X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

শিল্পীকে এটা অনুরোধ করাটাও তো অশ্লীল: মাকসুদ

ওয়ালিউল মুক্তা
১৮ এপ্রিল ২০১৬, ১৭:০২আপডেট : ১৯ এপ্রিল ২০১৬, ২০:২২

“কিছু তথাকথিত নব্য ‘প্রগতিশীল’, ‘নারীবাদীরা’ এই ফালতু ‘ক্যাম্পেইন’ করছে কেবলই আমাকে ‘পেইন’ দিতে। তাতে কোনও লাভ নেই। আমি মোটেও বিচলিত নই।”

মাকসুদ।। পহেলা বৈশাখ নিয়ে কালজয়ী গান ‘মেলায় যাই রে’। এর একটি বাক্য নিয়ে সম্প্রতি অনলাইনে আলোচনা ও রাস্তায় ‌'মানববন্ধন' করতে দেখা গেছে। বিশেষ করে পহেলা বৈশাখে চার তরুণ-তরুণীর ব্যতিক্রমী এ মানববন্ধন আলাদাভাবে নজরে আসে। ‘বখাটে ছেলের ভিড়ে ললনাদের রেহাই নাই’ এ বাক্যটি নিয়েই যত কথা। বিষয়টি নিয়ে বাংলা ট্রিবিউনের সঙ্গে কথা বলেন গানটির রচয়িতা ও গায়ক মাকসুদুল হক।


বাংলা ট্রিবিউন: সেদিনের মানববন্ধন নিয়ে কী বলবেন? মাকসুদ।।।।
মাকসুদ: এটা আসলে মানববন্ধন বলা ঠিক হবে না। কারণ কয়জন মিলে এটা করা হয়েছে? মাত্র চারজন! এটাকে মানববন্ধন বলা যায় না। আর আমি তাদের ছবি দেখেছি। বয়সে তারা খুবই ছোট। তাদের উসকে দেওয়া হচ্ছে। অনেকটা ভুল ‌আবেগ থেকে এটা করা হচ্ছে। এদের পেছনে তো বড় রাঘববোয়াল আছেন। তারাই মূলত এটা করাচ্ছেন।

ট্রিবিউন: এ ধরনের কথা প্রথম কবে আসে?

মাকসুদ: গত বছর একাত্তর টিভিতে আমি কথা বলেছিলাম। বৈশাখের দ্বিতীয় দিনের অনুষ্ঠান ছিল। তখনই প্রথম এটা শুনি। এরপর থেকে বহুবার বিচ্ছিন্নভাবে এটা এসেছে। চলতি বছরের শুরুতেও শুনেছি। তনু হত্যাকাণ্ড ঘটনার পর আমি খুব আপসেট ছিলাম। এরপর হুট করে সেদিন দেখলাম কয়েকজন ছেলে-মেয়ে পোস্টার হাতে দাঁড়িয়েছে।

ট্রিবিউন: কিন্তু শুধু রাস্তায় নয়, অনলাইনেও এটা নিয়ে কথা হচ্ছে।

মাকসুদ: হ্যাঁ, তাদের কারণেই আমি আগ্রহী হয়ে উঠি। মনে মনে ভাবছিলাম, যখন এত কথা হচ্ছে; দেখি, শুনি- তারা কী বলতে চায়? কিন্তু এরপর হতাশ হতে হয়েছে।
ট্রিবিউন: কেন?
মাকসুদ: আমি তাদের কথা আমলে নিয়ে বললাম, এর বিপরীতে কোন বাক্য হতে পারে? কিন্তু খুব কষ্ট পেয়েছি, এই যাত্রায় বাঙালির 'সৃষ্টিশীলতার' করুণ অবস্থা দেখে। 'শব্দ/লাইন পরিবর্তন' এর দাবি উঠেছে। কিন্তু এর পরিবর্তে কোন শব্দ/লাইন হতে পারে তার অত্যন্ত দুর্বল নমুনা এসেছে বহু জায়গা, ফোরাম থেকে । তাই আমিই নতুন বাক্য তৈরি করেছি। সেটা হলো- ললনারা দৌড়ান দিলে, বখাটেদের রেহাই নাই।
ট্রিবিউন: তাহলে গানে কি বাক্য পরিবর্তনের পরিকল্পনা আছে?
মাকসুদ: না। একদমই নেই। প্রথমে আমি তাদের কথা শুনেছি। তার মানে এই নয় যে, একটা সৃষ্টিকে অপমান করতে হবে। এমন দাবি করা তো দূরের কথা, অনুরোধ করাটাও তো অশ্লীল। কারণ এমন কথা বললে তো রবীন্দ্রনাথ, লালন থেকে শুরু করে অনেকের গান পরিবর্তন করে ফেলা উচিত। কারণ তাদের গান নিয়েই বহু কথা হয়েছে। কিন্তু একজন শিল্পীকে চাপ দিয়ে শিল্প তৈরি করার অধিকার আপনাকে কে দিয়েছে? আর এটা তো শিল্প হতে পারে না।



মাকসুদ।  ট্রিবিউন: তাহলে নতুন ঐ বাক্যটির কী হবে?

মাকসুদ: ‘ললনারা দৌড়ান দিলে, বখাটেদের রেহাই নাই’ বাক্যটি গানে যুক্ত হবে না। তবে এটা দিয়ে ক্যাম্পেইন করা যেতে পারে। আমি তরুণদের সৃষ্টিশীলতা দেখতে চাই। তারা ক্যাম্পেইন করুক। কিন্তু এ বাক্য দিয়ে নতুন গান তৈরিরও ইচ্ছে নেই।

ট্রিবিউন: ‘বখাটে ছেলের ভিড়ে ললনাদের রেহাই নাই’ এ বাক্যটির ব্যাখ্যাটা কী দেবেন বা বাক্যটি গানে রাখার পেছনে কারণ কী ছিল?

মাকসুদ: ১৯৮৮ সালে গানটি লেখার সময় এই শব্দ (বখাটে) ব্যবহার করতে বাধ্য হয়েছিলাম। কারণ ভদ্র ভাষায় এই সব কুলাঙ্গার দানবদের শনাক্ত করতে এর চেয়ে 'শক্ত গালি' আমার কাছে ছিল না।

এই ‘গালি’ যারা হজম করতে পারছে না তারা এবং কিছু তথাকথিত নব্য ‘প্রগতিশীল’ ‘নারীবাদী’রা এই ফালতু ‘ক্যাম্পেইন’ করছে কেবলই আমাকে ‘পেইন’ দিতে। তাতে কোনও লাভ নেই। আমি মোটেও বিচলিত নই। কারণ আমার দেহে এর চেয়ে অনেক ‘শক্ত পেইন কিলার’ আছে এবং সবসময় থাকবে।
আরও পড়ুন: ‘মেলায় যাই রে’ গানের কথা পরিবর্তনের দাবি

‘মেলায় যাই রে’ গানের ভিডিও:


/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)