X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কিংবদন্তি আজাচৌ এর ৩য় মৃত্যুবার্ষিকী

বিনোদন রিপোর্ট
০৬ মার্চ ২০১৬, ০০:০৫আপডেট : ০৬ মার্চ ২০১৬, ১৬:৩৮

চলচ্চিত্র সাংবাদিকতার কিংবদন্তি ‘চিত্রালী’র সাবেক সম্পাদক আহমদ জামান চৌধুরী। আজ (৬ মার্চ) বরেণ্য এ মানুষটির তৃতীয় মৃত্যুবার্ষিকী। জীবদ্দশায় তিনি যেমন চলচ্চিত্র সাংবাদিকতাকে সমৃদ্ধ করেছেন, তেমনি প্রখর ব্যক্তিত্ব দিয়ে সবার প্রিয় খোকাভাই হতে পেরেছিলেন।

কিংবদন্তি সাংবাদিক আহমদ জামান চৌধুরীচলচ্চিত্রের প্রতি অগাধ ভালবাসার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতাকে ছেড়ে চলচ্চিত্র সাংবাদিকতায় যোগ দেন আহমদ জামান চৌধুরী। তিনি আপনজনদের মধ্যে কারও কাছে খোকা জামান, কারও কাছে খোকাভাই, আবার কারও কারও কাছে আজাচৌ নামে পরিচিত।

তিনি শুধু চলচ্চিত্র সাংবাদিকতা নয়, চলচ্চিত্রের কাহিনী, চিত্রনাট্য এবং গান রচনাতেও দক্ষতার পরিচয় দিয়েছিলেন। তার লেখা ‘এক বুক জ্বালা নিয়ে বন্ধু তুমি, কেন একা বয়ে বেড়াও’ গানটি আজও দোলা দেয় শ্রোতা মনে। মনে করিয়ে দেয় আহমদ জামান চৌধুরী আছেন, থাকবেন অনন্তকাল। বাংলাদেশের চলচ্চিত্রের গোড়াপত্তনের আগে চলচ্চিত্রবিষয়ক পত্রিকা ‘সিনেমা’ প্রকাশ করে রীতিমতো বিস্ময়ের সৃষ্টি করেছিলেন প্রয়াত ফজলুল হক। তারই দেখানো পথ ধরে সৈয়দ মোহাম্মদ পারভেজ প্রকাশ করেন ‘চিত্রালী’। বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের জন্য চিত্রালী হয়ে ওঠে আদর্শ। চিত্রালীকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়ে এসএম পারভেজের হাতকে শক্তিশালী করেন আহমদ জামান চৌধুরী। তার পরের কাহিনী তো ইতিহাস হয়ে আছে।

চিত্রালী, আহমদ জামান চৌধুরী এবং চলচ্চিত্র শিল্প মুদ্রার এপিঠ-ওপিঠ হয়ে ওঠে। আজ চিত্রালী প্রকাশনা বন্ধ, আহমদ জামান চৌধুরীও নেই। চলচ্চিত্র সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) আহমদ জামান চৌধুরী স্মরণে ‘আজাচৌ’ পদক প্রবর্তন করেছে। ২০১৪ সালে প্রবর্তিত প্রথম এই পুরস্কারটি পেয়েছেন প্রয়াত চলচ্চিত্র সাংবাদিক মোহাম্মদ আওলাদ হোসেন।

/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ