X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘শিল্প বাড়ি’তে নজরুল গবেষক ড. রফিকুল ইসলাম

বিনোদন রিপোর্ট
২৭ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৩০আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৪৭

ড. রফিকুল ইসলাম ড. রফিকুল ইসলাম একজন লেখক এবং দেশের প্রথম নজরুল গবেষক। বাংলাদেশে নজরুল গবেষণার ক্ষেত্রে প্রধান পুরুষ বলা হয় তাঁকে।
দীর্ঘ চার দশকের অধিক সময় ধরে তিনি নজরুল গবেষণায় নিজেকে সম্পৃক্ত রেখেছেন। গবেষক হিসেবে তার অন্যতম কাজ কাজী নজরুল ইসলামের ওপর সবচেয়ে তথ্যবহুল জীবনীগ্রন্থ রচনা। এখনও তিনি লিখে যাচ্ছেন নজরুলের বহুমুখী লেখনীর বিভিন্ন দিক নিয়ে। কাজ করেছেন নজরুলের সুস্থাবস্থায় করা গানের স্বরলিপি উদ্ধারের।
দীর্ঘ অধ্যাপনা জীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে প্রথম নজরুল অধ্যাপক এবং নজরুল-গবেষণা কেন্দ্রের প্রথম পরিচালক। তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলন ও একাত্তরের মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। পেয়েছেন একুশে পদকসহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সব পুরস্কার।
এবার এই জাতীয় অধ্যাপক ও কথাসাহিত্যিক জীবনের নানা ঘটনা, দুর্ঘটনা, হাসি-আনন্দ আর বেদনার কথা বলতে এসেছেন জিটিভির ‘শিল্পবাড়ি’তে।
জীবন ও শিল্প-সাহিত্যের কোন বিষয়গুলো আলাদা? শিল্প কি মানুষকে এমন কোনও অভিজ্ঞতা দান করে প্রাত্যহিক জীবনে, যার কোনও অস্তিত্ব নেই? শিল্প কি ব্যতিক্রমী কোনও বিষয়, যার জ্ঞান ব্যতিক্রমী প্রক্রিয়াতেই মানুষ লাভ করে থাকে? এসব বিষয় নিয়ে প্রাণখুলে আলাপ করেছেন এই গবেষক।
সাহিত্যিক মনি হায়দারের উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন কবি আদিত্য নজরুল।
অনুষ্ঠানটি প্রচার হবে ২৮ সেপ্টেম্বর (শনিবার ) রাত ৮টা ১৫ মিনিটে জিটিভিতে।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া