X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ভাষা বিকৃতি নিয়ে হানিফ সংকেতের নাটক

বিনোদন রিপোর্ট
০৬ আগস্ট ২০১৯, ২০:১২আপডেট : ০৬ আগস্ট ২০১৯, ২১:২৯

শুটিংয়ে আবুল হায়াত ও দিলারা জামানকে দৃশ্য বুঝিয়ে দিচ্ছেন হানিফ সংকেত প্রতিবারের মতো এবারও ঈদের জন্য নাটক নির্মাণ করেছেন জনপ্রিয় নির্মাতা-উপস্থাপক হানিফ সংকেত। এবারের নাটকের নাম ‘অজ্ঞ-বিজ্ঞ সমাচার’।
ইদানীংকালের অধিকাংশ নাটকে বাবা-মাকে খুঁজে পাওয়া না গেলেও হানিফ সংকেতের প্রতিটি নাটকেই থাকে এমন চরিত্রের গুরুত্ব। গল্পে ফুটে ওঠে পারিবারিক ও সামাজিক চিত্র। নাটকের নামেও থাকে বৈচিত্র্য।
নাম সম্পর্কে হানিফ সংকেত একটু ছন্দ করেই বলেন, ‘কার যে কেমন আচার এবং কার যে কেমন ব্যবহার, তার নিরিখেই প্রকাশ পাবে অজ্ঞ-বিজ্ঞ সমাচার।’
নাটকের গল্পের ধরন প্রসঙ্গে তিনি জানান, আজকাল সমাজে এবং অনেক পরিবারেই নিজের ভাষাকে বিকৃত করে বাংলিশ চর্চা করা হয়। তেমনি একটি পরিবারের মা এবং সন্তানের বাংলিশ প্রীতি, বাবার প্রতিবাদ এবং আদর্শ পুত্রবধূর আগমনে পরিবারের বিভিন্ন সদস্যদের মধ্যে ঘটতে থাকে নানান ঘটনা। এসব ঘটনাকে কেন্দ্র করেই গড়ে উঠেছে ‘অজ্ঞ-বিজ্ঞ সমাচার’।
সম্প্রতি নাটকটির শুটিং হয়েছে মিরপুরের ফাগুন অডিও ভিশনের নিজস্ব কমপ্লেক্সে। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, আবুল হায়াত, নিমা রহমান, শহীদুজ্জামান সেলিম, মীর সাব্বির, জাকিয়া বারী মম, সাবরিনা নিসা, ফাহিম, নজরুল ইসলামসহ অনেকে।
একটি হাসির দৃশ্যে পাঁচ শিল্পী নাটকের গল্প সম্পর্কে হানিফ সংকেত বলেন, ‘বলা যায় প্রতিবারের মতো এবারও আমার নাটক একটি পরিবারকে কেন্দ্র করে।’
নাটকের সূচনা সংগীতের কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদী, কণ্ঠ দিয়েছেন কমল ও রিয়াদ। আবহ সংগীত পরিচালনা করেছেন ফরিদ আহমেদ।
নাটকটি পরিচালনার পাশাপাশি রচনাও করেছেন হানিফ সংকেত নিজেই।
এটি প্রচার হবে ঈদের দিন রাত ৮টা ৩০ মিনিটে, এটিএন বাংলায়।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা