ভাইয়ের মৃত্যুবার্ষিকীতে ভাই

Send
হুমায়ুন মাসুদ, চট্টগ্রাম
প্রকাশিত : ০৯:০০, অক্টোবর ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:১৪, অক্টোবর ১৮, ২০১৯

আইয়ুব বাচ্চু ও মোহাম্মদ ইরফানদেশীয় রকসংগীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চুর সুবাদে তার পুরো পরিবার ঘরে-বাইরে সবসময় আলাদা সম্মান পেয়েছেন। এখনও মানুষের ভালোবাসায় সিক্ত হন তারা। ‘সেই তুমি কেন এত অচেনা হলে’, ‘রুপালি গিটার’, ‘ফেরারি মন, ‘ঘুম ভাঙা শহরে’, ‘এখন অনেক রাত’-এর মতো গানগুলোর জন্য উন্মাদনা অনুভব করেছেন এই মানুষগুলোও। তাদের মধ্যে মোহাম্মদ ইরফানের কথা বলতে হয় আলাদাভাবে। আইয়ুব বাচ্চুর ভাই হিসেবে নিজেকে ভাগ্যবান মনে করেন তিনি।

আইয়ুব বাচ্চুর জন্য ভক্ত-শ্রোতারা কতটা আবেগপ্রবণ তা খুব কাছ থেকে দেখার সুযোগ হয়েছে ইরফানের। প্রয়াত এই কিংবদন্তির প্রথম মৃত্যুবার্ষিকী আজ (১৮ অক্টোবর)। ভাইয়ের স্মরণে তিনি ব্যক্তি উদ্যোগে দোয়া মাহফিলের আয়োজন করেছেন।

আইয়ুব বাচ্চুর মামা আব্দুল আলীম জানান, আজ বাদ আছর নগরীর কোতোয়ালি থানাধীন স্টেশন মসজিদে তার ভাগ্নের স্মরণে দোয়া মাহফিল হবে।

মোহাম্মদ ইরফান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আজ ভাইয়ার প্রথম মৃত্যুবার্ষিকী। তার স্মরণে আমরা নগরীর স্টেশন মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করছি। বাদ আছর দোয়া শেষে ভাইয়ার কবর জিয়ারত করবো।’

আইয়ুব বাচ্চুর অন্য আত্মীয়স্বজনরা নিজেদের মতো দোয়ার আয়োজন করছেন। ব্যস্ততার কারণে সবার একসঙ্গে মিলিত হওয়ার সুযোগ কম বলে মনে করেন মোহাম্মদ ইরফান। তিনি বলেন, ‘ব্যক্তিগতভাবে আমি দোয়া মাহফিল করার উদ্যোগ নিয়েছি। এ বিষয়ে পরিবার ও আত্মীয়স্বজন সবাইকে অবহিত করেছি। আশা করছি সবাই দোয়া মাহফিলে উপস্থিত হবেন।’

আইয়ুব বাচ্চু ছিলেন চট্টগ্রামের কৃতী সন্তান। ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম শহরের এনায়েত বাজারে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা মোহাম্মদ ইসহাক ও মা নূরজাহান বেগম। দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড এলআরবির দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারবাদক, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক।

২০১৮ সালের ১৮ অক্টোবর ভোরে হৃদরোগে আক্রান্ত হয়ে ৫৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন দেশীয় রকসংগীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চু। তাঁর আকস্মিক মৃত্যুতে সারাদেশে শোকের ছায়া নেমে আসে। ঢাকায় ভক্তরা শ্রদ্ধা জানানোর পর ২০ অক্টোবর চট্টগ্রামে নিয়ে আসা হয় তার মরদেহ। ওইদিন বিকালে নগরীর জমিয়াতুল ফালাহ মাঠে জানাজার পর ২২ মহল্লা কমিটির কবরস্থানে মায়ের কবরের পাশে তাকে সমাহিত করা হয়।

/জেএইচ/এমওএফ/

লাইভ

টপ