সাদ্দাম হত্যার বিচার চেয়ে রাজপথে শিল্পী-কুশলীরা

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৮:০৯, জুন ০৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:২০, জুন ০৪, ২০১৯

নাটক, চলচ্চিত্র ও বিজ্ঞাপনের শুটিংয়ে বিভিন্ন নির্মাতার সহকারী হিসেবে কাজ করতেন বরিশালের তরুণ সাদ্দাম হোসেন (২২)। দেশের বেশিরভাগ শিল্পী-কুশলীর বেশ পরিচিত ও প্রিয় ছিলেন এই তরুণ।
বরাবরের মতো এবারও ঈদের জন্য বেশ কিছু নাটকের প্রোডাকশনে রাত-দিন টানা কাজ করে ঈদের ছুটি পান। ৩১ মে রাতে ঢাকা-ভান্ডারিয়া রুটে চলাচলকারী এমভি ফারহান-১০ লঞ্চযোগে ঢাকা থেকে বাড়ির উদ্দেশে রওনা দেন সাদ্দাম।
পরদিন (১ জুন) বরিশালের বাবুগঞ্জ উপজেলার দক্ষিণ ভুতেরদিয়া সংলগ্ন সুগন্ধা নদী থেকে সাদ্দামের লাশ উদ্ধার করে পুলিশ।
নিহতের ভগ্নিপতি মাইনুল হোসেন জানান, লঞ্চের ভেতরে অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে সে। এ সময় অজ্ঞান পার্টির সদস্যদের সাথে হাতাহাতি হয় সাদ্দামের। একপর্যায়ে লঞ্চ স্টাফরাও সাদ্দামের ওপর হামলা চালায়।
হামলার ঘটনা শুক্রবার (৩১ মে) গভীর রাতে মোবাইল ফোনে তাকে জানায় সাদ্দাম। পরদিন লাশ হয়ে সুগন্ধা নদীর বুকে ভেসে ওঠেন সাদ্দাম। 
মূলত এমন চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের প্রতিবাদে ২ জুন থেকে সোশ্যাল মিডিয়ায় উঠেছে প্রতিবাদের ঝড়। দেশের বেশিরভাগ শিল্পী-কুশলী এই হত্যাকাণ্ডের প্রতিবাদ ও বিচারের দাবি জানাচ্ছেন।
তারই ধারাবাহিকতায় সোমবার (৩ জুন) রাজপথে নেমেছেন নাটক-সিনেমা ও বিজ্ঞাপন নির্মাণ সংশ্লিষ্টরা। এদিন বিকাল ৫টার দিকে সাদ্দাম হত্যার বিচারের দাবিতে মগবাজার মুক্তিযোদ্ধা সংসদ অফিসের সামনের সড়কে মানববন্ধন করেন তারা।
এতে অংশ নিয়েছেন অভিনেতা-নির্মাতা-নাট্যকার রওনক হাসান। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সাদ্দাম আমাদের অসম্ভব প্রিয় ছিল। প্রচণ্ড পরিশ্রমী আর হাসিখুশি স্বভাবের ছেলে। এমন একটি ছেলেকে এভাবে খুন করা হবে, ভাবতেই পারছি না। এটা তো হতে পারে না।’
তিনি আরও বলেন, ‘সাদ্দামসহ আমাদের সড়ক-নৌপথে যেভাবে হত্যাকাণ্ড চলছে এসব আর মেনে নেওয়া যাচ্ছে না। আমরা সাদ্দাম হত্যার দ্রুত বিচার চাই। আজ মানববন্ধন করছি, যদি এ বিষয়ে যৌক্তিক কোনও অগ্রগতি না পাই, তবে শিগগিরই আমরা আরও বড় কর্মসূচিতে যাবো। এভাবে আর মুখ বুজে থাকতে চাই না।’
অভিনয় শিল্পী সংঘের এই যুগ্ম সাধারণ সম্পাদক আরও জানান, আজকের (৩ জুন) মানববন্ধন কোনও সংগঠনের পক্ষ থেকে ডাকা হয়নি। এই প্রতিবাদের সঙ্গে ইন্ডাস্ট্রির সবাই যুক্ত আছেন, সবার একটাই দাবি—সাদ্দাম হত্যার বিচার চাই।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ