behind the news
Vision  ad on bangla Tribune
Mojo ad on Bangla Tribune

কানের কনিষ্ঠতম প্রেসিডেন্ট নাওমি

বাংলা ট্রিবিউন ডেস্ক১৩:১২, মার্চ ১৮, ২০১৬

এবারের ৬৯তম কান উৎসবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জুরি বোর্ডের প্রধান হলেন নাওমি কাওয়াসি। নন্দিত এ পরিচালকের সাফল্যের যাত্রা শুরু হয় ১৯৯৭ সালে। মাত্র ২৭ বছর বয়সে তিনি ক্যামেরা ডি’ওর পুরস্কার জেতেন। ‘সুযাকু’ নামের ওই ছবিটি ফিচার ফিল্ম বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্রের সম্মান পায়। সেই প্রতিযোগিতায় তিনিই ছিলেন কনিষ্ঠতম নির্মাতা।

নাওমি কাওয়াসি।এরপর তিনি একের পর এক পুরস্কার পান ২০০৩, ২০০৭, ২০১১ ও ২০১৪ সালে। এরই মধ্যে ২০১৩ সালে ফিচার ফিল্ম জুরি বোর্ডের সদস্য নির্বাচিত হন নাওমি, কাজ করেন স্টিফেন স্পিলবার্গের সঙ্গে। 

নাওমি মূলত প্রামাণ্যচিত্র নির্মাণেই সিদ্ধহস্ত। নূন্যতম বাজেটে ও অপেশাদার শিল্পীদের নিয়েই কাজ করতে পছন্দ করেন ফটোগ্রাফি স্কুল অব ওসাকা থেকে গ্র্যাজুয়েট করা নাওমি।

তবে কোনও এক ফিল্ম জনরায় আটকে থাকেননি নাওমি। একের পর এক ছবিতে পরীক্ষামূলক কাজ করে গেছেন তিনি। হাইপাররিয়েলিজম ও স্পিরিচুয়ালিটি তার ছবির মূল উপজীব্য। আত্মজীবনীমূলক কাজ করতেও ভালোবাসেন এই তরুণ নির্মাতা। সমাজের মধ্যে পরিবার ও সম্পর্কগুলোর পরিবর্তন তার আগ্রহের বিষয়।

জুরি বোর্ডের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর নাওমি বলেন, ‘চলচ্চিত্র মানুষের জীবনকে সমৃদ্ধ করে ও তাদের জগতকে নতুন সম্ভাবনার দিশা দেখায়। মাত্র ১০০ বছর আগে চলচ্চিত্রের যাত্রা শুরু হয়েছে। এই মাধ্যম এখনও বিকশিত হচ্ছে। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র আরও কঠিন। ছোট পরিসরে গল্পের যতখানি দেখানো যায় তার চেয়ে অনেক বেশি সম্ভাবনা ও অভিজ্ঞতা অদেখা থেকে যায়। তাই শিক্ষার্থীদের তৈরি করা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের জুরি হয়ে আমি অত্যন্ত আনন্দিত ও উত্তেজিত।’

/ইউআর/এমএম/     

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

Mojo  ad on Bangla Tribune
টপ