X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

চলছে এশিয়ার সর্ববৃহৎ লোকসংগীত উৎসব

বিনোদন রিপোর্ট
১৫ নভেম্বর ২০১৯, ১২:১৮আপডেট : ১৫ নভেম্বর ২০১৯, ১৬:৫১

উৎসব উদ্বোধনের পর একটি পরিবেশনা হেমন্তের শেষ বিকালে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামের ঘাস ভিজেছে লোকসংগীতের সুর-সুধার শিশিরে। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) পঞ্চমবারের মতো এশিয়ার সবচেয়ে বড় লোকসংগীতের অনুষ্ঠান ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৯’-এর পর্দা উঠলো।
বাংলার লোকগানকে বিশ্ব-দরবারে তুলে ধরতে সান ফাউন্ডেশনের উদ্যোগে ও সান কমিউনিকেশনস লিমিটেডের আয়োজনে বসেছে লোকসংগীতের এই মহা উৎসব।
সুবীর নন্দী, বারী সিদ্দিকী, শাহনাজ রহমতউল্লাহ, আহমেদ ইমতিয়াজ বুলবুল, ফকির আব্দুর রব শাহ এবং আইয়ুব বাচ্চু- বাংলা গানের এই ছয় কিংবদন্তির ওপর নির্মিত একটি ভিডিওচিত্র দেখানো হয় উদ্বোধনী অনুষ্ঠানে। বাংলা গানের এই কিংবদন্তিদের উৎসর্গ করেই শুরু হয় ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৯’।
স্বাগত বক্তব্যে সান ফাউন্ডেশন ও সান কমিউনিকেশনস লিমিটেডের চেয়ারম্যান অঞ্জন চৌধুরী বলেন, ‘লোকসংগীত হচ্ছে আমাদের প্রাণের গান। এই সংগীতকে আমরা সারা বিশ্বে ছড়িয়ে দিতে চাই। আমরা খুব আনন্দিত যে, সারা বিশ্বের মানুষ এখন আমাদের এই অনুষ্ঠানের সাথে পরিচিত হচ্ছেন।’  
ঢাকা ব্যাংক লিমিটেডের ফাউন্ডার চেয়ারম্যান আব্দুল হাই সরকার বলেন, ‘আয়োজকদের ধন্যবাদ বাংলার লোকসংগীতকে এগিয়ে নেওয়ার জন্য। ঢাকা ব্যাংক খুবই আনন্দিত এই আয়োজনে যুক্ত হতে পেরে।’
অতিথি হিসেবে পররাষ্ট্রমন্ত্রী ড. আবুল কালাম আব্দুল মোমেন বলেন, ‘লোকসংগীত আমাদের হাসি বেদনার বহিঃপ্রকাশ। এ গানের সম্পর্ক আমাদের নাড়ির সঙ্গে। দেশি বিদেশি লোকসংগীত শিল্পী এবং আয়োজকদের আমি আন্তরিক ধন্যবাদ জানাই।’
বক্তব্য রাখছেন আয়োজক অঞ্জন চৌধুরী তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৯-এর শুভ উদ্বোধন ঘোষণা করেন। তিনি বলেন, ‘লোকসংগীত জীবনের কথা বলে। এই গানের মাধ্যমে মানুষের হৃদয়ের অব্যক্ত কথাগুলো বলা হয়। সংগীত চর্চা ও সংস্কৃতি চর্চা তরুণ সমাজকে বিপথে যেতে দেয় না।’
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।
প্রথম সন্ধ্যায় উৎসবে গান পরিবেশন করেন সুদূর জর্জিয়া থেকে আগত জনপ্রিয় ফোক ব্যান্ড শেভেনেবুরেবি। বাংলাদেশের খ্যাতিমান লোকশিল্পী শাহ্ আলম সরকার পরিবেশন করেন বাংলাদেশের লোকসংগীত। সর্বশেষ ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট-এর মঞ্চে ওঠে দ্য কিং অব ভাংড়া খ্যাত ভারতের দালের মেহেন্দি। পরিবেশন করেন জনপ্রিয় সব পাঞ্জাবি গান।
বক্তব্য রাখছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ফোকফেস্টের পঞ্চম আসরে বাংলাদেশসহ বিশ্বের ৬টি দেশের ২০০ জনেরও বেশি লোকশিল্পী ও কলাকুশলী জড়ো হয়েছেন একই মঞ্চে। ১৪-১৬ নভেম্বর বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত দর্শকরা উপভোগ করবেন দেশ বিদেশের সেরা লোকসংগীত শিল্পীদের শেকড়সন্ধানী গান। প্রতিবারের মতো এবারও দর্শক বিনামূল্যে শুধু অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি উপভোগ করতে পারছেন।
সরাসরি অনুষ্ঠানটির টিভি সম্প্রচারের দায়িত্বে রয়েছে মাছরাঙা টেলিভিশন। এছাড়াও অনুষ্ঠানটি লাইভ শোনা যাচ্ছে রেডিও দিনরাত-এ।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা