পর্দাজুড়ে শারদীয় দুর্গোৎসব

পর্দাজুড়ে শারদীয় দুর্গোৎসব

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ০০:০৩, অক্টোবর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:১১, অক্টোবর ০৮, ২০১৯

পূজায় নানা আয়োজনশারদীয় দুর্গোৎসবের শেষ দিন আজ শুভ বিজয়া দশমী। নানা আচারের মধ্য দিয়ে গতকাল (৭ অক্টোবর) মহানবমী পালিত হয়েছে। আজ মঙ্গলবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসবের। দিনটিকে ঘিরে দেশের বেশ কয়েকটি টিভি চ্যানেল তাদের অনুষ্ঠানসূচি সাজিয়েছে। সেখান থেকে থাকলো উল্লেখযোগ্য কিছু নাটক ও তথ্যচিত্রের কথা-

রণদা বাড়ির পুজো:
বিশেষ প্রামাণ্যচিত্রটি দীপ্ত টিভির বিশেষ আয়োজন থাকছে। দুর্গাপূজায় টাঙ্গাইলের মির্জাপুরে দানবীর রণদা প্রসাদ সাহার বাড়ির আঙিনায় হাজারও মানুষের ঢল নামে। জাতি-ধর্ম-ধনী-দরিদ্র নির্বিশেষে দেশি-বিদেশি অতিথির আগমন ঘটে। এ বাড়ির পূজা মানুষের মিলন মেলায় পরিণত হয়। পূজা উপলক্ষে মানুষ পাঁচ দিন ডুবে থাকেন অপার আনন্দে। রণদা প্রসাদ সাহার পূর্বপুরুষেরাও দুর্গাপূজা করতেন। এর সবকিছুই আয়োজন করে থাকেন ভারতেশ্বরী হোমসের শিক্ষার্থী ও শিক্ষকেরা। সেটি নিয়েই এই তথ্যচিত্র। এটা প্রযোজনা করেছেন মেহেদী হাসান সোমেন। প্রচারিত হবে দুপুর ১২টা ৩০ মিনিটে।

পরানের লাল পিরান:
মঙ্গলবার রাত ৯ টায় মাছরাঙা টেলিভিশনে প্রচার হবে বিশেষ নাটক ‘পরানের লাল পিরান’। জিয়াউর রহমান জিয়ার রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, শারমিন জোহা শশীসহ আরও অনেকে। এর গল্পে উঠে আসবে উৎসবের পেছনের কথা। অনুষ্ঠানে ঢাক বাজিয়ে জীবিকা নির্বাহ করে মিলন। তবে এখন আর তেমন চাহিদা নেই তার। যুগ বদলেছে। আগের মত ঢাকের ব্যবহার নেই। স্ত্রী শশী, এক ছেলে এক মেয়ে নিয়ে তার সংসার। কাজের অভাবে সংসার চালানো কষ্টকর হয়ে গেছে মিলনের জন্য। অনেকে তাকে ঢাক ছেড়ে অন্য কাজ করতে বলে, কিন্তু যত কষ্টই হোক পৈতৃক পেশা বলে ঢাক বাজানো ছাড়তে চায় না সে।poraner laal piran (3)

দুর্গা ও বন জ্যোৎস্নার গল্প:
অনুরূপ আইচের রচনায় নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন সীমান্ত সজল। আর এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ ও তানজিন তিশা। আরও আছেন শর্মিলী আহমেদ, জিয়াউল হাসান কিসলু প্রমুখ। এর গল্পে দেখা যাবে, লেখক নতুন লেখার খোঁজে শহর থেকে খানিক দূরে নির্জন বনাঞ্চলের ডাকবাংলোয় এসে ওঠে। বয়োবৃদ্ধ কেয়ারটেকার হরিপদ লেখকের দেখাশোনা ও যত্নআত্তির জন্য মেয়ে দুর্গাকে দায়িত্ব দেন। সে নিয়ম করে লেখকের রান্নাবান্না করে দেয়। একদিন লেখন দুর্গাকে জিজ্ঞেস করে, এ বনে কী কী পাওয়া যায়! দুর্গা বলে চলে, সবুজের গন্ধ পাওয়া যায়, অদৃশ্য আনন্দ পাওয়া যায়, পাওয়া যায় জীবনের ছন্দ। আরও বলে, বাবু তোমাকে পদ্ম-পুকুরে বন জ্যোৎস্না দেখাতে নিয়ে যাবো। মূলত এখান থেকেই তাদের প্রেমের শুরু। রাত ৯টা ৫ মিনিটে প্রচার হবে নাটকটি। এটি দেখানো হবে এনটিভিতে।Durga o bonjochonar golpo 02

পুতুলের সংসার:
কুমার বা মৃত্তিকা শিল্পী অশোক (মোশাররফ করিম) খুব মনোযোগ দিয়ে মূর্তি বানান। তাই তার কাজ হিন্দু সম্প্রদায়ের কাছে বেশ সমাদৃত। এদিকে সে অঞ্চলের ধনাঢ্য পরিবারের মেয়ে অলকাকে (মিম মানতাসা) তিনি ভালোবাসেন। কিন্তু অলকা কোনোভাবেই তাকে পাত্তা দেয় না। সে যাই বানাতে যায় অলকার মতো তা হয়। মো. জুয়েল ইসলামের গল্প ভাবনায় নাটকটির চিত্রনাট্য করেছেন সেরেনিওয়াবত শাওন। মাসুদ আল জাবেরের পরিচালনায় নাটকটিতে অশোক চরিত্রে মোশাররফ করিম, অলকার চরিত্রে মিম মানতাসা, কল্যাণীর চরিত্রে নুসরাত জান্নাত রুহী ও সাধনের চরিত্রে ওয়াহিদ ইকবাল মার্শাল অভিনয় করেছেন। নাটকটিতে আরও আছেন জাহাঙ্গীর ও চাঁদনী। বাংলাভিশনে রাত ১১টা ২৫ মিনিটে প্রচার হবে।Putuler Sonsar -Telefilm -Durga Poja -Bijoya Doshomi -08 October 2019 Banglavision (1)


ভুল কাব্য:
বিজয়া দশমীর জন্য নির্মিত হয়েছে নাটক ‘ভুল কাব্য’। দিনে সৈয়দ ইকবালের রচনায় এটি পরিচালনা করেছেন তুহিন হোসেন। অভিনয় করেছেন মোশাররফ করিম, শবনম ফারিয়া প্রমুখ। এটি বাংলাভিশনে রাত ৮টা ১৫মিনিটে প্রচার হবে।Bhul Kabbo -Drama -Durga Poja -Bijoya Doshomi -08 October 2019 Banglavision (1)

/এম/

লাইভ

টপ