বর্ণিল আয়োজনে বিশ্ব সংগীত দিবস পালিত

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৪:৩৬, জুন ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:২০, জুন ২২, ২০১৯

র‌্যালি২১ জুন ছিল বিশ্ব সংগীত দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো এখানেও দিনটিকে পালন করা হয়েছে বর্ণিল আয়োজনে।
‘সুরের আগুন ছড়িয়ে দেবো সব প্রাণে’—এই স্লোগানকে সামনে রেখে এদিন বিকাল ৫টার দিকে রাজধানীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে সমবেত হয়েছেন দেশের শতাধিক সংগীতশিল্পী। সর্বস্তরের শিল্পীদের উপস্থিতিতে বিশেষ এই অনুষ্ঠানের শুরুটা হয় র‌্যালির মাধ্যমে। যেখানে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ছাড়াও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।
সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনার‌্যালি শেষে জাতীয় চিত্রশালা মঞ্চে শুরু হয় মূল সাংস্কৃতিক অনুষ্ঠান। যেখানে অর্ধশতাধিক কণ্ঠশিল্পী বিভিন্ন দল গঠন করে একে একে পরিবেশন করেছেন ১০টি ভাষার গান।
এমন বৈচিত্র্যপূর্ণ আয়োজনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। আর গান পরিবেশনার কাজটি তত্ত্বাবধানে ছিলেন কণ্ঠশিল্পী দিনাত জাহান মুন্নী।
বৈচিত্র্যপূর্ণ এই গানের আসরের শুরুটা হয় শতাধিক সংগীতশিল্পীর উপস্থিতিতে জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে। আর শেষটা হয় একইভাবে- সমবেত কণ্ঠে ‘সূর্যোদয়ে তুমি সূর্যাস্তেও তুমি’ গানটি পরিবেশনের মাধ্যমে।  
মাঝে ‘আমারও দেশেরও মাটিরও গন্ধে’ গানটি পরিবেশন করেন রাজীব, ইউসুফ, প্রিয়াঙ্কা গোপ, অনুপমা মুক্তি ও রাশেদ। ‘ধন ধান্য পুষ্প ভরা’ গাইলেন বাদশা বুলবুল, ডলি সায়ন্তনী, মৌটুসি, প্রিয়াঙ্কা বিশ্বাস, সবুজ, শরীফ, সুস্মিতা ও সুমি মির্জা।
অনুষ্ঠানের ভিনভাষী গানগুলো মধ্যে চাইনিজ ভাষায় গাইলেন দিনাত জাহান মুন্নী, প্রতীক হাসান ও পুতুল। ইংরেজি গাইলেন সাব্বির, আরমিন মূসা, জয় শাহরিয়ার ও আর্নিক। স্প্যানিশ গাইলেন আলিফ আলাউদ্দিন, সুজন আরিফ, মেহরাব ও ফারশিদ।
অনুষ্ঠানের ফাঁকে সিনিয়র শিল্পী ফকির আলমগীরের সঙ্গে তরুণদের সেলফিএদিকে উর্দুতে গাইলেন পুলক, পারভেজ, সিঁথি সাহা ও বেলি আফরোজ। অ্যারাবিয়ান গান কণ্ঠে তুলেছেন কোনাল, রাফাত ও হৈমন্তী। অন্যদিকে নেপালি ভাষায় লুইপা, সজীব ও পিংকি ছেত্রি। রাশান ভাষার গানটি গাইলেন রন্টি, শুভ ও স্মরণ।
হিন্দি গান ‘কাভি কাভি মেরে দিল মে’ গাইলেন কণা, মুহিন, ইমরান ও লিজা। আর জাপানিজ ভাষায় পরিবেশন করলেন ইবরার টিপু, শান ও বিন্দু কণা।
পারভেজের সেলফিতে অনুষ্ঠানে অংশ নেওয়া শিল্পীদের একাংশঅনুষ্ঠানে তরুণ শিল্পীদের মনোমুগ্ধকর এসব পরিবেশনায় দর্শক সারিতে উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ শিল্পী ফকির আলমগীর, খুরশিদ আলম, লিনু বিল্লাহ, ইন্দ্র মোহন রাজবংশী, শাহনাজ বেলী, ওয়ারফেজ ব্যান্ডের টিপু, পেন্টাগনের সুমন, গীতিকার কবির বকুল, শফিক তুহিনসহ অনেকেই।
অনুষ্ঠানের সমাপনী টানা হয় এভাবে:
 

/এমএম/

লাইভ

টপ