X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

আবারও ‘ইত্যাদি’

বিনোদন রিপোর্ট
০৭ ফেব্রুয়ারি ২০১৬, ১৩:৩১আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৬, ১৪:১৩

আজ রবিবার আবারও প্রচার হবে পল্লীকবি জসীমউদ্‌দীনের জন্মবার্ষিকী উপলক্ষে ফরিদপুরে ধারণকৃত ‘ইত্যাদি’। রাত ১০টার ইংরেজি সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে একযোগে সম্প্রচার হবে এটি।

ইত্যাদিগেল ২৯ জানুয়ারি প্রচার হওয়া এ পর্বটি ফরিদপুরের কুমার নদীর তীরে পল্লীকবির পৈতৃক বাড়ির সামনে ধারণ করা হয়েছিল। বিষয় বৈচিত্র্যের বিচারে এবারও ছিল ইত্যাদির অনন্যসব আয়োজন। এর মধ্যে ফরিদপুর এবং পল্লীকবি জসীমউদ্‌দীন সম্পর্কে একটি তথ্যবহুল প্রতিবেদনের পাশাপাশি ছিল ব্রাহ্মণবাড়িয়ার অন্ধ শিল্পী হেলাল মিয়ার পরিবারের ওপর একটি হৃদয়ছোঁয়া মানবিক প্রতিবেদন। যে পরিবারের ৭ জন সদস্যই অন্ধ। ছিল আলোকচিত্র শিল্পী আবু তাহেরকে নিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন। যার কর্ম তাকে ঘনিষ্ঠ করেছে অসংখ্য গুণীজনের সঙ্গে।

এবারের বিদেশি প্রতিবেদন করা হয়েছিল দক্ষিণ-পশ্চিম ইউরোপের গৌরবময় ইতিহাসসমৃদ্ধ দেশ স্পেনের বার্সেলোনার ঐতিহাসিক সাগরাদা দ্য ফ্যামিলিয়ার ওপর। যার অদ্ভুত নির্মাণ ইতিহাস ও স্থাপত্যশৈলী পর্যটকদের ভীষণভাবে আকর্ষণ করে। এবারের ইত্যাদিতে পল্লীকবি রচিত জনপ্রিয় একটি গান ‘আমায় ভাসাইলিরে, আমায় ডুবাইলিরে...’ গেয়েছেন এ প্রজন্মের জনপ্রিয় কণ্ঠশিল্পী পান্থ কানাই। এছাড়া পল্লীকবির অত্যন্ত জনপ্রিয় তিনটি গানের অংশবিশেষের সমন্বয়ে তৈরি একটি গানের সঙ্গে স্থানীয় শতাধিক নৃত্যশিল্পীর অংশগ্রহণে ছিল একটি জমজমাট নৃত্য। নিয়মিত পর্ব হিসেবে এবারও যথারীতি ছিল দর্শক পর্ব, মামা-ভাগ্নে ও নানি-নাতি পর্ব এবং বিভিন্ন সামাজিক অসঙ্গতি ও সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কয়েকটি বিদ্রূপাত্মক নাট্যাংশ।

ফাগুন অডিও ভিশনের ব্যানারে ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।

/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান