অবশেষে এলো বাপ্পা মজুমদার ও সোনা মোহাপত্রের গান

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৫:৩৩, মে ২৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:১৪, মে ২৯, ২০১৯

সোনা মোহাপত্র ও বাপ্পা মজুমদারলম্বা প্রতীক্ষার পর অবশেষে ২১টিরও বেশি আন্তর্জাতিক ডিজিটাল প্ল্যাটফর্মে উন্মুক্ত হলো বাপ্পা মজুমদার ও সোনা মোহাপত্রের গান।
‘বন্ধু রে’ ও ‘সাওয়ারি’ শিরোনামের বিশেষ এই গান দুটি তৈরি ও প্রকাশনার উদ্যোগ নিয়েছে সনি ডিএডিসি ইন্ডিয়া এবং ক্রেইন্স লিমিটেড বাংলাদেশ।
দুই দেশের সংগীত ইতিহাসে প্রথমবারের মতো একই গান বাংলা ও হিন্দি- দুই ভাষাতে গাইলেন দু’জন শিল্পী। যার একজন বাংলাদেশের, অন্যজন ভারতের।
দুই ভাষাতেই গানটির সুর ও সংগীতায়োজন করেছেন বাপ্পা মজুমদার। এবারই প্রথম বাপ্পা মজুমদার নিজ কণ্ঠে কোনও হিন্দি গান গাইলেন, আর একইভাবে প্রথমবার কোনও বাংলা গান গাইলেন সোনা মোহাপত্র।
বাংলা গানটির কথা লিখেছেন শাহান কবন্ধ আর হিন্দিতে লিখেছেন ভারতের নুসরাত বদর। এই প্রোজেক্টের মূল ভাবনা ও ব্যবস্থাপনা করেছে ক্রেইন্স লিমিটেড। বাংলাদেশে গান দুটির ডিস্ট্রিবিউশন করছে ক্রেইন্স লিমিটেড এবং ভারতে ডিস্ট্রিবিউশন করছে সনি ডিএডিসি।
এই প্রজেক্টে নিজের অভিজ্ঞতা সম্পর্কে বাপ্পা মজুমদার বলেন, ‘সোনা মোহাপত্র যেমন একজন অসাধারণ শিল্পী, তেমনি অসাধারণ মানুষ। তার সাথে কাজ করা সত্যিই একটি চমৎকার অভিজ্ঞতা ছিল। গানটি কম্পোজিশনের ক্ষেত্রে মূল ভাবনা ছিল, এমন একটি ফোক ফিউশন তৈরি করা, যা আমাদের দু’জনের গলাতেই মানিয়ে যায়। কারণ, আমরা দু’জনই বিভিন্ন অনুষ্ঠানে ফোক গান গাই। সোনা মোহাপত্র দু’টি সংস্করণই চমৎকার গেয়েছেন। আমি সনি ডিএডিসি, আর্টিস্টস্প্রেড এবং ক্রেইন্স-কে সকল পৃষ্ঠপোষকতা ও সহায়তার জন্য ধন্যবাদ জানাই। তাদের সহযোগিতা ছাড়া এই প্রজেক্ট কখনোই সম্ভব হতো না।’
সোনা মোহাপত্র বলেন, ‘‘শিল্প ও সংস্কৃতি অঙ্গনে বাংলাদেশ একটি নীরব কিন্তু সমৃদ্ধ অবস্থান প্রকাশ করেছে। যা এই উপমহাদেশের সবক’টি দেশকে অনুপ্রাণিত করছে। বাংলাদেশের সংগীতের বরপুত্র বাপ্পা মজুমদারের সাথে এই প্রজেক্টে কাজ করতে পেরে আমি আনন্দিত ও সম্মানিত অনুভব করছি। আশা করছি এটা কেবল সূচনা। আগামীতে কোনও লাইভ কনসার্টে এই গানটি বাংলাদেশের দর্শকদের সামনে গাওয়ার ইচ্ছা রাখলাম। ‘বন্ধু রে’ গানটি আমার হৃদয়ের খুব কাছের। বাংলা বিশ্বের সবচেয়ে মধুর ভাষা, আর এই গানটির কথা ও সুর এই ভাষার যথাযথ মর্যাদা রেখেছে বলে আমি মনে করি। ‘বন্ধু রে’ আমার ব্যক্তিগত পছন্দ আর এর হিন্দি সংস্করণ ‘সাওয়ারি’ গানটিও উপমহাদেশের অসংখ্য শ্রোতার কাছে পৌঁছাবে বলে আমি বিশ্বাস করি।’’
ক্রেইন্স লিমিটেডের চিফ অপারেটিং অফিসার কাজী ফয়সাল আহমেদ বলেন, ‘এটা সত্যিই আমাদের জন্য গর্বের একটি মুহূর্ত। প্রবল আবেগ নিয়ে আমরা এই প্রজেক্টটি শুরু করেছিলাম, যা অসাধারণ একটি ফলাফল নিয়ে এসেছে। দুই দেশের স্বনামধন্য দুই শিল্পী বাপ্পা ও সোনা-কে এক করতে পারা সংগীতের সেরা এক সংমিশ্রণ বলে মনে করছি আমরা। আশা করছি দুই দেশের শ্রোতাদের গান দুটি পছন্দ হবে।’
কাজী ফয়সাল আরও জানান, গান দুটি প্রাথমিক পর্যায়ে ২১টির মতো সাইটে প্রকাশ পেলেও শিগগিরই সনি ডিএডিসি’র মাধ্যমে আরও ২৭০টি ই-কমার্স ও স্ট্রিমিং সাইটে প্রকাশ পাবে।
‘বন্ধুরে’‘সাওয়ারি’ গান দুটি শোনা যাবে নামে ক্লিক করে।
বলিউডের অনেক সিনেমায় গাওয়া ছাড়াও ভারতের ওড়িশার জনপ্রিয় শিল্পী সোনা মোহাপত্র বেশ আলোচনায় আসেন কোক স্টুডিওতে গান করে। এখানে ‘রঙ্গবতি’ গানটি গেয়ে বিশ্বব্যাপী নজর কাড়েন সোনা।

/এমএম/

লাইভ

টপ