'তুই তো মেয়েদের ব্যান্ডে আছিস!'

বিনোদন রিপোর্ট১৫:০০, মার্চ ০৮, ২০১৬

চিরকুট ব্যান্ড

শিল্পে বেশিরভাগ অংশজুড়েই আছেন নারী ও তার জয়যাত্রা। কী গান, কবিতা, চিত্র বা চলচ্চিত্র- সব জায়গায় তাদের বিস্তৃত বিচরণ। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে এ অঙ্গনের নারী শিল্পীরা আসলে মসৃণভাবে পথ চলছেন কতোটা? আপন ভঙ্গিতে বাংলা ট্রিবিউনের জন্য এ প্রশ্নের জবাব দিয়েছেন শারমিন সুলতানা সুমি। যিনি, দেশীয় ব্যান্ড সংগীতে নতুন মাত্রা যোগ করেছেন ‘চিরকুট’ সদস্যদের সঙ্গে নিয়ে।

শারমিন সুলতানা সুমি
সুমি বলেন, ‘মেয়েদের জন্য পথটা এখনও কি মসৃণ? মনে হয় না। সংগীতে আমার কাজ করা বা ২০১০ সাল থেকে চিরকুট ব্যান্ড নিয়ে পথচলার সময় এমন অনেক ঘটনাই আমি দেখেছি, যা একজন নারী হিসেবে মেনে নেওয়া খুবই কষ্টের। আমি বলতে চাচ্ছি না, রাস্তায় একজন নারীকে কী পরিমান হয়রানির শিকার হতে হয় বা কোনও কাজে গেলে তাকে কীভাবে দেখা হয়; এগুলো তো ঘটছেই। এর চেয়ে অনেক ঘটনাই আমাকে পীড়িত করে। এটার মধ্যে অন্যতম হলো শিক্ষিতদের মানসিকতা!’
তিনি নিজের অভিজ্ঞতা থেকে আরও বলেন, ‘একটা উদাহরণ দেই। আমাদের ব্যান্ডে আমি ছাড়া সবাই কিন্তু ছেলে। কিন্তু দেখা গেল এমনও হয়েছে, অন্যরা আমাদের ব্যান্ডের ছেলেদের বলার চেষ্টা করে- তুই তো মেয়েদের ব্যান্ডে আছিস! কী আশ্চর্য! এখানে ব্যান্ড তো সবাই মিলে হয়। আর মেয়ে তো আমি একজন। কিন্তু ছেলেদের এটাই বলে হেয় বা প্রভাবিত করতো অনেকেই। এই যে মানসিকতা, এখানেই আমার দুঃখের জায়গা। আমাদের আসলে মানসিকতায় পরিবর্তন আনতে হবে। তাহলে নারী দিবসটা সফল হবে কিংবা এটার আর কোনও আলাদাভাবে প্রয়োজন থাকবে না।

/এম/এমএম/এনএ/

লাইভ

টপ