X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
‘ইত্যাদি’ প্রচার হবে ২৯ জানুয়ারি

এবার পল্লীকবির সন্ধানে ফরিদপুরে

বিনোদন রিপোর্ট
২৩ জানুয়ারি ২০১৬, ১৪:০২আপডেট : ২৩ জানুয়ারি ২০১৬, ১৬:৩১

টেলিভিশন অনুষ্ঠানকে স্টুডিও’র চার দেয়ালের বাইরে নিয়ে দেশের ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতির সন্ধ্যানে ব্যস্ত ‘টিম ইত্যাদি’। যার নেতৃত্বে থাকেন টিভি ব্যক্তিত্ব হানিফ সংকেত। যিনি প্রতিনিয়ত জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি’র চোখে তুলে ধরছেন বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতিসহ গুরুত্বপূর্ণ সব তথ্য।

ইত্যাদি: দলীয় নৃত্য তারই ধারাবাহিকতায় এবারের ‘ইত্যাদি’ ধারণ করা হয়েছে ফরিদপুরে। কারণ হিসেবে অনুষ্ঠানটির জনক হানিফ সংকেত জানান, আমাদের পল্লীকবি জসীমউদ্দীনের জন্মস্থান ফরিদপুর এবং এই জানুয়ারি মাসেই তার জন্ম হয়েছিল। তাই এ মাসে প্রচারিতব্য অনুষ্ঠানটি পল্লীকবির স্মরণে ফরিদপুরের কুমার নদীর তীরে তার পৈত্রিক বাড়ির সামনে ধারণ করা হয়েছে।

ইত্যাদি: মামা-ভাগ্নে তিনি আরও জানান, অনুষ্ঠানে প্রায় পঞ্চাশ হাজার দর্শক উপস্থিত ছিলেন। ছিল উৎসবের আমেজ। আমন্ত্রিত দর্শক ছাড়াও হাজার হাজার মানুষ প্রচন্ড শৈত্য প্রবাহের মধ্যেও আশেপাশের রাস্তায়, বিভিন্ন গাছের উপর, নৌকার উপর বসে, নদীর পাড়ে হাটু পানিতে দাঁড়িয়ে ‘ইত্যাদি’র শ্যুটিং উপভোগ করেন।

ইত্যাদি: মঞ্চে হানিফ সংকেত সামনে অগুনতি দর্শক ইত্যাদি’র এবারের পর্বেও রয়েছে কয়েকটি হৃদয় ছোঁয়া প্রতিবেদন। তবে অনুষ্ঠানের নিয়ম অনুযায়ী শুরুতেই থাকছে অনুষ্ঠান ধারণস্থান ফরিদপুর এবং পল্লীকবি জসীমউদ্দীন সম্পর্কে একটি তথ্যবহুল প্রতিবেদন। ব্রাহ্মনবাড়িয়ার অন্ধ শিল্পী হেলাল মিয়ার পরিবারের ওপর রয়েছে একটি মানবিক প্রতিবেদন। যে পরিবারের ৭জন সদস্যই অন্ধ। রয়েছে আলোকচিত্র শিল্পী আবু তাহেরকে নিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন। যার কর্ম তাকে ঘনিষ্ঠ করেছে অসংখ্য গুণীজনের সঙ্গে। এবারের বিদেশী প্রতিবেদন করা হয়েছে দক্ষিণ-পশ্চিম ইউরোপের গৌরবময় ইতিহাস সমৃদ্ধ দেশ স্পেনের বার্সেলোনায়। এবারের বিষয় ঐতিহাসিক সাগরাদা দ্যা ফ্যামিলিয়ার উপর একটি তথ্য সমৃদ্ধ সরেজমীন প্রতিবেদন। যার অদ্ভুত নির্মাণ ইতিহাস ও স্থাপত্যশৈলী পর্যটকদের ভীষণভাবে আকর্ষণ করে।

ইত্যাদি: গাইছেন পান্থ কানাই এবারের ‘ইত্যাদি’তে মূলত রয়েছে একটি। পল্লীকবি রচিত বিপুল জনপ্রিয় একটি গান গেয়েছেন এই প্রজন্মের জনপ্রিয় কণ্ঠশিল্পী পান্থ কানাই। টিভি পর্দায় সংগীত শিল্পী হিসেবে যার প্রথম আত্মপ্রকাশ ঘটেছিলো ‘ইত্যাদি’র মাধ্যমেই। এছাড়াও পল্লীকবির অত্যন্ত জনপ্রিয় তিনটি গানের অংশ বিশেষের সমন্বয়ে তৈরি একটি গানের সঙ্গে স্থানীয় প্রায় শতাধিক নৃত্যশিল্পীর অংশগ্রহণে রয়েছে জমজমাট নৃত্য।

ইত্যাদি: কাশেম টিভির স্যাটায়ার প্রতিবেদন এদিকে দর্শক পর্বের নিয়ম অনুযায়ী ফরিদপুর এবং পল্লীকবিকে ঘিরে করা প্রশ্নোত্তরের মাধ্যমে উপস্থিত হাজার হাজার দর্শকের মাঝখান থেকে ৪ জন দর্শক নির্বাচন করা হয়। নির্বাচিত দর্শকদের নিয়ে করা হয়েছে ২য় পর্ব। এই পর্বে পল্লীকবির কয়েকটি জনপ্রিয় গান নিয়ে নির্বাচিত দর্শকদের সঙ্গে অংশগ্রহণ করেছেন ফরিদপুরেরই বিশিষ্ট গণসংগীত শিল্পী ফকির আলমগীর এবং লোকসংগীতের অন্যতম পুরোধা মরমী শিল্পী আব্দুল আলীমের জ্যেষ্ঠ সন্তান বিশিষ্ট পল্লীগীতি শিল্পী জহির আলীম।

ইত্যাদি: মঞ্চে ফরিদপুরের ফকির আলমগীর নিয়মিত পর্ব হিসেবে এবারও রয়েছে মামা-ভাগ্নে, নানী-নাতি ও চিঠিপত্র বিভাগ। রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ।

বরাবরের মতো এবারও ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন ইত্যাদি’র নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম।

ইত্যাদি: দলীয় নৃত্য এবারের ইত্যাদিতে অংশ নেওয়া উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- ডঃ ইনামুল হক, সোলায়মান খোকা, মাসুম আজিজ, কে.এস.ফিরোজ, আব্দুল কাদের, আফজাল শরীফ, শবনম পারভীন, আব্দুল আজিজ, জিয়াউল হাসান কিসলু, কাজী আসাদ, সুভাশিষ ভৌমিক, মহিউদ্দিন বাহার, জিল্লুর রহমান, কামাল বায়েজিদ, সুব্রত, মামুনুল হক টুটু, নিপু, তারিখ স্বপন, বিলু বড়ুয়া, শামীম, জামিল, মুকুল সিরাজ, আনোয়ার শাহী, শিউলী শিলা, মৌসুমী, সজল, শেলী আহসান, নজরুল ইসলাম, নিধি, ফরিদ, মতিউর রহমান মতি, ফাহিম, নিসা, এ্যামিলা, প্রেমা, সাজ্জাদ সাজুসহ আরো অনেকে।

পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা ও মামুন। ইত্যাদি’র এ পর্ব একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে ২৯ জানুয়ারি, শুক্রবার রাত ৮ টার বাংলা সংবাদের পর।

ইত্যাদি’র রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মান করেছে ফাগুন অডিও ভিশন।

ইত্যাদি’র জনক হানিফ সংকেত /এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…