X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ঢালিউডের ১২ মাস: পিতার চেয়ে পুত্র বড়!

আহমেদ জামান শিমুল
৩১ ডিসেম্বর ২০১৫, ০০:০১আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৫, ১৫:১০
image

ঢালিউডের গত ১২ মাস সদ্য ফেলে আসা ঢালিউডের ১২ মাস। সংখ্যা কিংবা সফলতার বিচারে কেমন গেল বছরটি? এসব হিসাবের আগে আপাতদৃষ্টিতে ঢালিউড পাড়ায় ১২ মাসই ছিল ‘যৌথ প্রযোজনা’র হিড়িক। ভেতরে-বাইরে দুই বাংলার ছবি বিনিময় আর যৌথ নির্মাণে অনেকদূর এগিয়েছে দুই বাংলা। এদিকে প্রায় সারা বছরই কথিত বানিজ্যিক ছবির সঙ্গে ‘মিডিয়া বাজারে’ পাল্লা দিয়েছে এক ঝাঁক স্বাধীন চলচ্চিত্র। যে কোনও দেশের অগ্রসরমান চলচ্চিত্র বাজারের জন্য দুটো বিষয়ই অন্যতম সূচক হিসাবে কাজ করে, বছর শেষে এমনটাই বলছেন বিশ্লেষকরা।

তবে নিকট অতীত বছরগুলোর মতো এবারও ছবি মুক্তির ‘সংখ্যা’ এবং ‘সফলতা’র বিষয়টি তথৈবচ। পরিসংখ্যান বলে ২০১১-১৪ পর্যন্ত ছবি মুক্তির সংখ্যা ছিল যথাক্রমে ৪৮, ৫১, ৫৩ এবং ৭৯টি। বছরের শুরুতে দূরে দৃষ্টি রাখা বক্তাদের ভাষ্য ছিল, ‘২০১৫ সাল হবে সংখ্যার বিচারে শতক পেরুনোর বছর।’ আরও বলেছেন, ছবির গুণগত মানের সঙ্গে সফলতাও মিলবে ভালোই। অথচ বছর শেষে ১২ মাসের বিশ্লেষণে উঠে এলো হতাশার পুরোনো চিত্র। ভুল করা সেই ঐকিক নিয়মের অংকের মতোই ফলাফল এলো- ‘পিতার চেয়ে পূত্রের বয়স বেশি’! মানে প্রায় প্রতিটি ছবিতে বিনিয়োগ বেশি, আয় কম।  

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির হিসেব মতে ২০১৫ সালে ছবি মুক্তি পেয়েছে মাত্র ৫৮টি। প্রেক্ষাগৃহ থেকে যার একটিও পুরো বিনোয়োগ তুলতে পারেনি। প্রযোজক ও পরিবেশক সমিতি, বুকিং অ্যজেন্ট সমিতি এবং প্রেক্ষাগৃহ মালিকদের সঙ্গে আলাপ শেষে ২০১৫ সালের ব্যবসাহীনতার চিত্র উঠে এসেছে বাংলা ট্রিবিউনের এ প্রতিবেদনে।

 ‘দুই পৃথিবী’ ছবিতে অপু-অহনা
‘আরও ভালোবাসবো তোমায়’ ছবিতে শাকিব-পরীমণি‘রোমিও বনাম জুলিয়েট’-এ অঙ্কুশ ও মাহিবাপ্পী-আঁচলের ‘আজব প্রেম’

জানুয়ারি
বছরের প্রথম ছবি হিসেবে ২ জানুয়ারি মুক্তি পেয়েছিল নিরব-অমৃতা জুটির রয়েল অনিক পরিচালিত ছবি ‘গেইম’। ছবিটি বানিজ্যিক বিচারে বড় ধাক্কা খায়। আয়ের বিষয়টি উহ্যই থাকুক, তবে প্রায় কোটি টাকা ব্যয়ে নির্মিত এ ছবিটি মার খেয়েছে বেদম।  এদিকে ১৬ জানুয়ারি মুক্তি পাওয়া ‘রোমিও বনাম জুলিয়েট’ ছবিটি দিয়ে হল মালিকরা ‘গেইম ক্ষতি’ কাটিয়ে উঠেন। সাড়ে চার কোটি টাকা বাজেটের যৌথ প্রযোজনার এ ছবিটি বাংলাদেশের বিনিয়োগ ছিল দেড় কোটি টাকা। পরিবেশকদের মতে দেড় কোটি থেকে একটু বেশি আয় করেছে ছবিটি। যদিও প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়ার দাবি দুই কোটির উপরে আয়।
জিরো ডিগ্রি’তে জয়া আহসানফেব্রুয়ারি
মাসটি কিছুটা ছবি খরায় ভুগেছিল-  দেশের রাজনৈতিক পরিস্থিতির কারণে। মাহি-শিপন জুটির দ্বিতীয় ছবি ‘বিগ ব্রাদার’ মুক্তি পায় ৬ ফেব্রুয়ারি। সাফি উদ্দিন সাফির ৬০ লাখ ব্যয়ের ছবিটি ৭০ লাখের মত আয় করে, লাভ ১০ লাখ। এছাড়া এ মাসে মুক্তি পাওয়া অনিমেষ আইচের আলোচিত ছবি ‘জিরো ডিগ্রি’ শহুরে দর্শকদের বেশ আকৃষ্ট করতে পারলেও শেষ পর্যন্ত প্রেক্ষাগৃহ থেকে বিনিয়োগের দুই কোটি টাকা ওঠাতে পারেনি। তবুও প্রযোজক কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন- স্পন্সর ও টিভি স্বত্ব থেকে প্রাপ্ত অর্থ থেকে।
শাকিব-বিন্দুর ‘এইতো প্রেম’ মার্চ
প্রায় ছয় বছর পর মুক্তি পায় সোহেল আরমানের ‘এইতো প্রেম’। শাকিব-বিন্দু জুটির মুক্তিযুদ্ধভিত্তিক রোমান্টিক গল্পের ছবিটি ১ কোটি ২০ লাখ বিনিয়োগের বিপরীতে ৮০ লাখের মত আয় করে। মজার ব্যাপার হচ্ছে এ মাসে মুক্তি পাওয়া হিন্দি ছবি ‘ডন-২’ অধিকাংশ প্রেক্ষাগৃহ থেকে সপ্তাহ না ঘুরতেই নামিয়ে দেওয়া হয়।
শুভ-মম’র ‘ছুঁয়ে দিলে মন’এপ্রিল
চলচ্চিত্র ব্যবসা বিশেষজ্ঞরা কিছুটা অবাকই হয়েছিলেন ‘ছুঁয়ে দিলে মন’ যখন ভাল ব্যবসা করে। ‘আরিফিন শুভর ছবি ব্যবসা করে না’- ছবি পাড়ার এমন প্রচলিত কথার বিপরিতে নিজেকে প্রমাণ করলেন শুভ। প্রেক্ষাগৃহ থেকে বিনিয়োগের প্রায় ৮০ লাখ টাকাই তুলে আনে ছবিটি। যেখানে পরিচালক শিহাব শাহীন বলেছিলেন পৌনে দুই কোটি টাকা বিনিয়োগের বিপরীতে প্রেক্ষাগৃহ থেকে তার আয়ের টার্গেট মাত্র ৭০ লাখ। তবে ছবিটি প্রেক্ষাগৃহ থেকে পুরো টাকা তুলতে না পারলেও স্পন্সর, বিদেশে প্রদর্শন ও টিভি রাইটস থেকে বিনিয়োগের পুরো টাকাই তুলে আনতে পেরেছে। রেকর্ড ৪০ লাখ টাকায় টিভি রাইটস বিক্রি হয় ছবিটি। অন্যদিকে ‘ছুঁয়ে দিলে মন’র সঙ্গে মুক্তি পাওয়া ‘গুন্ডা-দ্য টেরোরিস্ট’ মুক্তির দিন রেকর্ড ব্যবসা করলেও এরপর দিন থেকে প্রেক্ষাগৃহ কাউন্টারে মুখ থুবড়ে পড়ে। শেষ পর্যন্ত ৫০ লাখের মত আয় করতে সক্ষম হয় ছবিটি।
মাহি-শুভ’র ‘ওয়ার্নিং’মে
এ মাসে মুক্তি পাওয়া ‘ওয়ার্নিং’য়ের ১ কোটি ২৫ লাখ টাকা বিনিয়োগের বিপরীতে আয় ছিল প্রায় ৯০ লাখ টাকা। সাফি উদ্দিন সাফি পরিচালিত ছবিটি শুভ-মাহি জুটির দ্বিতীয় ছবি ছিল। নকল গল্পের ‘অ্যাকশন জেসমিন’ কিংবা মৌলিক গল্পের ‘ইউটার্ন’ প্রেক্ষাগৃহ গুলোতে মাথা তুলে দাঁড়াতেই পারেনি এ মাসে।
জুন
মাসের মধ্যভাগে রোজা শুরু হওয়ায় ছবি মুক্তি পায় মাত্র তিনটি। ‘দুই পৃথিবী’ মুক্তির সপ্তাহে ব্যবসায়িকভাবে মার খেলেও পরে সে ক্ষতি কিছুটা কাটিয়ে উঠে ঈদুল ফিতরে আবার পঞ্চাশটির মতো প্রেক্ষাগৃহে মুক্তি দিয়ে। দুই দফায় ছবিটি আয় করে প্রায় ১ কোটি ১০ লাখ টাকা। বিনিয়োগ ছিল তিন কোটি।
‘অগ্নি-টু’ ছবিতে মাহি-ওমজুলাই
বাংলাদেশের মানুষদের সবচেয়ে বড় উৎসব ঈদুল ফিতর-এ মুক্তি পায় পাঁচটি বড় ছবি। এর মাঝে ‘অগ্নি-টু’ তার প্রথম সিক্যুয়েলের উছিলায় ১ কোটি ৪০ লাখের মত আয় করে। যৌথ প্রযোজনার এ ছবিটি ৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত ছিল। যদিও প্রযোজনা সংস্থা জাজ বলছে বাংলাদেশ অংশ তাদের তিন কোটি বিনিয়োগের বিপরীতে ২ কোটি টাকা আয় করেছে। কিন্তু বরাবরের মতো এ ঈদে বেশি ব্যবসা করে শাকিব খানের ‘লাভ ম্যারেজ’। শাহিন-সুমন পরিচালিত ছবিটি ১ কোটি ৯০ লাখ ব্যয়ের বিপরীতে ১ কোটি ৬০ লাখ আয় করে। যদিও প্রযোজক ক্ষতির অংক বলছেন মাত্র দশ লাখ টাকা।
আগস্ট
শেষ দৃশ্যের কারণে ব্যবসায়িকভাবে মার খেয়ে যায় এস এ হক অলিকের ‘আরো ভালোবাসবো তোমায়’। ১ কোটি ৩০ লাখে নির্মিত ছবিটি ১ কোটির চেয়ে একটু বেশি আয় করে। তবে শাকিবের বিপরীতে পরীমনির অভিনয় বেশ প্রশংসিত হয় এতে। অন্যদিকে পরীমনি-বাপ্পি’র ‘লাভার নাম্বার ওয়ান’ ৯৫ লাখ বিনিয়োগের বিপরীতে ৭০ লাখ টাকা ঘরে তুলতে সক্ষম হয় বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।
‘আশিকী’ ছবিতে নুসরাত ফারিয়া ও অঙ্কুশসেপ্টেম্বর
দেশ-বিদেশে বিভিন্ন পুরস্কারে ভূষিত আবু শাহেদ ইমনের ‘জালালের গল্প’ এবং আশরাফ শিশিরের ‘গাড়িওয়ালা’ আলোচিত ছিল বছরজুড়ে। কিন্তু প্রেক্ষাগৃহ থেকে তেমন বানিজ্যিক সুবিধা আদায় করতে পারেনি ছবি দুটি। মাসের শেষ সপ্তাহে ঈদুল আযহায় মুক্তি পায় মাত্র দুটি ছবি। যৌথ প্রযোজনার আলোচিত ছবি ‘আশিকী’র আয় প্রায় ১ কোটি ২৫ লাখ। অবশ্য প্রযোজনা সংস্থা বলছে দেড় কোটির কথা। আর এতে বাংলাদেশের বিনিয়োগ ছিল ২ কোটি। অন্যদিকে ২ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে বদিউল আলম খোকনের ‘রাজাবাবু’ আয় করে ১ কোটি ৮০ লাখ টাকা। মূলত শাকিব-অপু জুটির কারণে ছবিটি আয়ের দিক দিয়ে এগিয়ে যায়।
অক্টোবর
সাইফ চন্দনের ‘ছেলেটি আবোল তাবোল মেয়েটি পাগল পাগল’ ও তন্ময় তানসেনের ‘রান আউট’-এর মতো মিডিয়া আলোচিত ছবিকে পাশ কাটিয়ে এ মাসে আয়ের বিচারে এগিয়ে থাকে ‘আজব প্রেম’। ওয়াজেদ আলী সুমন নির্মিত বাপ্পি-আঁচল জুটির এ ছবিটি ৪০ লাখ আয় করে ৮০ লাখ খরচ করে।
সাইমনের ‘চুপি চুপি প্রেম’নভেম্বর
‘অন্তরঙ্গ’ ও ‘মহুয়া সুন্দরী’তে অভিনয়ের জন্য আলিশা প্রধান ও পরীমনি প্রশংসিত হন। যদিও প্রযোজক পক্ষের মাথায় হাত। তবে মাত্র ৬৫ লাখ টাকা বিনিয়োগে নির্মিত মোস্তাফিজুর রহমান মানিকের ‘চুপি চুপি প্রেম’ ৫৩ লাখ টাকা আয় করে নেয় একই মাসে। অনন্য মামুনের ‘ভালোবাসার গল্প’ কাহিনি ও নির্মাণে প্রশংসিত হলেও খুব একটা সুবিধা করতে পারেনি টিকেট কাটা দর্শকদের কাছে।
‘ব্ল্যাক’-এ মিম ও সোহমডিসেম্বর
মুক্তিযুদ্ধের তিনটি ছবি মুক্তি পায় বিজয়ের মাসে। এরমধ্যে আয়ের বিষয়টি উল্লেখযোগ্য না হলেও মোরশেদুল ইসলামের ‘অনিল বাগচীর একদিন’ বোদ্ধামহলে বেশ প্রশংসিত হয়। অন্যদিকে বাংলাদেশের এক সপ্তাহ আগে কলকাতায় ২৭ নভেম্বর মুক্তি পাওয়ায় পাইরেসির কবলে পড়ে যৌথ প্রযোজনার ছবি ‘ব্ল্যাক’। সোহম-মিম’র আলোচিত ছবিটি ১ কোটি টাকার (বাংলাদেশ বিনিয়োগ) বিপরীতে এ পর্যন্ত ৭৫ লাখ টাকা আয় করেছে বলে জানা যায়।

/জেডএ/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…