হাইকোর্টের আদেশ: শিরোনামহীনের গান গাইতে পারবেন তুহীন

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৬:৪৮, অক্টোবর ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১০:৪৭, অক্টোবর ২১, ২০১৯

তানযীর তুহীনব্যান্ড শিরোনামহীন-এর গান গাইতে পারবেন দলটির সাবেক গায়ক তানযীর তুহীন ও তার ব্যান্ড আভাস!
আগামী ছয় মাস পর্যন্ত তারা এটি করতে পারবেন বলে জানিয়েছেন হাইকোর্ট। এরপর নতুন করে রিভিউয়ের মাধ্যমে গানের স্বত্ব নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন উচ্চ আদালতের একটি বেঞ্চ।
বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ আজ (২০ অক্টোবর) এ আদেশ দেন। বিষয়টি নিশ্চিত করেছেন তুহীনের আইনজীবী মিজানুর রহমান।
তিনি বলেন, ‘এই আদেশের কারণে আগামী ছয় মাস আভাস ব্যান্ড ও তুহীন শিরোনামহীনের ৪৯টি গান স্টেজে গাইতে পারবে এবং কপিরাইট এক্সারসাইজ করতে পারবেন। এতে আর কোনও আইনি ঝামেলা নেই। ছয় মাস পর আবার এই আদেশ রিভিউ হবে।’
এর আগে শিরোনামহীনের পক্ষে ব্যান্ডের প্রধান জিয়াউর রহমান ৪৯টি গানের কপিরাইট দাবি করে মামলা করেছিলেন নিম্ন আদালতে। তখন জানানো হয়, শিরোনামহীনের গান গাইতে পারবেন না তুহীন কিংবা তার ব্যান্ড আভাস।
আইনজীবী মিজানুর রহমান বলেন, ‘শিরোনামহীনের প্রথমদিকের অনেক সদস্যই এখন দলে নেই। এ গানগুলো গাওয়ার (তুহীন) বিষয়ে তাদের আপত্তি নেই। তাই এগুলো শুধু জিয়াউর রহমানের দাবি করাটাও যৌক্তিক নয়। এছাড়াও এরমধ্যে কিছু গানের স্বত্ব নিয়ে জি-সিরিজের সঙ্গে আইনি জটিলতাও আছে।’
চলতি বছরের আগস্ট মাসের ২৯ তারিখে শিরোনামহীন নিম্ন আদালতে এ মামলা করেন। এর প্রেক্ষিতে আভাস ব্যান্ডের পক্ষে আইনজীবী মিজানুর রহমান হাইকোর্টে পিটিশন দায়ের করেন।
এদিকে জিয়াউর রহমান জানান, বিষয়টি নিয়ে আরেকটি মামলা হাইকোর্টে চলমান রয়েছে। যার শুনানি আছে ২২ অক্টোবর। এছাড়া এই আদেশ নিয়ে তারা কাজ করবেন।
তিনি বলেন, ‘হাইকোর্ট থেকে এর আগেই একটি আদেশ আছে, সেখানে বলা হয়েছে শিরোনামহীন ব্যান্ডের কোনও গান তুহীন গাইতে পারবে না।’

/এম/বিআই/এমএম/এমওএফ/

লাইভ

টপ