‌'এটা চলচ্চিত্র নয়, আমার অপরাধবোধ'

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৬:৩২, এপ্রিল ২৪, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৪:৪০, এপ্রিল ২৫, ২০১৬

কামার আহমান সাইমন।‘এটা চলচ্চিত্র নয়, একান্তই আমার অপরাধবোধ।’ মূল প্রসঙ্গে যাওয়ার আগে নির্মাতা কামার আহমাদ সাইমনের আরও একটি মন্তব্য জুড়ে দেওয়া যায়।  
‘আমরা সাত শ’ কোটি মানুষ এক একটি পৃথিবী নিয়ে ঘুরেফিরি। কিন্তু কারও সঙ্গে কারও যোগাযোগ নেই, যার যার পৃথিবীতে ডুবে আছি। এভাবে দিন দিন আমরা আরও নির্বিকার হয়ে যাচ্ছি।’
সাংস্কৃতিক ভবন ছায়ানটের মিলনায়তনে বসে কথাগুলো বলছিলেন এই পরিচালক। এর আগে প্রদর্শন করা হয়েছে সাভারের রানা প্লাজা বিপর্যয় নিয়ে নির্মিত তার প্রামান্যচিত্র ‘একটি সুতার জবানবন্দী’।
শনিবার সন্ধ্যায় আয়োজিত ছবিটির বিশেষ প্রদর্শনী শেষে অনানুষ্ঠানিক এক আলোচনা চলে। সেখানেই তিনি কথাগুলো বলেন। আগত অতিথিদেরও কথা শোনেন নির্মাতা দম্পতি কামার ও সারা আফরীন।
অতিথিরা প্রশংসা করার পাশাপাশি দুর্ঘটনার বিষয়টি নিয়ে পরামর্শও দেন।
প্রামাণ্যচিত্রে অংশ নেওয়া সাত চরিত্রের মধ্যে বেশিরভাগই এদিন উপস্থিত হন। মঞ্চের সামনে এসে কথা বলেন পোশাকশিল্প নেত্রী নাজমা আক্তার, চিত্রশিল্পী দিলারা বেগম জলি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এম এম আকাশ।
নাজমা আক্তার বলেন, ‘আমাদের পোশাক শিল্প যেমন শেষ হয়ে যাচ্ছে, তেমনি পোশাক কর্মীরাও। এ শিল্পে এখনও রানা প্লাজা নিয়ে রাজনীতি হয়।’
আর চিত্রশিল্পী জলি বললেন, ‘আমি যখন রানা প্লাজা ও কর্মীদের নিয়ে চিত্র আাঁকাআঁকি করছিলাম, তখন ঘোরের মধ্যে চলে গিয়েছিলাম। আমার জীবনে পুরনো দুর্ঘটনার কষ্ট ফিরে এসেছিল। আমি স্বাভাবিক হতে পারছিলাম না।’
কামার জানালেন, এই প্রামাণ্যচিত্র তৈরি করতে দিনের পর দিন ঘুরতে হয়েছে তাকে। কারণ আহত কর্মীরা তাদের পুরনো স্মৃতি ফিরিয়ে আনতে চাননি। কথা বলতে চাননি ক্যামেরার সামনে।
৫২ মিনিটের এ ছবিটি প্রথমবারের মতো প্রদর্শন হলো ছায়ানটে। এদিন যুক্তরাষ্টের রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট, ফরাসি রাষ্ট্রদূত সোফি অবার্ট, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত মায়াদুন, আইনজীবী সুলতানা কামাল, আইনজীবী সারা হোসেন, মানবাধিকার কর্মী হামিদা হোসেন, শিরীন হক, প্রাক্তন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার সাখাওয়াত হোসেন, অভিনয়শিল্পী জয়া আহসান, তৌকীর আহমেদ, নির্মাতা গোলাম রব্বানী বিপ্লব, আবু সাইয়ীদ, এনামূল করিম নির্ঝর, প্রযোজক হাবিবুর রহমান খান, বাংলাদেশ সিনেমা ও টেলিভিশন ইন্সটিটিউটের প্রধান নির্বাহী মোহাম্মদ জাহাঙ্গীর, কার্টুনিস্ট শিশির ভট্টাচার্যসহ দেশের বিভিন্ন পেশার নাগরিক প্রদর্শনীটি দেখেন।
‘একটি সুতার জবানবন্দী’ ২০১৩ সালের এশিয়ান পিচ পুরষ্কার পাওয়ায় ছবিটির যৌথ প্রযোজনা করেছে এশিয়ার অন্যতম চারটি টেলিভিশন- জাপানের এন এইচ কে, কোরিয়ার কে বি এস, তাইওয়ানের পি টি এস ও সিঙ্গাপুরের মিডিয়াকর্প। ছবিটির দৈর্ঘ্য ৫২ মিনিটের হওয়ায় প্রচলিত ছবি ঘরে না দেখিয়ে বিকল্প ব্যবস্থাপনায় ছবিটির নিয়মিত প্রদর্শনীর পরিকল্পনা নির্মাতাদের। বাম থেকে- এম এম আকাশ, কামার আহমাদ সাইমন, সারা আফরীন, নাজমা আক্তার ও দিলারা বেগম জলি। ছবি - জিত দে
/এম/এমএম/

লাইভ

টপ