী চিন্তাবিদদের প্রচারণা নিয়ে এর গল্প।

সেরা অভিনয়ের পুরস্কার পেয়েছেন ফরাসি অভিনেত্রী-গায়িকা চিয়ারা মাস্ত্রোইয়ান্নি। ফ্রান্সের ক্রিস্তফ নোরে পরিচালিত ‘অন অ্যা ম্যাজিক্যাল নাইট’ ছবিতে এক গৃহবধূর চরিত্রে দারুণ অভিনয় করেছেন তিনি। তার চরিত্রের নাম মারিয়া। বিয়ের ২০ বছর পর স্বামীকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়। তাই একটি হোটেলের ২১২ নম্বর রুমে ওঠে সে। সেখান থেকে সংসার জীবন কাটানো অ্যাপার্টমেন্টটি দেখা যায়। ঠিক সিদ্ধান্ত নিয়েছে কিনা তা ভাবে মারিয়া। এজন্য অনেকের মন্তব্য শোনে সে।

চিয়ারা হলেন প্রয়াত ইতালিয়ান অভিনেতা মার্সেলো মাস্ত্রোইয়ান্নি ও ফরাসি অভিনেত্রী ক্যাথেরিন দেন্যুভের ভালোবাসার সময়ের ফসল। চোখে আনন্দ অশ্রু নিয়ে তিনি বলেন, ‘এবারই প্রথম পুরস্কার জিতলাম। আমি খুব অবাক। দারুণ লাগছে। আমি সত্যিই নির্বাক।’

জুরি স্পেশাল মেনশন পেয়েছেন ব্রুনো দুমোর ‘জোয়ান অব আর্ক’। পরাধীন ফ্রান্সের মুক্তিদাত্রী বীরকন্যা ও রূপকথাতুল্য নেত্রীর সত্যি ঘটনা নিয়ে এর গল্প।

এবারের আঁ সাঁর্তে রিগারে বিচারকদের সভাপতি অর্থাৎ প্রধান ছিলেন লেবানিজ নারী নির্মাতা নাদিন লাবাকি। তিনিই ঘোষণা করেন সেরা ছবির নাম। এ সময় মঞ্চে আরও ছিলেন তার নেতৃত্বে বিচারক হিসেবে কাজ করা ফরাসি অভিনেত্রী মারিনা ফয়াস, জার্মান প্রযোজক নুহান সেকারসি, আর্জেন্টাইন নির্মাতা লিসান্দ্রো আলোনসো ও কানের গত আসরে সেরা নবাগত পরিচালক হিসেবে ক্যামেরা দর পুরস্কার জয়ী বেলজিয়ান নির্মাতা লুকাস দন্ত। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো।

এদিকে আগামী ২৯ মে থেকে ৪ জুন প্যারিসের রপ্লে মেডিসিসে এবারের আঁ সার্তেন রিগার্দ বিভাগে নির্বাচিত ১৮টি ছবির প্রদর্শনী হবে।

আঁ সাঁর্তে রিগারে সেরা ব্রাজিল আঁ সাঁর্তে রিগার ২০১৯ বিজয়ী তালিকা
সেরা চলচ্চিত্র
দ্য ইনভিজিবল লাইফ অব ইউরিজিসি গুজমাও (করিম আইনুজ)

জুরি প্রাইজ
ফায়ার উইল কাম (অলিভার লাচে)

সেরা অভিনয়
চিয়ারা মাস্ত্রোইয়ান্নি (অন অ্যা ম্যাজিক্যাল নাইট)

সেরা পরিচালক
কান্তেমির বালাগভ (বিনপোল)

স্পেশাল জুরি প্রাইজ
লিবার্টি (আলবের্ত চেরা)

জুরি’স ব্লো অব হার্ট (যৌথভাবে)
অ্যা ব্রাদার’স লাভ (মনিয়া শকরি) ও দ্য ক্লাইম্ব (মাইকেল অ্যাঞ্জেলো কভিনো)

জুরি স্পেশাল মেনশন
জোয়ান অব আর্ক (ব্রুনো দুমো)

 

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!