X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

আব্দুল আলীমের মৃত্যুবার্ষিকীতে গাইবেন তার দুই ছেলে

বিনোদন রিপোর্ট
০২ সেপ্টেম্বর ২০১৯, ১৩:২৩আপডেট : ০২ সেপ্টেম্বর ২০১৯, ১৭:২০

আব্দুল আলীমের সঙ্গে জহির ও আজগর আগামী ৫ সেপ্টেম্বর কিংবদন্তি শিল্পী আব্দুল আলীমের ৪৫তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে চ্যানেল আই।
টেলিভিশনটি ওইদিন সকাল ৭টা ৩০ মিনিটে তাদের স্টুডিও থেকে সরাসরি প্রচার করবে ‘গানে গানে সকাল শুরু’-এর বিশেষ পর্ব। আর সেখানে গাইবেন আব্দুল আলীমের দুই পুত্র আজগর আলীম ও জহির আলীম।

চ্যানেল আই জানায়, দেশের উজ্জ্বল নক্ষত্র আব্দুল আলীমকে স্মরণ ও সম্মান জানাতেই তাদের এই আয়োজন।
১৯৩১ সালের ২৭ জুলাই ভারতের মুর্শিদাবাদের তালিবপুর গ্রামে জন্মগ্রহণ করেন আব্দুল আলীম। তার বাবার নাম মোহাম্মদ ইউসুফ আলী। বাল্যকাল থেকেই তিনি সংগীতের প্রবল অনুরাগী ছিলেন। মাত্র ১৩ বছর বয়সে তার প্রথম গানের রেকর্ড হয়। 
দেশ ভাগের পরে আব্দুল আলীম ঢাকায় চলে আসেন এবং রেডিওতে গান গাইতে শুরু করেন। পরবর্তী সময়ে কবি জসীমউদদীন, কানাইলাল শীল, এম ওসমান খান, আব্দুল লতিফ, শমশের আলীর সংস্পর্শে এসেও গান করেন লোকগানের এই শিল্পী।
১৯৫৬ সালে আব্দুল আলীম বাংলাদেশের প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’-এ প্লেব্যাক করেন। ‘সুজন সখী’ চলচ্চিত্রে প্লেব্যাক করে ১৯৭৪ সালে সেরা গায়ক হিসেবে বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। ১৯৭৭ সালে আব্দুল আলীমকে মরণোত্তর ‘একুশে পদক’ এবং ১৯৯৭ সালে বাংলাদেশ সরকার ‘স্বাধীনতা পদক’-এ সম্মানিত করে।

 

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
‘ওপারে ভালো থেকো বন্ধু’
অভিনেতা রুমির মৃত্যু‘ওপারে ভালো থেকো বন্ধু’
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
চলে গেলেন অভিনেতা রুমি
চলে গেলেন অভিনেতা রুমি