গোটেবার্গ চলচ্চিত্র উৎসবে ‘মাই বাইসাইকেল’

বিনোদন রিপোর্ট১৭:০০, জানুয়ারি ২৯, ২০১৬

অং রাখাইন পরিচালিত ‘মাই বাইসাইকেল’ চলচ্চিত্রটি সম্প্রতি ইউরোপের অন্যতম মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব ৩৯তম গোটেবার্গ ফিল্ম ফেস্টিভ্যাল-এর ‘নিউ ভয়েজ’ বিভাগে আমন্ত্রিত হয়েছে। সুইডেনের গোটেবার্গ শহরে অনুষ্ঠিতব্য এই উৎসবের বিভিন্ন ভেন্যুতে আগামী ৩০, ৩১ জানুয়ারি, ১ ও ২ ফেব্রুয়ারি চলচ্চিত্রটির চারটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

মাই বাইসাইকেল-এর একটি দৃশ্যপ্রদর্শনীগুলোতে পরিচালক অং রাখাইন উপস্থিত থেকে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দিবেন। এর আগে ‘মাই বাইসাইকেল’ এস্তোনিয়ায় অনুষ্ঠিত ‘তালিন ব্ল্যাক নাইট ফেস্টিভ্যাল’সহ বেশ কয়েকটি মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত হয়েছে। রাশিয়ায় অনুষ্ঠিত ‘সিলভার আকবুজাত অ্যাথনিক ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যাল’-এ প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়ে চলচ্চিত্রটি ইতোমধ্যে শ্রেষ্ঠ চিত্রনাট্যের সম্মাননা অর্জন করেছে। এছাড়াও গত সপ্তাহে সর্বাধিক গুরুত্বপূর্ণ নৃ-তাত্ত্বিক চলচ্চিত্র উৎসব বলে স্বীকৃত ফিনল্যান্ডের স্কাবমোগাভেট ফিল্ম ফেস্টিভ্যালেও ছবিটি প্রদর্শিত হয়।

অং রাখাইন তার নির্মিত প্রথম চলচ্চিত্র ‘মাই বাইসাইকেল’-এ বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষদের দৈনন্দিন জীবনের ভেতরের গল্পটিকে সহজ ভাষায় উপস্থাপন করেছেন নান্দনিক কাহিনি ও শৈল্পিক দৃশ্যের মাধ্যমে। একটি সাইকেলকে কেন্দ্র করে পাহাড়ি গ্রামের একটি পরিবার কিভাবে নিজেদের জীবন ও জীবিকা টিকিয়ে রেখেছে তারই সরল বহিঃপ্রকাশ ঘটেছে ‘মাই বাইসাইকেল’-এ ।

প্রসঙ্গত, নৃ-ভাষায় নির্মিত বাংলাদেশের প্রথম ছবি এটি। এদিকে অনেকদিন ধরেই ছবিটি অস্পষ্ট কারণে আটকে আছে বাংলাদেশ সেন্সরবোর্ডে।

ছবিটির ট্রেলর:

/আইএম/এমএম/

লাইভ

টপ