X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

অবশেষে এফডিসি যাচ্ছে দিতির মরদেহ

বিনোদন রিপোর্ট
২০ মার্চ ২০১৬, ২১:২৪আপডেট : ২১ মার্চ ২০১৬, ১২:৫৬

শুরু থেকেই অনড় সিদ্ধান্ত, এফডিসিতে নেওয়া হচ্ছে না দিতির মরদেহ। পরিবারের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়- সোমবার সকালে গুলশানের বাসা হয়ে মরদেহ নিয়ে যাওয়া হবে সোজা গ্রামের বাড়ী সোনারগাঁয়ে। মাঝে নেওয়া হবে না এফডিসি কিংবা শহীদ মিনারে।

দিতি। বিশেষ করে দিতির পরিবারের আপত্তি ছিল এফডিসি বিষয়ে। এমন সিদ্ধান্তে বিস্মিত এবং ক্ষুব্ধ হয়েছেন চলচ্চিত্র পরিবারের সদস্যরা। হতাশা ব্যক্ত করেছেন দিতির পারিবারিক বন্ধু চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজারও।

তবে গুলজার সহ চলচ্চিত্র শীর্ষ কর্তাদের বিশেষ অনুরোধে রাত নয়টা নাগাদ দিতির পরিবার পুনঃসিদ্ধান্ত নেয়। সম্মত হয় সোমবার সকাল ১০টায় মরদেহ এফডিসিতে নেওয়ার। সেখানে বেলা ১২টা পর্যন্ত চলচ্চিত্র পরিবারের সদস্যদের শ্রদ্ধা নিবেদন শেষে সোমবার দুপুরে ঢাকা থেকে দিতির মরদেহ সোনারগাঁওয়ের দত্তপাড়ায় বাবার বাড়িতে নিয়ে যাওয়া হবে। পরে বাদ জোহর স্থানীয় মসজিদের মাঠে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে। রাত সোয়া ন’টা নাগাদ বাংলা ট্রিবিউনকে এমনটাই নিশ্চিত করেন চলচ্চিত্র পরিচালক সমিতির যুগ্ম মহাসচিব এস এ হক অলিক।
এদিকে আজ রবিবার এশার নামাজের পর গুলশান আজাদ মসজিদ প্রাঙ্গণে দিতির প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর মরদেহ রাখা হয় ইউনাইটেড হাসপাতালের হিমঘরে। কাল সোমবার সকাল সাতটা থেকে দশটা পর্যন্ত সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য গুলশানের বাসায় রাখা হবে মরদেহ।

রবিবার বিকাল ৪টা ৫ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন জনপ্রিয় অভিনেত্রী দিতি।

প্রসঙ্গত, পুরো নাম পারভীন সুলতানা দিতি। ১৯৬৫ সালের ৩১ মার্চ তার জন্ম নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁওয়ে। ১৯৮৪ সালে নতুন মুখের সন্ধানের মাধ্যমে দেশীয় চলচ্চিত্রে দিতির সম্পৃক্ততা ঘটে। তার অভিনীত প্রথম চলচ্চিত্র উদয়ন চৌধুরী পরিচালিত ‘ডাক দিয়ে যাই’। কিন্তু ছবিটি শেষ পর্যন্ত মুক্তি পায়নি। দিতি অভিনীত মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র ছিল ‘আমিই ওস্তাদ’। ছবিটি পরিচালনা করেছিলেন আজমল হুদা মিঠু।

এরপর দিতি প্রায় দুই শতাধিক ছবিতে কাজ করেছেন। সুভাষ দত্ত পরিচালিত ‘স্বামী স্ত্রী’ ছবিতে তিনি আলমগীরের স্ত্রীর চরিত্রে অভিনয় করেন। এই ছবিতেই অভিনয় করে দিতি প্রথমবারেরমতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। তার অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে- হীরামতি, দুই জীবন, ভাই বন্ধু, উসিলা, লেডি ইন্সপেক্টর, খুনের বদলা, আজকের হাঙ্গামা, শেষ উপহার, চরম আঘাত, অপরাধী, কালিয়া, আকাশ ছোঁয়া ভালোবাসা প্রভৃতি। দিতি অসুস্থ হওয়ার আগে সর্বশেষ অভিনয় করেছেন রেদওয়ান রনির ‘আইসক্রিম’ ছবিতে। যা মুক্তি পাচ্ছে ২৯ এপ্রিল।
গেল ক’বছর দিতি ছোট পর্দায়ও নিজেকে ব্যস্ত রাখেন। একক ও ধারাবাহিক নাটকে নিয়মিত অভিনয় করতেন। সঙ্গে রান্না বিষয়ক অনুষ্ঠানে উপস্থাপনাও করেছেন সাফল্যের সঙ্গে।

দিতির দুই সন্তান। ছেলে দীপ্ত এবং লামিয়া।

/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী