behind the news
Vision  ad on bangla Tribune

ক্যালিফোর্নিয়ায় ‘গোলাপজান’ দিল্লিতে ‘আমিনা সুন্দরী’

বিনোদন রিপোর্ট১৬:৩৮, জানুয়ারি ০৯, ২০১৬

থিয়েটার আর্ট ইউনিট-এর ‘আমীনা সুন্দরী’ ও ‘গোলাপজান’যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ডিয়েগো ও ভারতের দিল্লিতে ২টি নাটকের প্রদর্শনী করতে যাচ্ছে দেশের শীর্ষস্থানীয় নাট্যদল থিয়েটার আর্ট ইউনিট।
এরমধ্যে আগামী ৩০ জানুয়ারি সান ডিয়েগো শহরে গ্রেটার সান ডিয়েগো বাংলাদেশ অ্যাসোসিয়েশনের আমন্ত্রণে স্থানীয় ওম্যানস ক্লাবে দলটি মঞ্চস্থ করবে তাদের দর্শকপ্রিয় নাটক ‘গোলাপজান’। আর আগামী ৯ ফেব্রুয়ারি দিল্লির প্রসিদ্ধ ন্যাশনাল স্কুল অব ড্রামা’র (এনএসডি) অভিমঞ্চে দলটি মঞ্চস্থ করবে তাদের আরেক আলোচিত নাটক ‘আমিনা সুন্দরী’।
ঢাকার মঞ্চে দলটি ‘গোলাপজান’ নাটকটির দেড় শতাধিক ও ‘আমিনা সুন্দরী’ নাটকটি ৫০টিরও বেশি প্রদর্শনী করেছে।
মোহাম্মদ আবু তাহেরের ‘গোলাপজানের অশ্বারোহন’ নামে ছোটগল্প থেকে অনুপ্রাণিত ‘গোলাপজান’ নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন প্রায়াত নাট্যজন এসএম সোলায়মান। নাটকটিতে রোকেয়া রফিক বেবীর একক অভিনয় দেশে-বিদেশে প্রসংশা কুড়িয়েছে।
অন্যদিকে চট্টগ্রামের অমর লোকগাঁথা ‘ভেলুয়া সুন্দরী’ ও ‘নছর মালুম’ অবলম্বনে ‘আমীনা সুন্দরী’ নাটকটিও রচনা করেছেন এসএম সোলায়মান। আর এটি নির্দেশনা দিয়েছেন রোকেয়া রফিক বেবী।
এ প্রসঙ্গে থিয়েটার আর্ট ইউনিটের প্রধান সমন্বয়ক ড. মোহাম্মদ বারী বলেন, ‘এর আগে আমরা গোলাপজান ও আমীনা সুন্দরী নাটক দুটি নিয়ে দেশে-বিদেশে বহু জায়গায় শো করেছি। দুটি নাটকই ঢাকার মঞ্চে অত্যন্ত জনপ্রিয়। যুক্তরাষ্ট্রের মতো দেশে আমরা বাংলা নাটকের প্রদর্শনী করতে পারছি- এটি আমাদের জন্য অত্যন্ত আনন্দের ও গর্বের। আর দিল্লির এনএসডিতে এর আগেও শো করেছি। এবার ভারতসহ সারা বিশ্বের প্রায় ৫০০টি নাটকের মধ্যে আমাদের ‘আমিনা সুন্দরী’ নাটকটিকে তারা প্রদর্শনীর জন্য নির্বাচন করেছে। ফলে এই আয়োজনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পেরে আমরা অত্যন্ত সম্মানিত বোধ করছি।’

/এমএম/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

Mojo  ad on Bangla Tribune
টপ