behind the news
Vision  ad on bangla Tribune
Mojo ad on Bangla Tribune

নকল কাহিনিচিত্র ঠেকাতে ‘ক্রিয়েটিভ কিপার’

বিনোদন রিপোর্ট১২:৫৮, মার্চ ১৩, ২০১৬

বাংলাদেশের টেলিভিশন ও চলচ্চিত্রের কাহিনিচিত্র নকলের আগ্রাসন কিংবা চুরি ঠেকাতে গঠিত হয়েছে মিডিয়াওয়াচ গ্রুপ- ‘ক্রিয়েটিভ কিপার’। বিশ্বচলচ্চিত্র দর্শক এবং সাহিত্য পাঠকদের নিয়ে গঠিত একটি স্বেচ্ছাপ্রণোদিত স্বাধীন নেটওয়ার্ক মাধ্যম এটি। এমনটাই জানালেন উদ্যোক্তারা।

নকল ঠেকাতে ক্রিয়েটিভ কিপারনাটক-সিনেমার কাহিনিচিত্রে অবাধ নকল কিংবা চুরি ঠেকাতে ‘ক্রিয়েটিভ কিপার’ যথাযথ তথ্য জনসমক্ষে তুলে ধরবে এবং জনমত তৈরি করবে, এমনটাই আশা করছেন সংশ্লিষ্টরা।  এখন থেকে দেশীয় নাটক-চলচ্চিত্র নিয়মিত পর্যবেক্ষণের ফলে নির্মাতা, চিত্রনাট্যকার, প্রযোজনা প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্টরা অধিকতর সচেতন ও দায়িত্বশীল ভূমিকা পালন করবে বলে ‘ক্রিয়েটিভ কিপার’ বিশ্বাস করে। সেই সঙ্গে দর্শকরাও খুঁজে পাবে নকল আর মৌলিক পান্ডুলিপির পার্থক্য।

এদিকে নাটক-চলচ্চিত্রের গল্পে-গানে নকল কিংবা চুরির জোয়ারে ভেসে চলা বাংলাদেশের চলমান প্রেক্ষাপটে খুবই প্রাসঙ্গিক এই উদ্যোগ- এমনটাই মনে করছেন অনেকে।

এমন ভিন্নতর এবং যৌক্তিক উদ্যোগ প্রসঙ্গে ‘ক্রিয়েটিভ কিপার’ এর অন্যতম উদ্যোক্তা এবং মিডিয়াকর্মী পারভেজ চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ক্রিয়েটিভ কিপার গণমাধ্যম কেন্দ্রিক মেধাসত্ত্ব রক্ষার একটি আন্দোলন। বাংলাদেশের গণমাধ্যমে প্রদর্শিত ও প্রকাশিত মৌলিক সৃজনশীল কর্মকান্ডের বিকাশ এবং অপব্যবহার রোধে এই আন্দোলন দায়বদ্ধ থাকবে। চলমান নাটক-সিনেমায় নকল গল্প এবং নকলবাজ গল্পকারের আস্ফালন এখনই বন্ধ করতে হবে। তা না হলে, আর ঘুরে দাঁড়ানোর সুযোগ থাকবে না। হাবুডুবু খেতে খেতে ডুবে যেতে হবে।’

একই উদ্যোগের আরেক উদ্যোক্তা নাট্যকার আপেল মাহমুদ জানান, এরইমধ্যে ফেইসবুকে ‘ক্রিয়েটিভ কিপার’ নামে একটি পেইজ খোলা হয়েছে। যে কেউ যে কোনও সময় তার দেখা একটি নকল নাটক বা চলচ্চিত্র সম্পর্কে পেইজটিতে জানাতে পারবেন। বিষয়টি পর্যবেক্ষণ করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার উদ্যোগও নিবে ক্রিয়েটিভ কিপার। এছাড়াও creativekeeperbd@gmail.com মেইল ঠিকানাতেও অভিযোগ জানানোর ব্যবস্থা রয়েছে।

প্রসঙ্গত, সর্বশেষ দুই সপ্তাহ আগে ‘নকল’ বিষয়টি মিডিয়ায় তুমুল আলোচনায় আসে মুরাদ পারভেজের ‘বৃহন্নলা’ ছবিটি দিয়ে। অভিযোগ উঠেছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য মনোনিত এই ছবিটির গল্প ‘গাছটি বলেছিল’ নামের একটি গল্প থেকে ‘হুবহু চুরি’ করা হয়েছে।  

/এমএম/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

Mojo  ad on Bangla Tribune
টপ