X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

মধুমিতায় আজ সালমান-শাবনূরের ‘চাওয়া থেকে পাওয়া’

বিনোদন রিপোর্ট
২৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০৭আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১১:৪৫

মধুমিতায় আজ সালমান-শাবনূরের ‘চাওয়া থেকে পাওয়া’ রাজধানীর মধুমিতা প্রেক্ষাগৃহে চলছে সপ্তাহব্যাপী ‘সালমান শাহ জন্মোৎসব-২০১৯’। ১৯ সেপ্টেম্বর জমকালো উদ্বোধনের মধ্য দিয়ে এই উৎসবের যাত্রা হয়।
২০ সেপ্টেম্বর উৎসবের প্রথম ছবি হিসেবে দিনব্যাপী প্রদর্শিত হয় সোহানুর রহমান সোহান পরিচালিত সালমান শাহ-মৌসুমীর অভিষেক ছবি ‘কেয়ামত থেকে কেয়ামত’। ২১ সেপ্টেম্বর প্রদর্শিত হয় সালমান-শাবনূরের ‘তোমাকে চাই’ এবং ২২ সেপ্টেম্বর একই জুটির ‘মায়ের অধিকার’ ছবিটি প্রদর্শিত হয়।
আজ (২৩ সেপ্টেম্বর) উৎসবের চতুর্থদিন চারটি প্রদর্শনী হবে সালমান শাহ’র আরেক সুপারহিট ছবি ‘চাওয়া থেকে পাওয়া’। উৎসব আয়োজক প্রতিষ্ঠান ঢুলি কমিউনিকেশনস জানায়, বেলা ১২টা, ৩টা, সন্ধ্যা ৬টা এবং শেষ শো শুরু হবে রাত ৮টা ৪৫ মিনিট থেকে। টিকিট মূল্য ১০০ ও ১৫০ টাকা।
এম এম সরকার পরিচালিত ‘চাওয়া থেকে পাওয়া’ ১৯৯৬ সালে মুক্তি পাওয়া প্রণয়ধর্মী বাংলা চলচ্চিত্র। ছবিটির কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন মোহাম্মদ রফিকউজ্জামান।
শ্রেষ্ঠাংশে অভিনয় করেন সালমান শাহ ও শাবনূর। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন ডলি জহুর, প্রবীর মিত্র, আহমেদ শরীফ প্রমুখ।
এটি সালমান শাহের মৃত্যুর পর ১৯৯৬ সালের ২০ ডিসেম্বর মুক্তি পায়।
ছবিটির সংগীত পরিচালনা করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। গানের কথা লিখেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল ও আহমদ জামান চৌধুরী। ছবিটিতে আটটি গান রয়েছে। গানগুলোতে কণ্ঠ দিয়েছেন কনক চাঁপা, খালিদ হাসান মিলু, শাকিলা জাফর ও আগুন।
প্রথমবারের মতো অমর নায়ক সালমান শাহ-এর ৪৮তম জন্মদিন (১৯ সেপ্টেম্বর) উপলক্ষে ঢুলি কমিউনিকেশনস আয়োজন করেছে ‘সালমান শাহ জন্মোৎসব’। টিএম ফিল্মস নিবেদিত এই উৎসবে পর্যায়ক্রমে আরও প্রদর্শিত হবে ২৪ সেপ্টেম্বর ‘স্বপ্নের পৃথিবী’, ২৫ তারিখ ‘অন্তর অন্তরে’ এবং উৎসবের পর্দা নামবে ২৬ সেপ্টেম্বর ‘সত্যের মৃত্যু নাই’ ছবিটির মাধ্যমে।
উৎসব উদ্বোধন করেন শাকিব খান প্রসঙ্গত, এর আগে ২০১৪ সালে ঢুলি কমিউনিকেশনসের উদ্যোগে রাজধানীর বলাকা প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত হয় ‘সালমান শাহ স্মরণ উৎসব’। সে বছর ৬ সেপ্টেম্বর এই নায়কের মৃত্যুবার্ষিকীকে ঘিরে আয়োজিত উৎসবটি ব্যাপক সাড়া ফেলে সারাদেশে।
৯০ দশকের শ্রেষ্ঠতম নায়ক সালমানের প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন। এ অভিনেতা মাত্র ২৭টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। যার বেশিরভাগই ছিল তুমুল জনপ্রিয় ও ব্যবসাসফল। মাত্র তিন বছরের অভিনয় জীবনে এমন দর্শকপ্রিয়তা চলচ্চিত্র ইতিহাসে বিরল।
১৯৯৩ সালে তার অভিনীত প্রথম চলচ্চিত্র সোহানুর রহমান সোহান পরিচালিত ‌‘কেয়ামত থেকে কেয়ামত’ মুক্তি পায়। এরপর থেকেই বাংলা চলচ্চিত্রে ভরসার প্রতিশব্দ হয়ে ওঠেন এ নায়ক। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রাজধানীর ইস্কাটনের নিজ ফ্ল্যাটে সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায় এই নন্দিত নায়কের লাশ। যে মৃত্যুর রহস্য আজও উন্মোচিত হলো না।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)