X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

দাদাসাহেব ফালকে: অভিনন্দনের বন্যায় অমিতাভ

বিনোদন ডেস্ক
২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৪০আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৯, ১৫:১২

অমিতাভ বচ্চন চলচ্চিত্রে অবদানের জন্য ভারত সরকার যেসব সম্মাননা দেয় সেগুলোর মধ্যে কেবল একটিই পাওয়া বাকি ছিল কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চনের। এবার সেই অধরা মর্যাদাসম্পন্ন পুরস্কার দাদাসাহেব ফালকে পাচ্ছেন তিনি। ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে তার হাতে এটি তুলে দেওয়া হবে।  
ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভেদাকার মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে লিখেছেন, ‘কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন প্রজন্ম থেকে প্রজন্মে বিনোদন দিয়েছেন ও অনুপ্রাণিত করেছেন। এবার সর্বসম্মতিক্রমে দাদাসাহেব ফালকে পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন তিনি। এজন্য গোটা দেশ ও আন্তর্জাতিক সম্প্রদায় খুশি। তাকে আন্তরিকভাবে অভিনন্দন জানাই।’
৭৬ বছর বয়সী এই গুণী শিল্পী টুইটারে লিখেছেন, ‘মনের ভাষা জুতসইভাবে প্রকাশের কোনও শব্দই পাচ্ছি না। সত্যি বলতে মনের ভেতর যেসব কথা থাকে তা কখনোই জানানো যায় না। তবে আমি অনেক কৃতজ্ঞ। সবার প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা রইলো।’
দাদাসাহেব ফালকে হলো চলচ্চিত্রে ভারতের সর্বোচ্চ সম্মাননা। এটি প্রথম পেয়েছিলেন অভিনেত্রী দেবিকা রানি। ২০১৭ সাল পর্যন্ত মোট ৪৯ জনকে এই পুরস্কার দেওয়া হয়। মৃত্যুর পর কেবল পৃথ্বিরাজ কাপুর (১৯৭১) ও বিনোদ খান্না (২০১৭) দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত হন।
স্বাভাবিকভাবেই অমিতাভের ছেলে অভিষেক বচ্চন ও মেয়ে শ্বেতানন্দা গর্বিত। বলিউড ও দক্ষিণি ছবির তারকারা মনে করেন, বিগ বি এই পুরস্কারের দাবিদার। অভিনেতা রজনীকান্ত, অজয় দেবগণ, অনিল কাপুর, রিতেশ দেশমুখ, শত্রুঘ্ন সিনহা, অভিনেত্রী আনুশকা শর্মা, পরিণীতি চোপড়া, দিয়া মির্জা, সেলিনা জেটলি, নির্মাতা করণ জোহরও অভিনন্দন জানান বিগ বি’কে। এবার দাদাসাহেব ফালকে জুরি সদস্য ছিলেন কণ্ঠশিল্পী আশা ভোঁসলে। তিনিও অভিনন্দন জানান বিগ বি’কে।
‘জঞ্জির’ ছবিতে ইন্সপেক্টর বিজয় চরিত্রে অমিতাভের অভিনয় স্মরণীয় হয়ে আছে। তাই তাকে অভিনন্দন জানিয়েছে মুম্বাই পুলিশ। তাদের টুইটার অ্যাকাউন্টে বলা হয়েছে, ‘প্রজন্ম থেকে প্রজন্মে চিরসবুজ, উজ্জীবিত ও অনুপ্রেরণাদায়ক আইকন থাকার জন্য আপনাকে সালাম।’
দাদাসাহেব ফালকের আগে ভারত সরকারের কাছ থেকে পদ্মশ্রী (১৯৮৪), পদ্মভূষণ (২০০১) ও পদ্মবিভূষণ (২০১৫) খেতাব পান অমিতাভ। ২০০৭ সালে ফ্রান্স সরকার তাকে দেশটির সর্বোচ্চ বেসামরিক সম্মাননা নাইট অব দ্য লিজিয়ন অব অনারে ভূষিত করে।
৫০ বছরের ক্যারিয়ারে চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন অমিতাভ। ছবিগুলো হলো ‘অগ্নিপথ’ (১৯৯০), ‘ব্ল্যাক’ (২০০৫), ‘পা’ (২০০৯) ও ‘পিকু’ (২০১৫)।
তিনি এখন ‘কৌন বনেগা ক্রোড়পতি’র ১১তম আসর উপস্থাপনা করছেন।

/জেডএল/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)