X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

‘শিল্প বাড়ি’তে ড. আকবর আলী খান

বিনোদন রিপোর্ট
১২ অক্টোবর ২০১৯, ১৩:২৫আপডেট : ১২ অক্টোবর ২০১৯, ১৫:২৯

ড. আকবর আলী খান ড. আকবর আলী খান। একজন অর্থনীতিবিদ ও শিক্ষাবিদ। বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে তিনি হবিগঞ্জ মহকুমার প্রশাসক ছিলেন এবং যুদ্ধকালীন সময়ে সক্রিয়ভাবে মুজিবনগর সরকারের সাথে কাজ করেছেন।
দেশ স্বাধীন হওয়ার পর তিনি সরকারি চাকরি এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতার সঙ্গে যুক্ত হন। তত্ত্বাবধায়ক সরকারের একজন উপদেষ্টাও হয়েছেন। তিনি রেগুলেটরি রিফর্মস কমিশনের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন।
আলি আকবর খানের আলোচিত গ্রন্থ ‘হিস্টোরি অব বাংলাদেশ’ এশিয়াটিক সোসাইটি কর্তৃক প্রকাশিত হয়। বইটিতে তিনি বাংলাদেশের ঐতিহাসিক ও সামাজিক উত্থান ও পরিবর্তন নিয়ে গবেষণা করার পাশাপাশি দেশে ইসলাম ধর্মের বিকাশ নিয়েও আলোচনা করেছেন। তার অর্থনীতিবিষয়ক বই, ‘পরার্থপরতার অর্থনীতি’তে তিনি সরস ও প্রাঞ্জল ভাষায় অর্থনীতির জটিল বিষয়বস্তু ব্যাখ্যা করেছেন।
তার গ্রন্থ ‘Some Aspects of Peasant Behavior in Bengal : A Neo-classical Analysis’ ১৯৮২ সালে প্রকাশিত হয়। ১৯৯৬ সালে প্রকাশিত হয় তার Discovery of Bangladesh  বইটি। ‌‘বনলতা সেন’ এবং কবি জীবনানন্দ দাশের অনেকগুলো কবিতার আলোচনা নিয়ে প্রকাশ করেন গ্রন্থ ‘জীবনানন্দ দাশের কবিতা’।  এছাড়াও তিনি লিখেছেন ‘আজব ও জবর-আজব অর্থনীতি’, ‘অবাক বাংলাদেশ বিচিত্র ছলনাজালে রাজনীতি’, ‘দুর্ভাবনা ও ভাবনা রবীন্দ্রনাথকে নিয়ে’-সহ আরও অনেক গবেষণাধর্মী বই।
জিটিভি’র নিয়মিত অনুষ্ঠান ‘শিল্প বাড়ি’র এবারের পর্বে অতিথি হয়ে আসছেন এই অর্থনীতিবিদ ও শিক্ষাবিদ ড. আকবর আলী খান। ১১ অক্টোবর শুটিং হওয়া এই অনুষ্ঠানে অতিথির আসনে বসে জীবনের নানা ঘটনা, দুর্ঘটনা, হাসি-আনন্দ আর বেদনার কথা বলেছেন তিনি।
সাহিত্যিক মনি হায়দারের উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন কবি আদিত্য নজরুল।
অনুষ্ঠানটি আজ (শনিবার ) রাত ৮টা ১৫ মিনিটে জিটিভিতে প্রচার হবে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
সমুদ্র সৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্র সৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
২৪ বছর পরে আবার একসঙ্গে...
২৪ বছর পরে আবার একসঙ্গে...
সুবিধাবঞ্চিত ৪ শতাধিক বাচ্চার সঙ্গে ‘মেঘনা কন্যা’র ইফতার
সুবিধাবঞ্চিত ৪ শতাধিক বাচ্চার সঙ্গে ‘মেঘনা কন্যা’র ইফতার