X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ব্যাঙ্গালুরু উৎসবে বাংলাদেশের সাদাকালো ছবি

বিনোদন রিপোর্ট
১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২০আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৮:১৫

ছবির একটি দৃশ্যে রাইসুল ইসলাম আসাদ ১২তম ব্যাঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে অংশ নিতে যাচ্ছে আশরাফ শিশির নির্মিত আলোচিত সাদাকালো চলচ্চিত্র ‘আমরা একটা সিনেমা বানাবো’।
২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত ভারতের কর্ণাটক রাজ্যের রাজধানী ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিতব্য এই উৎসবে ৬০টি দেশের মোট ২২০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। কান্তিরাভা ইনডোর স্টেডিয়ামে এ উৎসবের উদ্বোধন করবেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বি এস জেদিরাপ্পা।
নেটপ্যাক জুরি বোর্ডের আওতায় এশিয়ান সিনেমা সেকশনে ‘আমরা একটা সিনেমা বানাবো’ লড়াই করবে ১১টি চলচ্চিত্রের সঙ্গে। ব্যাঙ্গালুরুর রাজাজীনগরের ওরিয়ন মলে অবস্থিত পিভিআর সিনেমার ১১টি প্রেক্ষাগৃহে একযোগে প্রদর্শিত হবে চলচ্চিত্রগুলো। এর মধ্যে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত বাংলাদেশের সাদাকালো ছবিটি প্রদর্শিত হবে ৩ বার। উৎসবে সরাসরি যোগ দেবেন নির্মাতা আশরাফ শিশির।    
৪ মার্চ কর্ণাটক রাজ্যসভা ভবন বিধান সৌধতে এ উৎসবের সমাপনী অনুষ্ঠান হবে বলে জানা যায়।
‘আমরা একটা সিনেমা বানাবো’  ইতিমধ্যে হংকং, কানাডা, ক্রোয়েশিয়া, কলম্বিয়া, ফ্রান্স, অস্ট্রেলিয়াসহ ১০টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে।  
নির্মাতা আশরাফ শিশির জানান, সম্পূর্ণ সাদাকালো ফরমেটে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। এর কাহিনি গড়ে উঠেছে এমন এক জনপদকে ঘিরে, যেখানে রাজনৈতিক ও সামাজিক অবক্ষয়ের মধ্যে কয়েকজন নিষ্পাপ মানুষের সিনেমা নিয়ে বিপ্লবী হয়ে ওঠার গল্প রয়েছে।
ছবির আরেকটি দৃশ্য এ বিষয়ে পরিচালক বলেন, ‘তৃতীয় বিশ্বের ছোট্ট একটি দেশের ছোট্ট একটি শহরে আমাদের যে জীবন, তা ভীষণ সাদাকালো। আমরা যে স্বপ্নটুকু দেখি তা কিছুটা রঙ্গিন। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ মূলত: নিষ্পাপ, শুধুমাত্র পরিস্থিতি আর পারিপার্শ্বিকতার কারণে তারা অনেক অন্যায় করতে বাধ্য হয়। সিনেমা বানানোর বিপ্লবের পাশাপাশি এখানে এমন এক নিষ্পাপ মানুষের গল্প রয়েছে, যে জীবনে একটি পিঁপড়াকেও হত্যা করেনি। অথচ ছবির শেষে সে একজন মানুষকে খুন করে ফেলে!’
চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, সুমনা সোমা, স্বাধীন খসরু, মাসুম আজিজ, আয়শা মুক্তি, প্রাণ রায়, তেরেসা চৈতি, এলিনা শাম্মী, অরণ্য রানা, দুখু সুমন, জান্নাত সোমা, ইমরান, স্মরণ, সৈকত, ইয়াসিন, টিটো, সানসি, অর্নব খান, সাচ্চু, লিজা, মানিক, সজীব, নুপুর, সুজয়, রাব্বী, উজ্জ্বল, দীপ, সাদ্দাম, তুয়া, তুর্য, মাঈশা, মিমো, সুপ্ত, বিশাল, মিন্টু, মানিক, লিটন, শুভ, অলক, ভাস্কর, সম্রাট, আজাদসহ প্রায় চার হাজার শিল্পী!
ট্রেলার:

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’