X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

তিনি দশ গল্পের সূত্রধর

বিনোদন রিপোর্ট
১২ জানুয়ারি ২০১৬, ১১:৪৩আপডেট : ১২ জানুয়ারি ২০১৬, ১৫:০৪

ইনি আয়নাল ফকির। অন্ধ। কান দিয়ে পরখ করেন চারপাশ। চলাফেরা রহস্যে ঘেরা। গ্রাম থেকে শহর- হাতে একটা বাঁকা লাঠি নিয়ে নিজের মতো ঘুরে বেড়ান যত্রতত্র। তিনি ভিক্ষুক, না গোয়েন্দা, নাকি দরবেশ; টের পাওয়া মুশকিল।

অন্ধ আয়নাল ফকিরের গেটআপে ফজলুর রহমান বাবুএ অদ্ভুত চরিত্রটির আবিষ্কারক প্রসূন রহমানের কাছেও অন্ধ আয়নাল ফকিরের বায়োগ্রাফিটা স্পষ্ট নয়। প্রসূণের ভাষ্যে, ‘অন্ধ আয়নাল ফকির সম্পর্কে স্পষ্ট করে বলা মুশকিল। আমি শুধু এটুকু বলতে পারি, অন্ধ এবং উদাসী এ মানুষটার মাধ্যমে আমরা দেখতে পাই আরও দশটা মানুষের জীবন এবং স্বপ্ন। যারা প্রত্যেকেই পা বাড়াচ্ছে স্বপ্নের ঢাকায়। আমার চোখে অন্ধ আয়নাল ফকির একজন পর্যবেক্ষক।’

১০ তারিখ থেকে মানিকগঞ্জে চলছে প্রসূন রহমানের নতুন ছবি ‘ঢাকা ড্রিম’-এর শ্যুটিং। যে ছবির গল্পে উঠে আসবে গ্রাম থেকে বিভিন্ন শ্রেণীর ১০জন মানুষ কিংবা পরিবারের ঢাকায় আসার গল্প। আর এ দশটি গল্পই তুলে আনা হবে অন্ধ আয়নাল ফকিরের সূত্র ধরে। যে চরিত্রে অভিনয় করছেন নামজাদা অভিনেতা ফজলুর রহমান বাবু।

মঙ্গলবার মানিকগঞ্জের ‘ঢাকা ড্রিম’ ইউনিটে যোগ দিয়েছেন বাবু। মেকআপ-গেটাপ নিয়ে সকাল থেকেই নেমে পড়েছেন অন্ধ আয়নাল ফকিরের চরিত্র নিয়ে। পরিচালক প্রসূন রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বাবু ভাইর অভিনয় নিয়ে তো বলার কিছু নেই। বরং উনার ভরসাতেই এমন একটি চরিত্র আমার পান্ডুলিপিতে জন্ম হয়েছে। এখন সেই চরিত্রটি আমরা দুজনে মিলে জীবন্ত করার চেষ্টা করছি।’
মানিকগঞ্জের বটতলায় উদাস অন্ধ আয়নাল ফকির

‘ঢাকা ড্রিম’ ছবিতে উঠে আসবে মফস্বলের যৌনকর্মী, বেকার ছাত্র, স্বামী পরিত্যক্তা নারী, খুনি, রিকশাচালক, নরসুন্দর, রিয়েলিটি শোর প্রতিযোগী, নদীভাঙনে গৃহহারা পরিবারের ঢাকায় আসার গল্প-স্বপ্ন। অন্ধ ফকির ফজলুর রহমান বাবু ছাড়াও বিভিন্ন প্রান্তিক মানুষের চরিত্রে অভিনয় করছেন নওশাবা, শাহাদাত হোসেন, মুনিরা মিঠু, শাহরিয়ার সজীব, ইকবাল হোসেন, ফজলুল হক, জয়নাল জ্যাক, মনোজ প্রামাণিক, আবদুল্লাহ রানা, হিন্দোল রায়, অশোক ব্যাপারী, জয়িতা মহলানবিশ, কাজী শিলা, শারমিন আঁখি, খোরশেদ আলম, হামিদুর রহমান, স্পর্শা, জামাল রাজাসহ আরও অনেকে।
প্রসঙ্গত, প্রসূন রহমানের প্রথম কাজ ‘সুতপার ঠিকানা’। দেশে বেশ প্রসংশা কুড়িয়েছে ছবিটি। আন্তর্জাতিক বিভিন্ন উৎসবেও হাততালি মিলছে নিয়মিত।

/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া