১৫ আগস্ট স্মরণে নাটক ‘মৃতের আত্মহত্যা’

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ০০:০১, আগস্ট ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০০:০১, আগস্ট ১৫, ২০১৯

নাটকের শিল্পীরা- সুষমা, ইরেশ, তারিন ও শতাব্দীশোকাবহ ১৫ আগস্টের ঘটনা নিয়ে লেখক-শিক্ষাবিদ আবুল ফজলের গল্প অবলম্বনে নির্মিত হয়েছে নাটক ‘মৃতের আত্মহত্যা’।

মাসুম রেজার চিত্রনাট্যে কাহিনিচিত্রটি নির্মাণ করেছেন গোলাম সোহরাব দোদুল। একুশে টেলিভিশনের নিজস্ব প্রযোজনায় এটি তৈরি হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবার সদস্যদের হত্যা পরবর্তী সময়ে সামরিক জান্তার নিপীড়ন ও হত্যা নিয়ে সাহিত্যে প্রথম প্রতিবাদ ছিল আবুল ফজলের ছোটগল্প ‘মৃতের আত্মহত্যা’। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বছর খানেক পর এটি ছাপানো হয়। দেশে তখন মিলিটারি জান্তার ভয়াবহ নিপীড়নমূলক অপশাসন জারি আছে। দেশের বিভিন্ন প্রান্তে নিয়মিত কারফিউ দেওয়া হচ্ছে। প্রকাশ্য রাজনীতি নিষিদ্ধ। জনমনে আতংক। বঙ্গবন্ধু হত্যা ও জেল হত্যার ঘটনা মানুষকে স্তম্ভিত করে দিয়েছে। এক কথায় সামরিক কর্তাদের বুট এবং ব্যাটনের নিচে তখন দেশ। ঝুঁকিপূর্ণ ঐ সময়ে ছাপানো হয়েছিল শিক্ষাবিদ আবুল ফজলের এ দুঃসাহসিক ছোট গল্প ‘মৃতের আত্মহত্যা’।

পরিচালক দোদুল বলেন, ‘বাঙালি হিসেবে আমাদের সবার দায়িত্ব মুক্তিযুদ্ধকে ধারণ করা। আর মুক্তিযুদ্ধ মানেই বঙ্গবন্ধু। সবসময় তাকে ধারণ করেছি। এই কাহিনিচিত্রটি নির্মাণের মধ্য দিয়ে একটু হলেও ইতিহাসের অংশ হতে পেরেছি।’
নাটকটিতে অভিনয় করেছেন তারিন, শতাব্দী ওয়াদুদ, ইরেশ যাকের, সুষমাসহ অনেকে। ‘মৃতের আত্মহত্যা’ আজ (১৫ আগস্ট) রাত ১০টায় একুশে টেলিভিশনে প্রচার হবে।
এদিকে গত ১০ আগস্ট অনুষ্ঠিত হয় এর প্রিমিয়ার শো। একুশে টেলিভিশনের প্রধান কার্যালয়ের এ আয়োজনে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, একুশে টিভির ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল এ. কে মোহাম্মদ আলী শিকদার পিএসসি (অব.), লে.কর্নেল সাজ্জাদ আলী (অব:)-বীরপ্রতীক ও কাহিনিচিত্রের নির্মাতা, অভিনেতা-অভিনেত্রীসহ অন্যান্য কলাকুশলীরা। 

/এম/

লাইভ

টপ