X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

চলছে জাতীয় যুবনাট্য উৎসব

বিনোদন রিপোর্ট
২৪ এপ্রিল ২০১৬, ০০:০২আপডেট : ২৪ এপ্রিল ২০১৬, ১৪:০৯

যুবদের তথা সম্ভাবনাময় আগামী প্রজন্মকে সংস্কৃতিমনষ্ক করে তোলার প্রত্যয় নিয়ে পিপলস থিয়েটার এসোসিয়েশন (পিটিএ) এর আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় শনিবার (২৩ এপ্রিল ২০১৬) শুরু হলো ‘৫ম জাতীয় যুবনাট্য উৎসব ২০১৬’। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত এটি চলবে। বাংলাদেশ শিল্পকলা একডেমির জাতীয় নাট্যশালা, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল এবং সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তন হলে ৮ দিনব্যাপী এই উৎসবে ৩১টি কলেজ-বিশ্ববিদ্যালয় এবং যুব নাট্যদল অংশগ্রহণ করছে।

উদ্বোধন হলো জাতীয় যুবনাট্য উৎসব ২০১৬। গতকাল শনিবার বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে উৎসব উদ্বোধন করেন জার্মান অ্যামেচার থিয়েটার ফেডারেশনের সভাপতি নরবার্ট রাডারমাখার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আক্তারী মমতাজ, আইটিআই বিশ্বকেন্দ্রের সভাপতি রামেন্দু মজুমদার, পিপলস থিয়েটার এসোসিয়েশনের উপদেষ্টা এস. এম মহসীন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন পিটিএর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল কৃষ্টি হেফাজ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক সারা আরা মাহমুদ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও পিটিএ’র প্রতিষ্ঠাতা লিয়াকত আলী লাকী। উদ্বোধনী অনুষ্ঠানের আগে একটি বর্ণাঢ্য র‌্যালি সেগুনবাগিচা এলাকা প্রদক্ষিণ করে। এছাড়া অনুষ্ঠানমালায় ছিল অ্যাক্রোবেটিক শো, নৃত্য ও সংগীত পরিবেশনা।

উদ্বোধন হলো জাতীয় যুবনাট্য উৎসব ২০১৬। উদ্বোধনী দিনে (শনিবার) ৫টি নাটকের প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। জাতীয নাট্যশালায় প্রদর্শিত হয় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের ‘শ্যাম-রায় কীর্তন’, পরীক্ষণ থিয়েটার হলে নাট্যতীর্থ ঢাকার পরিবিশনায় ‘কঙ্কাল’, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের পরিবেশনায় ‘চাঁনমতির পালা’ এবং সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে পরিবেশিত হয় ব্রাহ্মণবাড়িয়া জেলা শিল্পকলা একাডেমির ‘পাদটিকা’ এবং শব্দ নাট্য চর্চাকেন্দ্র ঢাকার ‘ইনফরমার’।

উদ্বোধন হলো জাতীয় যুবনাট্য উৎসব ২০১৬। উৎসবের দ্বিতীয় দিন রবিবার (আজ) দুটি হলে ৪টি নাটকের প্রদর্শনী অনুষ্ঠিত হবে। পরীক্ষণ থিয়েটার হলে নাট্যভূমি টঙ্গীর ‘মঞ্চেচিত্রে’ এবং চিন্তক থিয়েটার গোবিন্দগঞ্জের ‘বেহুলা’। পাশাপাশি সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে রংপুর নাট্যকেন্দ্রের ‘মহুয়া প্রেমে’ এবং রঙ্গপীঠ ঢাকার ‘খেয়া পাড়ের মাঝি’। প্রদর্শনী শুরু হবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে।

উল্লেখ্য, গত ২৬ বছর ধরে পিপলস থিয়েটার এসোসিয়েশন শিশু-কিশোর ও যুবনাট্য আন্দোলন পরিচালনা করে আসছে।

উদ্বোধন হলো জাতীয় যুবনাট্য উৎসব ২০১৬। /এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!