X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বাড়ছে দেশের গান-ভিডিও

বিনোদন রিপোর্ট
২৬ মার্চ ২০১৬, ১৩:৫৮আপডেট : ২৬ মার্চ ২০১৬, ১৪:৫৪

দেশের গান তৈরি ও প্রকাশে অনাগ্রহ রয়েছে গান বাজারে। তাই এখনও দেশের গান মানেই ঘুরে ফিরে ১৯৭১ সালের আগে-পরে তৈরি কালজয়ী গানগুলোই সম্বল হয়ে রয়েছে। তবে সময় বদলাচ্ছে ক্রমশ। এখন নিয়মিত তৈরি হচ্ছে দেশ, ভাষা, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা নিয়ে গান ও ভিডিও। মুক্তিযুদ্ধের পর সংগীতের নতুন প্রজন্ম দেশাত্মবোধক গান তৈরিতে আগ্রহী এখন। সেই সূত্রে, এই স্বাধীনতা (২৬ মার্চ ২০১৬) দিবসেও প্রকাশ পেয়েছে বেশ ক’টি দেশ তথা স্বাধীনতার গান-ভিডিও।

‘অনেক দামে পাওয়া’ গানের রেকর্ডিংয়ে সামিনা চৌধুরী, শফিক তুহিন, আব্দুল হাদী ও মার্সেল (বাঁ থেকে) তিন প্রজন্মের ছয় শিল্পী
সৈয়দ আবদুল হাদী, সামিনা চৌধুরী, পার্থ বড়ুয়া, শফিক তুহিন, কণা ও ইমরান। তিন প্রজন্মের এই ছয় শিল্পীকে নিয়ে তৈরি হলো স্বাধীনতা দিবসের বিশেষ গান ‘অনেক দামে পাওয়া’। লিখেছেন শফিক তুহিন, সুর ও সংগীতায়োজনে মার্সেল। ‘অনেক দামে পাওয়া তুমি রক্ত দিয়ে কেনা/সত্য সুন্দর বাংলাদেশ মায়ের মতো চেনা’—এমন কথায় গানটি বাজারে নিয়ে এসেছে ঈগল মিউজিক। এরই মধ্যে গানটির মিউজিক ভিডিও তৈরি হয়েছে। যা অনলাইন ও বিভিন্ন টিভি চ্যানেলে প্রচার শুরু হয়েছে শিনিবার থেকে।

ও দেশ তোমার
‘ও দেশ তোমার সেই মমতার দরজা খুলে রেখো/আসবে আমার রক্ত জামার হারানো ভাই লাখো/যত্নে তাদের আশীর্বাদের রংটা গায়ে মেখো’—এটি সুমন কল্যাণের নতুন গানের মুখ। লিখেছেন ইশতিয়াক আহমেদ। সুর ও সংগীতায়োজনে শিল্পী নিজেই। গানটির মিউজিক ভিডিওর শ্যুটিং হয়েছে রায়েরবাজার বধ্যভূমিতে। ২৫ মার্চ রাতে অন্তর্জাল দুনিয়ায় ভিডিওটি প্রকাশ পেয়েছে। প্রচার হচ্ছে বিভিন্ন টিভি চ্যানেলেও।

অন্তরে বাংলাদেশ
নবীন গায়ক ইভান খানের গান ‘অন্তরে বাংলাদেশ’। কথা, সুর ও সংগীত করেছেন শিল্পী নিজেই। বান্দরবান ও সেন্ট মার্টিনসসহ বিভিন্ন স্থানে গানটির মিউজিক ভিডিওর কাজ হয়েছে। নির্মাণ করেছে কারখানা প্রোডাকশন। এই গানটিকে শিরোনাম করেই নিজের প্রথম একক প্রকাশ করেছেন ইভান। অ্যালবামটি এখন বাজারে। গানটির ভিডিও প্রকাশ পেয়েছে আজ শনিবার স্বাধীনতা দিবসে।

পাঁচ শিল্পীর গান
পাঁচ শিল্পীর ‘বাংলাদেশ’। তারা হলেন লুৎফর, নির্ঝর, শান, নিশীতা ও নাওমি। ‘তুমি ভোর ভোর, আলো ঘরদোর, তুমি নীলাকাশ, জোছনা/তুমি নীল নীল, তুমি গাংচিল, তুমি সুদিনের ঘোষণা/তুমি ফুল ফুল, হিজল বকুল, তুমি ঘ্রাণ অনিমেষ/তুমি তুমিই তুমি, তুমি জন্মভূমি, তুমিই প্রাণ, তুমি বাংলাদেশ, বাংলাদেশ, বাংলাদেশ, আমার বাংলাদেশ’। গানটির কথা লিখেছেন সাদাত হোসাইন, সুর ও সংগীতায়োজনে শান। প্রকাশ করেছে গানচিল মিউজিক।

/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল