বাউলের কণ্ঠে বঙ্গবন্ধু ও লালন

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ২২:৩২, আগস্ট ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:৫৫, আগস্ট ২৪, ২০১৯

মানবতার মহান সাধক ফকির লালনের ভাববাণী ও জীবনদর্শন জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।
এদিকে আগস্ট হলো শোকের মাস। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়েছিল। সেই সূত্রে সাধক লালন এবং জাতির পিতাকে স্মরণ করে ‘বাউলের কণ্ঠে বঙ্গবন্ধু’ শিরোনামে শুক্রবার (২৩ আগস্ট) শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে সাধুমেলার পঞ্চম আসর অনুষ্ঠিত হয়।
বিকাল ৫টায় সকল পর্যায়ের বাউল সাধক ও শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠান শুরু হয়। ২০১৯ সাল থেকে পূর্ণিমা তিথিতে নিয়মিত এই ‘সাধুমেলা’র আয়োজন করা হয়।
বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের মহান শহীদদের নিয়ে লেখা ১০টি গান ও লালনের ১০টি ভাববাণী নিয়ে সাজানো হয় সাধুমেলার এবারের আসর। এবারের আয়োজন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছে বলে জানিয়েছেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।  
একাডেমি প্রাঙ্গণে পরিপূর্ণ দর্শকের উপস্থিতিতে অনুষ্ঠান চলে শুক্রবার রাত ১০টা পর্যন্ত। বিশেষ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, বুদ্ধিজীবী, কলামিস্ট ও গবেষক মোনায়েম সরকার, সাংবাদিক, কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, একাডেমির সচিব মো. বদরুল আনম ভূঁইয়া প্রমুখ।
অনুষ্ঠানে লালনের তত্ত্ব ও দর্শন নিয়ে আলোচনা করেন লালন গবেষক ড. আবু ইসহাক হোসেন। বঙ্গবন্ধুকে নিয়ে লেখা গান ও সাঁইজির ভাববাণী পরিবেশন করেন বাউল শফি মণ্ডল, টুনটুন ফকির, আবদুল লতিফ শাহ, সমির বাউল, দিতি সরকার ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির বাউল দল।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ