behind the news
Vision  ad on bangla Tribune

ক্যানসারে ভুগছেন কিয়ারোস্তামি

বিনোদন রিপোর্ট১৯:০১, মার্চ ২৯, ২০১৬

আব্বাস কিয়ারোস্তামি।ক্যানসারে আক্রান্ত বিশ্বখ্যাত ইরানি চলচ্চিত্রকার আব্বাস কিয়ারোস্তামি। ইরানের বেশ কয়েকটি সংবাদমাধমের বরাতে জানা যায়, ৭৫ বছর বয়সী এই নির্মাতার শরীরে এরই মধ্যে অস্ত্রোপচারও হয়েছে। তিনি এখন ইরানের একটি হাসপাতালে আছেন। তবে আরও একটি সংবাদমাধ্যমে জানায় তার অবস্থা প্রথমদিকে বেশ গুরুতর ছিল। তিনি কোমায় ছিলেন। এখন অবস্থার বেশ উন্নতি হয়েছে।

ইরানের চলচ্চিত্র আন্দোলনের অন্যতম পথিকৃত তিনি। ১৯৭০ সাল থেকে তিনি নিয়মিত স্বল্পদৈর্ঘ্য, প্রামাণ্য এবং পূর্ণদৈর্ঘ্যসহ সব ধরণের চলচ্চিত্র নির্মাণ করে যাচ্ছেন।

বাংলাদেশের নির্মাতাদের মধ্যে তার ছবির অনেক ভক্তও রয়েছেন। ইতোমধ্যে তার ক্যানসারের সংবাদে সমবেদনা জানিয়ে ফেসবুকে স্ট্যাটাস লিখেছেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। মঙ্গলবার তিনি লিখেছেন, ‘আব্বাস কিয়ারোস্তামি ক্যানসার আক্রান্ত হয়ে হাসপাতালে, এ খবরটা জেনে বিষণ্ন মনে সকাল শুরু হয়েছে। এই মানুষটি ও তার কাজ বহু বছর ধরে আমাদেরকে অনুপ্রাণিত করছে। ব্যক্তিগতভাবে আমি তার কাছে অনেক ঋণী।’

আব্বাস কিয়ারোস্তামির উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো ‘ক্লোজআপ’ (১৯৯০), ‘থ্রু দ্য অলিভ ট্রিজ’ (১৯৯৫) ‘টেস্ট অব চেরি’ (১৯৯৭), ‘দ্য উইন্ড উইল ক্যারি আস’ (১৯৯৯), ‘এবিসি আফ্রিকা’ (২০০১), ‘টিকেটস’ (২০০৫), ‘চাকান অন সিনেমা’ (২০০৭)।

/এম/এমএম/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

টপ