behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

নিখোঁজ হওয়ার ৪৪ বছরজহির রায়হান ও তার চলচ্চিত্র নিয়ে কর্মশালা

বিনোদন রিপোর্ট০০:০৪, জানুয়ারি ২৫, ২০১৬

৩০ জানুয়ারি নন্দিত চলচ্চিত্রকার জহির রায়হানের নিখোঁজ বা মৃত্যুর দিন। এরমধ্যে পেরিয়েছে ৪৪টি বছর। দিনটিকে নানা ভাবে স্মরণ করার প্রত্যাশায় ‘জহির রায়হান ও তার চলচ্চিত্র’ বিষয়ক তিন দিনের কর্মশালার আয়োজন করেছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি।

জহির রায়হানযে কর্মশালায় উঠে আসবে মুক্তিযোদ্ধা, চলচ্চিত্রকার ও সাহিত্যিক জহির রায়হানের যত নান্দনিকতা। প্রশংসিত এ আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। কর্মশালায় তিন দিনে তিনটি শিরোনামে ৫ জন চলচ্চিত্রকার, গবেষক ও লেখক জহির রায়হানের নির্মিত চলচ্চিত্র, সাহিত্য ও তার জীবন নিয়ে বিশ্লেষণ করবেন বিস্তর।

এরমধ্যে প্রথম দিন ‘জহির রায়হানের চলচ্চিত্র: আত্মপরিচিতির রাজনীতি’ নিয়ে আলোচনা করবেন চলচ্চিত্র গবেষক ও শিক্ষক অধ্যাপক ড. জাকির হোসেন রাজু। দ্বিতীয় দিন ‘জহির রায়হান: চলচ্চিত্র, বুদ্ধিজীবিতা ও জাতীয় মুক্তি সংগ্রাম’ বিষয়ে আলোচনা করবেন চলচ্চিত্র নির্মাতা ও লেখক রাঈদ আজিজ। তৃতীয় দিনে ‘জহির রায়হান: যেমন দেখেছি, যেমন পেয়েছি’ শিরোনামে আলোচনা করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, চলচ্চিত্রকার সি বি জামান এবং চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ। কর্মশালা পরিকল্পক ও সমন্বয়কের দায়িত্বে থাকবেন বেলায়াত হোসেন মামুন।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি জানায়, কর্মশালা অনুষ্ঠিত হবে আগামী ২৯, ৩০ ও ৩১ জানুয়ারি। এতে অংশ নিতে নিবন্ধনের শেষ তারিখ ২৭ জানুয়ারি। নিবন্ধনের জন্য যোগাযোগের ঠিকানা- কক্ষ নং ৭০১ (লিফটের ৬), জাতীয় নাট্যশালা, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, সেগুনবাগিচা, ঢাকা ১০০০।

জহির রায়হানপ্রসঙ্গত, ১৯৬০ থেকে ১৯৭১ সাল- বাংলা সাহিত্য এবং চলচ্চিত্রে জহির রায়হান নিজের দ্যুতি ছড়িয়েছেন দুহাতে। চলচ্চিত্র পরিচালনা ও প্রযোজনা ছাড়াও তিনি উপন্যাস আর ছোটগল্প লিখেছিলেন। পাশাপাশি ক্যামেরা কাঁধে নিয়ে অংশ নিয়েছিলেন মুক্তি যুদ্ধেও। তার ‘স্টপ জেনোসাইড’, ‘কাঁচের দেয়াল’, ‘জীবন থেকে নেয়া’ চলচ্চিত্রগুলো বাংলা চলচ্চিত্র ইতিহাসের প্রধান ইতিহাস হয়ে আছে।
জহির রায়হান দেশ স্বাধীন হওয়ার পর তার নিখোঁজ ভাই বুদ্ধিজীবি শহীদুল্লাহ কায়সারকে খুঁজতে শুরু করেন। যিনি স্বাধীনতার ঠিক আগমুহূর্তে পাকিস্তানি আর্মির এদেশীয় দোসর আল বদর বাহিনী কর্তৃক অপহৃত হয়েছিলেন। জহির রায়হান তার ভাইয়ের সন্ধানে ৩০ জানুয়ারি মিরপুরে যান এবং সেখান থেকে আর ফিরে আসেননি।

/এস/এমএম/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ