X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

লন্ডনে ‘মেড ইন বাংলাদেশ’

বিনোদন রিপোর্ট
০১ সেপ্টেম্বর ২০১৯, ১৫:০২আপডেট : ০১ সেপ্টেম্বর ২০১৯, ২০:২৯

ছবির একটি দৃশ্য ‘বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসব’-এ যাচ্ছে রুবাইয়াত হোসেনের ‘মেড ইন বাংলাদেশ’। আগামী ২ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত এ উৎসব অনুষ্ঠিত হবে। এর ডিবেট বিভাগে চলচ্চিত্রটি অংশ নিচ্ছে।
এখানে রুবাইয়াত হোসেন ছাড়াও ফ্রসোঁয়া ওযু, অ্যালেক্স গিবনি, টেরেন্স মালিক, আগনেস্কা হল্যান্ড, সিরো গুয়েরাসহ বেশ কয়েকজন খ্যাতনাম চলচ্চিত্র নির্মাতার ছবি প্রদর্শিত হবে।
চলতি সপ্তাহে টরেন্টো চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ারের পর চলচ্চিত্রটি এই আয়োজনে অংশ নেওয়ার আমন্ত্রণ পেলো। ‘মেড ইন বাংলাদেশ’ রুবাইয়াত হোসেনের তৃতীয় ছবি। এর আগে তিনি ‘মেহেরজান’ ও ‘আন্ডার কনস্ট্রাকশন’ তৈরি করেছেন।

‘মেড ইন বাংলাদেশ’ সম্পর্কে নির্মাতা জানান, বাংলাদেশে নারীদের ক্ষমতায়নে ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাকশিল্পের যে ভূমিকা, মূলত সেটিই উঠে আসবে এই ছবির দৃশ্যে। সঙ্গে থাকবে দৃঢ়চেতা পোশাককর্মীর সংগ্রাম ও সাফল্যের গল্প।
রুবাইয়াত হোসেন বলেন, ‘বর্তমান ঢাকা শহরের পটভূমিতে রচিত এই কাহিনির মূল চরিত্রের নাম রেখেছি শিমু। যাকে ঘিরেই আবর্তিত হবে আমাদের সমাজ জীবনের বাস্তবধর্মী একটি বিশেষ চিত্র।’
ফ্রান্স, ডেনমার্ক, পর্তুগাল ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্রের মূল অর্থায়ন এসেছে ফ্রান্স সরকারের সিএনসি ফান্ড, নরওয়ে সরকার প্রদত্ত সোরফন্ড প্লাস, ইউরোপিয়ান ইউনিয়ন প্রদত্ত ইউরিমাজ ফান্ড ও ডেনমার্কের ড্যানিশ ফিল্ম ইনস্টিটিউট ফান্ড থেকে। এছাড়াও গত বছর লোকার্নো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোরস-এ অংশ নিয়ে এই ছবির চিত্রনাট্যের জন্য জিতে নিয়েছে আর্টে ইন্টারন্যাশনালের নগদ পুরস্কার।
অনুদান ছাড়াও ছবিটির পরিবেশক ও আন্তর্জাতিক বিক্রয় প্রতিনিধি ফ্রান্সের শীর্ষস্থানীয় পরিবেশক পিরামিড ফিল্মস অর্থ বিনিয়োগ করেছে এতে।

এতে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী, নভেরা হোসেন, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবি মায়া, মুস্তাফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলিসহ অনেকে। অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতে শাহানা গোস্বামী।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার