X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০
ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯

সেরা বাংলা ছবি ‘এক যে ছিল রাজা’, জয়ার উচ্ছ্বাস

বিনোদন রিপোর্ট
০৯ আগস্ট ২০১৯, ১৯:৫৯আপডেট : ১০ আগস্ট ২০১৯, ১৯:২৮

‘এক যে ছিল রাজা’তে জয়া আহসান শুক্রবার (৯ আগস্ট) আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয় ভারতের ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকা। এতে এবার সেরা বাংলা সিনেমা হিসেবে নির্বাচিত হয় বাংলাদেশের জয়া আহসান অভিনীত সৃজিত মুখার্জির চলচ্চিত্র ‘এক যে ছিল রাজা’।
উল্লেখযোগ্য তথ্য হলো, ২০১৭ সালেও ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায় এই অভিনেত্রীর সিনেমা ‘বিসর্জন’। সেটি পরিচালনা করেছেন কৌশিক গাঙ্গুলি।
কাকতালীয় হলেও সত্যি, দুটো ছবিরই প্রেক্ষাপট বাংলাদেশ।
স্বাভাবিকভাবেই এসব নিয়ে দুই বাংলার অন্যতম অভিনেত্রী জয়া আহসান দারুণ উচ্ছ্বসিত।
আজ (৯ আগস্ট) ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণার পর জয়া আহসান তার প্রতিক্রিয়ায় বলেন, ‘‘দুটি কারণে এই খবরটি আমার কাছে বিরাট আনন্দের বিষয়। প্রথম কারণটি হলো, ২০১৭ সালে এই পুরস্কারটি পেয়েছিল কৌশিক গাঙ্গুলি পরিচালিত ‘বিসর্জন’। আমি সে ছবির অন্যতম মুখ্য চরিত্রে ছিলাম। এ বছরের পুরস্কৃত ছবি ‘এক যে ছিল রাজা’ ছবিতেও আমি অভিনয় করেছি।’’
দ্বিতীয় কারণটি বললেন এভাবে, ‘‘আমার দ্বিতীয় আনন্দের কারণ হলো, ‘এক যে ছিল রাজা’ ছবির প্রেক্ষাপট বাংলাদেশের ভাওয়াল অঞ্চলকে ঘিরে। ছবিটির গবেষক দলের অংশ হিসেবে ভাওয়ালের স্থানীয় বাংলা উচ্চারণের ভঙ্গিমা নিয়ে আসার কাজটিতে আমি যুক্ত ছিলাম সরাসরি। কাকতালীয়ভাবে দুটো ছবির প্রেক্ষাপটই বাংলাদেশ। এটি আমার আনন্দের মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে। ‘এক যে ছিল রাজা ছবি’র প্রযোজনা সংস্থা এসভিএফ এবং ছবির পুরো টিমকে আন্তরিক অভিনন্দন জানাই।’’
‘এক যে ছিল রাজা’তে জয়া আহসান ও যীশু সেনগুপ্ত পার্থ চট্টোপাধ্যায়ের গ্রন্থ অবলম্বনে তৈরি হয়েছে ‘এক যে ছিল রাজা’র চিত্রনাট্য। এতে রয়েছে ভাওয়াল সন্ন্যাসীর জীবনের ছায়া। বিংশ শতকের প্রথম ভাগে করা তার মামলা আজও আলোচিত। অবিভক্ত ভারতবর্ষের বাংলা প্রদেশের ভাওয়াল এস্টেটের (বর্তমানে বাংলাদেশের গাজীপুর জেলায় অবস্থিত) কর্তৃত্ব নিয়ে এই মামলার মূল প্রতিপাদ্য ছিল বাদীর পরিচয়। বাদী নিজেকে ভাওয়ালের রাজকুমার রমেন্দ্রনারায়ণ রায় হিসেবে দাবি করেছিলেন। এক দশক আগে যার মৃত্যু হয়েছিল বলে সবাই জানতো।
জয়া আহসান আর যীশু সেনগুপ্ত ছাড়াও এ ছবিতে অভিনয় করেছেন অপর্ণা সেন, রুদ্রনীল ঘোষ, অঞ্জন দত্ত, অনির্বাণ ভট্টাচার্য ও তনুশ্রী চক্রবর্তী।
এদিকে এবারের বিচারে ভারতের সেরা অভিনেতা হিসেবে নির্বাচিত হয়েছেন বলিউডের দুই তরুণ তারকা আয়ুষ্মান খুরানা ও ভিকি কুশল।
‘আন্ধাধুন’ সিনেমার জন্য আয়ুষ্মান খুরানা এবং ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ সিনেমার জন্য ভিকি কুশলকে সেরা অভিনেতা হিসেবে নির্বাচিত করা হলো।
এছাড়া ‘মেহেনতি’ সিনেমায় অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন কীর্তি সুরেশ। গুজরাটের সিনেমা ‘হিলারো’ সেরা সিনেমার পুরস্কার পেলেও সেরা পরিচালকের ট্রফি যাচ্ছে ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’-এর পরিচালক আদিত্য ধরের হাতে।
বিস্তারিত: সেরা অভিনেতা আয়ুষ্মান ও ভিকি, অভিনেত্রী কীর্তি সুরেশ

/এমএম/এমএমজে/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!