X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

করোনা নিয়ে ১৯টি ভাষায় সিসিমপুরের ভিডিও

বিনোদন রিপোর্ট
০৯ এপ্রিল ২০২০, ১৫:২৮আপডেট : ০৯ এপ্রিল ২০২০, ১৮:৪৬

নতুন পর্বের একটি দৃশ্য করোনায় কাঁপছে বিশ্ব। কিছু দিন হলো আক্রান্ত হয়েছে বাংলাদেশও। দেশের সব শিশু ও তাদের পরিবারের স্বাস্থ্য সুরক্ষায় সিসেমি ওয়ার্কশপ (সিসিমপুরের মাদার অর্গানাইজেশন) তৈরি করেছে নতুন অ্যানিমেটেড জনসচেতনতামূলক (পিএসএ) ভিডিও। পাশাপাশি এই ভিডিওগুলো পৃথিবীর ১৯টি ভাষায় ডাবিং করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন সিসেমি ওয়ার্কশপের নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহ আলম।

বাংলা ভাষায় ডাবকৃত ভিডিওগুলো দেশের টিভি চ্যানেল ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার হবে। ডাবিংকৃত ভিডিও দেখানো হবে বিশ্বের অন্যান্য দেশে।

মোহাম্মদ শাহ আলম জানান, নতুন ভিডিওগুলোতে থাকছে এলমোর হাত ধোয়ার নতুন গান। আর সিসিমপুরের বন্ধুরা শেখাবে হাঁচি দেওয়ার সঠিক নিয়ম এবং নিজের যত্ন নেওয়ার মাধ্যমে কীভাবে অন্যের খেয়াল রাখা যায়।

মোহাম্মদ শাহ আলম বলেন, ‘সিসিমপুর সব সময়ই শিশু ও তাদের পরিবারের পাশে আছে। সেটা যেকোনও উৎসবে হোক, আর দুর্যোগেই হোক। আর তাই এই সংকটকালেও সিসিমপুর প্রতিজ্ঞাবদ্ধ শিশু ও তাদের পরিবারকে এই সংকট মোকাবিলা এবং ভবিষ্যতের ব্যাপারে আশাবাদী হতে সাহায্য করতে।’

প্রথমেই ভিডিওটিতে দেখা যাবে, এলমোর সঙ্গে হাত ধোয়া। পরিবারের সবাই এলমোর সঙ্গে গান গাইতে গাইতে ২০ সেকেন্ড ধরে হাত ধুবে, যা সবাইকে জীবাণু থেকে সুরক্ষিত ও সুস্থ থাকতে সাহায্য করবে।

গ্রোভারের সঙ্গে নিয়ম মেনে হাঁচি ও কাশি দিতে শেখানো হবে। শিশুদের প্রিয় নীল, লোমশ বন্ধু গ্রোভার সবাইকে মনে করিয়ে দেয়, যখন কারও নাকে বা গলায় সুড়সুড়ি অনুভব হয় তখন যেন সে নিজের হাতের উপরিভাগে বা কনুইতে মুখ চেপে হাঁচি বা কাশি দেয়। এর ফলে সবাই জীবাণু থেকে দূরে থাকবে। এটা করা ১, ২, ৩ গোনার মতোই সহজ।

হাত ধোয়ার সময়টিও গুরুত্ব দিয়ে উপস্থাপন করা হবে। সিসিমপুরের বন্ধুরা ছোটদের জানাবে কখন কখন হাত ধুতে হয়; যেমন- হাঁচি এবং কাশি দেওয়ার পরে, খাওয়ার আগে, খেলাধুলার পরে, টয়লেট ব্যবহারের পরে।

আছে নিজের ও অন্যের যত্ন নেওয়াও। সিসিমপুরের বন্ধুরা ছোটদের জানাবে, যখন তুমি নিজের যত্ন নাও তখন কীভাবে অন্যদেরও যত্ন নিয়ে থাকো?

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’