X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

শিল্পী-কলাকুশলীদের কর্মঘণ্টা চূড়ান্ত

বিনোদন রিপোর্ট
২৯ অক্টোবর ২০১৯, ০০:০৪আপডেট : ২৯ অক্টোবর ২০১৯, ১৬:৪০

শিল্পী-কলাকুশলীদের কর্মঘণ্টা চূড়ান্ত টিভি নাটক ও অনুষ্ঠানের পরিধি বাড়ছে ক্রমশ। কারণ, এগুলো এখন শুধু টিভিকেন্দ্রিক নেই। বরং অধিক জনপ্রিয় হচ্ছে ইউটিউব, ফেসবুক হয়ে বিভিন্ন ভিডিও স্ট্রিমিং সাইটে। নাটক, টেলিছবি, ওয়েব সিরিজ কিংবা অনুষ্ঠান নির্মাণের সংখ্যাও বাড়ছে প্রতিদিন।
তবে সেই তুলনায় এই অঙ্গনে শৃঙ্খলা ফেরেনি, এখনও। শুরু থেকে এখনও সংশ্লিষ্টদের যে অভিযোগ, সেটিই রয়ে গেছে এখনও। যার মধ্যে প্রধান জটিলতা মাত্র দুটি বিষয়ে। একটি কর্মঘণ্টা নির্ধারণ করা, অন্যটি চুক্তিবদ্ধ হয়ে কাজ করা।
তবে এবার সেই জটিলতার সুরাহা মিলবে হয় তো। কারণ, বিষয়গুলো নিয়ে এবার জোটবদ্ধ হলো শিল্পী, লেখক, পরিচালক, প্রযোজক ও নির্মাতাদের সংগঠনগুলো। ২০১৭ সালে এ বিষয়ে টেলিপ্যাব, অভিনয় শিল্পী সংঘ ও ডিরেক্টরস গিল্ডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। যদিও সেটির ফলাফল শূন্য বলা যায়। তবে সম্প্রতি সেই উদ্যোগটিই নেওয়া হলো বৃহৎ পরিসরে।
জানা গেছে, সম্প্রতি এক বৈঠকে টিভি সেক্টরের চারটি সংগঠন ঐকমত্যে পৌঁছেছে শৃঙ্খলা ফেরানোর লক্ষ্যে। টেলিপ্যাব, অভিনয় শিল্পীসংঘ, ডিরেক্টরস গিল্ড ও টেলিভিশন নাট্যকার সংঘ যৌথভাবে গতকাল (২৭ অক্টোবর) একটি নোটিশ দিয়েছে সংশ্লিষ্টদের উদ্দেশ্যে।
বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন অভিনয় শিল্পী সংঘের সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম।
তিনি বলেন, ‘নোটিশে চারটি বিষয় উল্লেখ থাকলেও প্রতিটি শিল্পী ও কলাকুশলীর কাছে আরও বিস্তারিত নীতিমালা দেওয়া হচ্ছে। এবং সেগুলো আগামী ১ নভেম্বর ২০১৯ থেকে কার্যকর হবে।’
এদিকে নোটিশে দেওয়া নীতিমালাগুলো হচ্ছে এমন-
১. আগামী ১ নভেম্বর ২০১৯ থেকে চুক্তিপত্রে স্বাক্ষর করে কাজ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। চলমান নাটক অনুষ্ঠান নির্মাণের ক্ষেত্রে একই নিয়ম প্রযোজ্য হবে। চুক্তিপত্র নিকেতনস্থ সংগঠনের কার্যালয় থেকে সরবরাহ করতে হবে।
২. সংশ্লিষ্ট সংগঠনের সদস্য ছাড়া কেউ নাটক-অনুষ্ঠান নির্মাণের সঙ্গে যুক্ত হতে চাইলে তাকে অবশ্যই প্রাথমিক সদস্যপদ গ্রহণ করতে হবে।
৩. সংশ্লিষ্ট সংগঠনের সদস্য নয় এমন কারও সঙ্গে আন্তঃসংগঠনের সদস্য, শিল্পী, কলাকুশলী, প্রযোজক-পরিচালক, নাট্যকার উক্ত কাজের সঙ্গে যুক্ত হতে পারবেন না।
৪. চূড়ান্ত কর্মঘণ্টা হবে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত। (অর্থাৎ শিল্পী-কলাকুশলীরা সময়ের সঙ্গে সমন্বয় করে সেটে উপস্থিত নিশ্চিত করবেন। তবে চিত্রগ্রহণের কাজ শুরু হবে সকাল দশটায়, শেষ হবে নির্ধারিত বিরতিসহ রাত দশটায়।)
এর ব্যত্যয় ঘটলে শৃঙ্খলাভঙ্গের জন্য আন্তঃসাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে ওই যৌথ নোটিশে।
প্রকাশিত নোটিশের নীতিমালা প্রসঙ্গে নাসিম আরও বলেন, ‘পৃথিবীর কোথাও শিল্পী-কলাকুশলীদের অনির্ধারিত কর্মঘণ্টা নেই। বর্তমানে সকাল থেকে কাজ শুরু হয়ে কয়টায় শুটিং শেষ হবে, তার কোনও নিশ্চয়তা নেই। হয়তো রাত দুটোয় শেষ হলো। এটা শিল্পী-পরিচালকের জন্য যেমন ক্ষতিকর তারচেয়েও অমানবিক কুশলীদের জন্য। কারণ, একজন লাইটম্যানের কথা যদি ধরা হয়, সে তার সরঞ্জাম রেডি করতে দুই ঘণ্টা আবার গোছাতে আরও দুই ঘণ্টা চলে যায়। পরের দিনের কাজ তো তাদের রয়েছে। আর সংগঠনের সদস্য না হয়ে কাজ করা যাবে না- এটা যেমন ঠিক, তেমনি নতুনরা শুধু ডাটা এন্ট্রি করেও কাজ শুরু করতে পারবেন। এতে আমরা তাদের সহজেই খুঁজে পেতে পারি। ফলে নিরাপত্তার বিষয়টি জোরদার হয়।’
তিনি জানান, নাট্যকার, অভিনেতা, পরিচালক, প্রযোজক থেকে শুরু করে সকল কলাকুশলীকে নিজ স্বার্থেই নিয়মের ভেতরে আসাটা ভীষণ জরুরি। এ জন্যই এ নীতিমালাগুলো বাস্তবায়নের জন্য যৌথভাবে উদ্যোগ  নেওয়া হয়েছে।

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী