behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

চলছে চলচ্চিত্র উৎসব

মাহমুদ মানজুর১১:৩৭, জানুয়ারি ১৬, ২০১৬

উৎসবের উদ্বোধনী ছবি ‘আন্ডার কনস্ট্রাকশন’-এর একটি দৃশ্যচলছে ‘চতুর্দশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। ‘বেটার ফিল্ম, বেটার অডিয়েন্স, বেটার সোসাইটি’ স্লোগান নিয়ে রেইনবো চলচ্চিত্র সংসদ এ উৎসবের আয়োজন করেছে। বাংলাদেশসহ বিশ্বের ৫৮ দেশের ১৭৮টি ছবি এবারের উৎসবে প্রদর্শিত হচ্ছে। বৃহস্পতিবার বিকালে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ৯ দিনের এ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইন। প্রখ্যাত সিরিয় চলচ্চিত্র নির্মাতা মোহাম্মদ মালাস ও নরওয়ের চলচ্চিত্র নির্মাতা আনিয়া ব্রেইন মঙ্গল প্রদীপ জ্বালিয়ে উৎসব উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। উপস্থিত ছিলেন উৎসব কমিটির প্রধান উপদেষ্টা ম হামিদ।

উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হয় বাংলাদেশের রুবাইয়াত হোসেন নির্মিত ‘আন্ডার কনস্ট্রাকশন’ ছবিটি। উৎসবের আয়োজক প্রতিষ্ঠান রেইনবো চলচ্চিত্র সংসদের সভাপতি ও উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল জানান, উৎসব উপলক্ষে ঢাকায় এসেছে ৮৮ জন বিদেশি অতিথি। ছবিগুলো দেখানো হচ্ছে অস্ট্রেলেশিয়া (অস্ট্রেলিয়া ও এশিয়া) প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড বিভাগ, ট্রিবিউটস, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস বিভাগ, স্পিরিচুয়াল ফিল্মস, উইমেন ফিল্মস ও ইনডিপেনডেন্ট ফিল্মস বিভাগে।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এর সংবাদ সম্মেলনচতুর্দশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে ‘ষষ্ঠ ঢাকা আন্তর্জাতিক সিনে ওয়ার্কশপ’ অনুষ্ঠিত হচ্ছে আজ (১৬ জানুয়ারি) থেকে ২১ জানুয়ারি পর্যন্ত। তুর্কি বংশোদ্ভূত নরওয়েজিয় চলচ্চিত্রকার নেফিসে ওজকাল লরেন্টজিনের তত্ত্বাবধানে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউ ল্যাব) সহযোগিতায় এতে বাংলাদেশ ছাড়াও ভুটান, ইরান ও ফিনল্যান্ডের ২৫ নবীন চলচ্চিত্র শিক্ষার্থী, সমালোচক ও সাংবাদিক অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন। উৎসবে জাতীয় জাদুঘর মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন এবং আমেরিকান ইএমকে সেন্টার মিলনায়তনে চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে।

এ উৎসব চলবে ২২শে জানুয়ারি পর্যন্ত। জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে ছবি দেখতে কোনও টিকিট বা পাস লাগছে না। তবে অন্যসব ভেন্যুতে ৫০ টাকা মূল্যের টিকিট সংগ্রহ করতে হচ্ছে। অবশ্য শিশু ও শিক্ষার্থীদের জন্য বিশেষ সুবিধা রয়েছে। প্রদর্শনীর টিকিট ভেন্যুতে পাওয়া যাচ্ছে।

/এমএম/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ