ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ সেরা অভিনেতা আয়ুষ্মান ও ভিকি, অভিনেত্রী কীর্তি সুরেশ

Send
নুরুন্নবী চৌধুরী হাছিব
প্রকাশিত : ১৯:২৭, আগস্ট ০৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:০৬, আগস্ট ০৯, ২০১৯

সেরা অভিনেতা আয়ুষ্মান ও ভিকি, অভিনেত্রী কীর্তি সুরেশ (মাঝে)সেরা অভিনেতা হিসেবে ভারতের ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন বলিউডের দুই তরুণ তারকা আয়ুষ্মান খুরানা ও ভিকি কুশল।
শুক্রবার (৯ আগস্ট) আনুষ্ঠানিকভাবে পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। এতে ‘আন্ধাধুন’ সিনেমার জন্য আয়ুষ্মান খুরানা এবং ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ সিনেমার জন্য ভিকি কুশলকে সেরা অভিনেতা হিসেবে নির্বাচিত করা হলো। সিনেমা দুটিই বক্স অফিসে সাড়া ফেলেছিল।
এছাড়া ‘মেহনতি’ সিনেমায় অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন কীর্তি সুরেশ। গুজরাটের সিনেমা ‘হিলারো’ সেরা সিনেমার পুরস্কার পেলেও পরিচালকের ট্রফি যাচ্ছে ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’-এর পরিচালক আদিত্য ধরের হাতে।
হিন্দি সিনেমা বিভাগে পুরস্কার জিতেছে ‘আন্ধাধুন’। আলোচিত অ্যাকশনধর্মী সিনেমা ‘কেজিএফ’ সেরা স্পেশাল ইফেক্টস এবং অ্যাকশন বিভাগে পুরস্কার জিতেছে। সেরা সহঅভিনেতার পুরস্কার পেয়েছেন সনান্দ কিরকিরে (চুম্বক) এবং অভিনেত্রী হয়েছেন সুরাখে সিক্রি (বাধাই হো)।  
এছাড়া অন্যান্য পুরস্কারের মধ্যে রয়েছে সেরা অভিষেক নির্মাতা সুধাকর রেড্ডি (নাল), ফিচার ফিল্ম বিভাগে নার্গিস দত্ত (অনডালা ইরাডালা), এন্টারটেইনমেন্ট বিভাগে জনপ্রিয় ছবি ‘বাধাই হো’, সামাজিক বিভাগে সেরা ‘প্যাডম্যান’, পরিবেশ বিষয়ক সেরা মারাঠি সিনেমা ‘পানি’, শিশুতোষ বিভাগে সেরা শিশুশিল্পী যৌথভাবে পিভি রোহিত (অনডালা এরাডালা), সমীপ সিং (হারজিতা), তালহা আরশাদ রেশি (হামিদ) এবং শ্রীনিবাস পোখলে (নাল)।
‘পদ্মাবত’ সিনেমার ‘বিনতে দিল’ গানের জন্য সেরা পুরুষ সংগীত শিল্পীর পুরস্কার জিতেছেন অরিজিৎ সিং এবং ‘নাথিচারামি’ সিনেমার ‘মায়াবি মানভি’ গানের জন্য নারী সংগীতশিল্পী বিন্দু মালিনি।
সেরা সংগীত পরিচালকের পুরস্কার পেয়েছেন ‘পদ্মাবত’ সিনেমার জন্য সঞ্জয় লীলা বানসালি। এছাড়া সংলাপ বিভাগে পুরস্কার পেয়েছে বাংলা সিনেমা ‘তারিখ’, অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লে ‘আন্ধাধুন’, অরিজিনাল স্ক্রিনপ্লে বিভাগে তেলুগু সিনেমা ‘সি লা শো’, সেরা শব্দগ্রাহক বিশ্বদ্বীপ চ্যাটার্জি (উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক), সেরা সম্পাদক কার্নাডা সিনেমা ‘নাথিচারামি’, প্রোডাকশন ডিজাইন মালায়ালাম সিনেমা ‘কামারা সাম্বাভাম’, কস্টিউম ডিজাইন বিভাগে তেলুগু সিনেমা ‘মেহনতি’, মেকআপ শিল্পী তেলুগু সিনেমা ‘উয়ি’, গীতিকার মানসুরি (নাথিচারামি), কোরিওগ্রাফি ‘পদ্মাবত’ সিনেমার ‘ঘুমার’ গানের জন্য কুর্তি মহেশ ও জয়তী, পাঞ্জাবি সিনেমা ‘হারজিতা’, আসামি সিনেমা ‘বুলবুল চ্যান সিং’, তামিল সিনেমা ‘বারাম’, গুজরাটি সিনেমা ‘রিভা’, বাংলা সিনেমা ‘এক যে ছিল রাজা’, রাজস্থানি ‘ট্রুটলি’ ও উর্দু সিনেমা ‘হামিদ’।
উল্লেখ্য, প্রতি বছর এ পুরস্কার ঘোষণা করা হয় এপ্রিল মাসে। তবে এ বছর লোকসভা নির্বাচনের কারণে সেটি বিলম্ব হয়। এমনটাই জানিয়েছে ভারতে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।
সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

/এমএম/

লাইভ

টপ