X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
মুখোমুখি প্রসেনজিৎ

‘আমার জীবনে এমন অভিজ্ঞতা হয়নি’

ওয়ালিউল মুক্তা
১২ এপ্রিল ২০১৬, ১৭:৪০আপডেট : ১৩ এপ্রিল ২০১৬, ১৬:০০

সময় তখন রাত তিনটা। সাতক্ষীরায় শ্যুটিং চলছে ‌'শঙ্খচিল'-এর। লোকজন প্রসেনজিতের ছবি হাতে রাস্তায় দাঁড়িয়ে! তারা কেমন করে যেন জেনে গেছেন- এ সময়ই শ্যুটিং শেষ করে হোটেলে ফিরবেন কলকাতার এ নায়ক।

এরপর নিময় করে এ কাণ্ড করেছেন সাতক্ষীরায় কয়েকটি গ্রামের মানুষেরা।

তাই এ প্রসঙ্গ তুলেই জানান দিলেন, তিনি এদেশের মানুষের সঙ্গে কতটা মিশে আছেন। মঙ্গলবার গৌতম ঘোষ পরিচালিত 'শঙ্খচিল' ছবি নিয়ে চ্যানেল আই ভবনে আড্ডায় বসেছিলেন এ নায়ক। এদিন সকালে শঙ্খচিলের মতোই লক্ষ্য স্থির করে উড়ে এসেছেন সোজা ঢাকায়। ছবি নিয়েই পুরোটা সময় কথা বলেছেন। ব্যক্তিগত প্রসেনজিৎও উঠে এসেছে নানা প্রসঙ্গের ফাঁক গলে। আড্ডা শেষে বাংলা ট্রিবিউনকে কিছুটা আলাদা সময়ও দিলেন টালিউডের এই বুম্বা দা। সেখান থেকে দু'ছত্র তুলে ধরা হলো-

প্রসেনজিৎ। ছবি: সাজ্জাদ হোসেন। বাংলা ট্রিবিউন: বিশ্বজিৎ চট্টোপাধ্যায় পরিচালিত  ‘ছোট্ট জিজ্ঞাসা’তে আপনি প্রথম কাজ করেন। পরিচালক সম্পর্কে আপনার বাবা। ছবিটি ১৯৬৮ সালে মুক্তি পায়। প্রায় পাঁচ দশকের বর্ণাঢ্য ক্যারিয়ার আপনার। এরমধ্যে গৌতম ঘোষ ও বাংলাদেশের সঙ্গে যৌথভাবে দুটি ছবিতে কাজ করলেন। ছবি দুটি (মনের মানুষ ও শঙ্খচিল)কে আপনার ক্যারিয়ার গ্রাফে কীভাবে রাখবেন? নাকি বলবেন- নাথিং স্পেশাল!

প্রসেনজিৎ: আমি কোন ধরনের ছবি করি তা হয়তো অনেকের জানা। ‘২২শে শ্রাবণ’, ‘উনিশে এপ্রিল’, ‘উৎসব’, ‘মনের মানুষ’, ‘চোখের বালি’, ‘দোসর’, ‘খেলা’ এবং ‘দ্য লাস্ট লিয়র’- ছবিগুলো নাম হয়তো আসবে। আর এই তালিকায় নতুন হিসেবে যুক্ত হবে ‘শঙ্খচিল’। সেটা আমি নিশ্চিত প্রায়। আমি প্রথম থেকেই গৌতমদাকে (ঘোষ) বলতাম- আমাকে চলচ্চিত্রে নিন। তিনি নিলেন ‘মনের মানুষ’ ছবিতে। সেটা আমার জীবনের অনন্য প্রাপ্তি। এরপর আবার তার সঙ্গে লেগে থাকলাম। বললাম ‘আমাকে নিয়ে ছবি কর’- তিনি কিছু বলেন না। প্রায় পাঁচ বছর পর তিনি বললেন, ‘বুম্বা (প্রসেনজিতের ডাক নাম) তোর জন্য একটা চরিত্র ভেবেছি’। এটাই হলো ‘শঙ্খচিল’র বাদল চরিত্র। তাহলে এবার বুঝুন, ছবিটি আমার জন্য কতটা গুরুত্বপূর্ণ। ‘শঙ্খচিল’-এর অভিনয় শিল্পীরা। ছবি: সাজ্জাদ হোসেন।

বাংলা ট্রিবিউন: ‘মনের মানুষ'-এর ‘লালন' হয়ে ওঠা বেশ কঠিন ছিল- এটা আপনিই বলেছিলেন। আর এখানে ‘বাদল' হয়ে ওঠাটা কেমন ছিল?

প্রসেনজিৎ: অবশ্যই লালন হিসেবে কাজ করাটা কঠিন। তবে এখানে বাদল হয়ে ওঠাটাও ছিল কষ্টসাধ্য।

বাংলা ট্রিবিউন: কেমন সেটা?

প্রসেনজিৎ: আমাকে নিয়মিত কবিতা পড়তে হয়েছে। গৌতমদা বেশ কিছু বই দিয়েছিল দেশভাগ নিয়ে, এগুলো নিয়েও পড়াশোনা করতে হতো। এক সাধারণ স্কুলশিক্ষকের আবেগ ধারণ করতে আমাকে চেষ্টা করে যেতে হয়েছে। সাধারণ মানুষ থেকে নেওয়া যে কোনও চরিত্র ফুটিয়ে তোলাটা বেশ কঠিন কিন্তু।

বাদল মানুষটা সকালে গান গায়, স্কুলে যায়, ছবি আঁকে, কবিতা পড়ায়। তার একটা কবি মন আছে। সেই মানুষটার জীবনে একটা সাংঘাতিক লড়াই তৈরি হয়। প্রিয় নদীর নামে মেয়ের নাম রেখেছে রূপসা। এটাকে সে কীভাবে ভাগ করবে।

বাংলা ট্রিবিউন: এখানে তো আপনার আবৃত্তিও আছে।

প্রসেনজিৎ: হ্যাঁ, আমাকে নিয়মিত এ চর্চা করতে হয়েছে। ‘শঙ্খচিল’ ছবিতে বাবা প্রসেনজিৎ ও মেয়ে সাঁঝবাতি। ছবি: সাজ্জাদ হোসেন।

বাংলা ট্রিবিউন: ছবিতে আপনার মেয়ে রূপসা (সাঁঝবাতি) ও স্ত্রী (কুসুম শিকদার) সম্পর্কে বলুন। তারা শ্যুটিংয়ে কেমন করলেন?

প্রসেনজিৎ: একটা ঘটনা বলা যায়, শ্যুটিং শেষদিন তার মা আমাকে এসে বললেন, বুম্বাদা, ‘আপনি কখন যাবেন?’ আমি বললাম, ‘আগামীকাল সকালে’। তখন তিনি বললেন, ‘তাহলে খুব সকালে যান, সাঁঝবাতি ঘুম থেকে ওঠার আগেই। সে আপনাকে চলে যেতে দেখলে খুব কাঁদবে।’

আসলে আমাদের সম্পর্ক এতটাই গভীর হয়ে উঠেছিল যে, তা পরিবারের মতো হয়ে গিয়েছিল। সাঁঝবাতির সঙ্গে আমার সম্পর্কটা এমন হয়ে গিয়েছিল যে, ও আমাকে উপহারের ওপর ‘বাবাকে দিলাম' বলে লিখে দিত।

আর কুসুম প্রথমে একটু আড়ষ্ট থাকলেও সে খুব ভালোবাবে তা সামলেছে। সে তার অসাধারণ অভিনয় দেখিয়েছে। আর এটা দর্শকরা টের পাবেন।

বাংলা ট্রিবিউন: বাংলাদেশে শ্যুটিং-এর অভিজ্ঞতা কেমন?

প্রসেনজিৎ: এটা অসাধারণ। আমার জীবনে এমন অভিজ্ঞতা হয়নি! এক দেশ থেকে আরেক দেশ গিয়েছি পায়ে হেঁটে! ভাবা যায়! ভোরবেলা সীমান্তে পৌঁছে দেখি ভিড় জমে গেছে। কাতারে কাতারে লোক দাঁড়ানো। একপাশে বর্ডার সিকিউরিটি ফোর্স দাঁড়িয়ে আছে আমাকে অভিবাদন জানানোর জন্য। অন্য পাশে বর্ডার গার্ড বাংলাদেশ সদস্যরা। মাঝখানে একটা ছোট্ট ব্রিজ। আমার গাড়ি গিয়ে একটা জায়গায় দাঁড়ালো। আমি ছ'পা হেঁটে ব্রিজটা পার হয়ে বাংলাদেশে পৌঁছে গেলাম।

সেখানে আমি পনেরো-ষোলোদিন শ্যুটিং করেছি। এটা আমার জন্য ভিন্ন এক অভিজ্ঞতা।

প্রসেনজিৎ। ছবি: সাজ্জাদ হোসেন। /এম/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!