X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
সহশিল্পী সাবিনা ইয়াসমিন

প্লেব্যাকে হাসান ইমামের অভিষেক!

মাহমুদ মানজুর
০১ মার্চ ২০১৬, ২০:৪০আপডেট : ০২ মার্চ ২০১৬, ১৬:১৩

কিংবদন্তি অভিনেতা সৈয়দ হাসান ইমাম। শুধু অভিনয়েই নয়, পরিচালনা এবং আবৃত্তিকার হিসেবেও যিনি সমান সফলতার স্বাক্ষর রেখে চলেছেন গেল চার দশকের বাংলাদেশে। অভিনয়, পরিচালনা, আবৃত্তি, সাংস্কৃতিক আন্দোলন- সবকিছুতেই তার দৃপ্ত পদচারণা।

সৈয়দ হাসান ইমাম বহুমাত্রিক এই সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবার নতুন অধ্যায়ে পা রাখলেন। আজ মঙ্গলবার রাত ৮টার দিকে তিনি কণ্ঠ দিলেন চলচ্চিত্রের গানে (প্লেব্যাক)। শাহ আলম মণ্ডলের পরিচালনায় ‘সাদাকালো প্রেম’ ছবির জন্য এ গানের রেকর্ডিং করলেন কাকরাইলস্থ ভিসটেক স্টুডিওতে। এ সময় উপস্থিত ছিলেন গানটির সহশিল্পী সাবিনা ইয়াসমিন, গীতিকার কবির বকুল, সুরকার ইমন সাহা ও ছবিটির পরিচালক।

রেকর্ডিং শুরুর আগে সৈয়দ হাসান ইমাম জানান, এটি তার জীবনের প্রথম প্লেব্যাক কিংবা গান রেকর্ডিং। আরও জানান, ছাত্রজীবনে ১৯৫২ সালে অল ইন্ডিয়া ইয়ুথ ফেস্টিভালে তিনি রবীন্দ্রসংগীতে প্রথম স্থান অর্জন করেছিলেন। ভারতের বর্ধমানে তখন বিভিন্ন মঞ্চে সংগীত পরিবেশন করে বিশেষ প্রশংসিত হন। ১৯৫৫ সালে কলেজের অনুষ্ঠানে তার গান শুনে ভারতীয় সংগীতজ্ঞ দ্বিজেন মুখোপাধ্যায় তখন বিনা টাকায় গান শেখানোর ইচ্ছাও প্রকাশ করেন। তবে গানে আর তেমন সময় দেওয়া হয়নি তার। তাই নিজের কণ্ঠ প্রতিভা এতদিন সীমাবদ্ধ রেখেছেন ঘরোয়া পরিবেশে আপন মনে।

এদিকে সোমবার সন্ধ্যায় রেকর্ড হওয়া সৈয়দ হাসান ইমামের কণ্ঠে গানটির কথা ছিল এমন, ‘আমি বুড়ো মরেছি, প্রেমে পড়েছি, তোমার রুপের যাদু-টোনাতে।’ গানটির গীতিকার কবির বকুল বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে জানি হাসান ভাই রবীন্দ্রসংগীত অসাধারণ গাইতে জানেন। সেখান থেকেই মূলত এই গানটির ভাবনা মাথায় আসে। তিনি গানটিতে কণ্ঠ দিয়েছেন, আমরা শুধু মুগ্ধ হয়ে দেখেছি এই স্মরণীয় রেকর্ডিং দৃশ্য। তার কাছে কৃতজ্ঞ।’

রেকর্ডিং স্টুডিওতে সৈয়দ হাসান ইমাম-সাবিনা ইয়াসমিনের সঙ্গে ইমন সাহা-কবির বকুল ও অন্যরা। এদিকে গানটির সুরকার-সংগীত পরিচালক ইমন সাহা জানান, ছবিতে এই গানটির সঙ্গে ঠোঁট মেলাবেন নানা (সৈয়দ হাসান ইমাম), নানি (লায়লা হাসান) এবং নাতনি (অ্যানি)। এরমধ্যে নানার কণ্ঠটি দিয়েছেন সৈয়দ হাসান ইমাম নিজেই। আর নানি ও নাতনির কণ্ঠ দিয়েছেন আরেক নন্দিত কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন। 

শ্যুটিং চলতি ‘সাদা কালো প্রেম’ ছবিতে সৈয়দ হাসান ইমাম ও লায়লা হাসান দম্পতি ছাড়াও অভিনয় করছেন আনিসুর রহমান মিলন, বাপ্পি, অ্যানিসহ অনেকে।

উল্লেখ্য, সদ্য ঘোষিত জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৪ আসরে আজীবন সম্মাননায় ভূষিত হচ্ছেন সৈয়দ হাসান ইমাম।

/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…