প্রাচ্যনাট স্কুলের নতুন নাটক

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১২:৩৩, জুলাই ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৪১, জুলাই ১৪, ২০১৯

৩৬তম ব্যাচের শিক্ষার্থীরা (1)

 আগামীকাল (১৫ জুলাই) সন্ধ্যায় পরিবেশিত হবে প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং অ্যান্ড ডিজাইনের নতুন নাটক ‘নাট্যকারের সন্ধানে ছয় চরিত্র’। ইতালিয়ান নাট্যকার লুইজি পিরান্দেল্লোর এ নাটকটি অনুবাদ করেছেন খাইরুল আলম সবুজ ও নির্দেশনা দিয়েছেন মিতুল রহমান।
স্কুলের ৩৬তম ব্যাচের সমাপনী প্রযোজনা হিসেবে এটি মঞ্চে আসছে।
জানানো হয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে সন্ধ্যা ৬টায় ব্যাচটির সনদপত্র বিতরণ হবে। সেখানেই হবে নাটকটির মঞ্চায়ন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক আজফার হোসেন ও অভিনেত্রী মুনিরা ইউসুফ মেমি। নাট্য প্রদর্শনী ছাড়াও এদিন মিলনায়তনের বাইরে থাকবে উন্মুক্ত পোস্টার প্রদর্শনী।

নির্দেশক মিতুল রহমান বলেন, ‌‘‘ওরা যতটা বাস্তব নয়, ততটাই সত্য’-নাটকটি পড়ে এটাই আমার প্রথম অনুভূতি। নাটকটিকে কোন সময় বা স্থানে বেঁধে দেওয়া হয়নি। নাটকের বিষয়বস্তু তুলে ধরতে শিক্ষার্থীদের আপ্রাণ চেষ্টা থাকবে এতে।’’

ইতালিয়ান নাট্যকার লুইজি পিরান্দেল্লোর এই নাটকটি ১৯২১ সালে প্রথম প্রকাশিত হয়। এটিকে এবসার্ড মেটাথিয়েটার নাটক হিসেবে গণ্য করা হয়। এই নাটকে বারবার বলা হয়েছে, চরিত্রের বাস্তবতাই বাস্তব, অভিনয়শিল্পীরা নয়। অন্যভাবে বলতে গেলে চরিত্রই সত্য, মানুষ কেবল ধারক ও বাহক।

/এম/এমওএফ/

লাইভ

টপ