X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

পাকিস্তানের ঘনিষ্ঠ মিত্র তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান, আইএসের তেলের প্রধান ক্রেতা!

বাধন অধিকারী ও ফাহমিদা উর্ণি
১৫ মে ২০১৬, ১৫:৩৭আপডেট : ১৫ মে ২০১৬, ১৭:২৫
image

পাকিস্তানের ঘনিষ্ঠ মিত্র তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান, আইএসের তেলের প্রধান ক্রেতা! মানবতাবিরোধী অপরাধে সাজাপ্রাপ্ত কুখ্যাত যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকরের প্রতিক্রিয়ায় নিজ দেশের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। একজন যুদ্ধাপরাধীর প্রতি কেন এতো টান এরদোয়ানের? উত্তর খুঁজতে গিয়ে দেখা যায়, তুরস্ক আর পাকিস্তানের মধ্যে ঘনিষ্ঠ দ্বিপাক্ষিক সম্পর্ক প্রতিষ্ঠায় কাজ করছে এরদোয়ানের সরকার।
এদিকে রাজনৈতিক জীবনের সূচনালগ্নে জামায়াতে ইসলামীর চেয়েও কট্টর ইসলামপন্থী দলের সদস্য ছিলেন এরদোয়ান। গণহত্যার বিচারের প্রশ্নেও বরাবরই তিনি একজর বিতর্কিত ব্যক্তি। এরদোয়ান আর্মেনিয়ার গণহত্যা স্বীকার করেন না। তিনি মনে করেন, মুসলমানরা যুদ্ধাপরাধ করতে পারে না। তার বিরুদ্ধে রয়েছে আইএস সংশ্লিষ্টতার ভয়াবহ অভিযোগ। বলা হয়ে থাকে আইএসের সরবরাহকৃত তেলের সবচেয়ে বড় ক্রেতা তার দেশ। এছাড়া এ বছর বর্ষবরণের এক অনুষ্ঠানে প্রকাশ্যে হিটলারের শাসন ব্যবস্থার প্রশংসা করেছেন তিনি।  
আরও পড়ুন: রাষ্ট্রদূত প্রত্যাহার করলো তুরস্ক


পাকিস্তানের বন্ধু এরদোয়ান

একাত্তরের গণহত্যায় জড়িত পাকিস্তানের সঙ্গে তুরস্কের ঘনিষ্ঠ দ্বিপাক্ষিক সম্পর্ক বিদ্যমান। পাকিস্তানের বিমানবাহিনীর আধুনিকায়নে কাজ করছে তুরস্ক। সম্প্রতি  ৭৫ মিলিয়ন ডলার ব্যয়ে বিমান বাহিনীর  এফ-১৬ যুদ্ধবিমানগুলোর আধুনিকায়নের ব্যাপারে তুরস্কের সঙ্গে পাকিস্তানের একটি সমঝোতা হয়েছে। শনিবার ইস্তাম্বুলভিত্তিক ফরেন ইকোনমিক রিলেশনস বোর্ড (ডিআইইকে) এর কর্মকর্তা ভলকান ইউজার শনিবার (১৪ মে) সাংবাদিকদের খবরটি নিশ্চিত করেন।  পাকিস্তানে তুরস্কের ব্যবসায়িক সুযোগের কথা বলতে গিয়ে ইউজার জানান, দেশটিতে এরইমধ্যে অন্তত ১শটি তুর্কি কোম্পানি সফলভাবে কাজ করে যাচ্ছে।
আরও পড়ুন: তুর্কি রাষ্ট্রদূত প্রত্যাহারের তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে নেই

ভলকান ইউজার  জানিয়েছেন, ২০১৪ সাল পর্যন্ত পাকিস্তানে বিভিন্ন প্রকল্পে তুরস্ক ২.৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। ভবিষ্যতে জ্বালানি, অবকাঠামো ও পানীয় প্রকল্পে আরও বিনিয়োগ হবে বলে আশা প্রকাশ করেন ইউজার। কেবল তাই নয়, আসছে সেপ্টেম্বরে দুই দেশের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তি হওয়ার কথা রয়েছে।
এরদোয়ানের মেয়ের বিয়ের অনুষ্ঠানে নওয়াজ
এদিকে পাকিস্তানি প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গেও তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের ব্যক্তিগত সম্পর্কের ইঙ্গিত মেলে শনিবার। এদিন এরদোয়ানের মেয়ের বিয়েতে সপরিবারে অংশ নেন নওয়াজ। পাকিস্তানের সংবাদমাধ্যমগুলোর খবর অনুযায়ী, ওই বিয়ের অনুষ্ঠানে কেবল ৫ জন রাষ্ট্রপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছিল। এরমধ্যে নওয়াজ ছাড়াও ছিলেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম হায়দার ওঘলু আলিয়েভ, কাতারের শেখ তামিম বিন হামাদ আল থানি এবং জর্ডানের বাদশা দ্বিতীয় আবদুল্লাহ। অসমর্থিত সূত্রকে উদ্ধৃত করে পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়েছে, পানামা পেপারস ইস্যুতে এরদোয়ানের পরামর্শ চাইবেন নওয়াজ।  

রাজনীতির সূচনায় কট্টর ইসলামপন্থী

রাজনৈতিক জীবনের সূচনালগ্নে কট্টর ইসলামপন্থী ছিলেন এরদোয়ান। ১৯৭০ সালে তিনি ইসলামিস্ট সালভেশন পার্টির যুবদলের নেতা ছিলেন। আইএসের মতো করেই ওই দলটি বহু জাতি বহু মতের তুরস্ককে ইসলামী রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে চেয়েছিল। ১৯৮০ সালে সামরিক অভ্যুত্থানের পর সালভেশন পার্টি বিলুপ্ত হয়ে যায়। তবে ‘ওয়েলফেয়ার পার্টি’ নাম নিয়ে নতুন করে আবির্ভূত হয় তারা। সেই পার্টিরও নেতা হন এরদোয়ান।

আর্মেনিয়ার গণহত্যা এবং এরদোয়ান

১৯৭১ এ পাকিস্তানি বাহিনী আমাদের উপর যে নির্যাতন চালিয়েছিল, ১৯১৫-১৯১৯ সালে তুর্কিরা ঠিক একই রকম নির্যাতন চালিয়েছিল আর্মেনীয়দের উপর। কিছুদিন আগেই গেল ২৪ এপ্রিল। মাত্র এক বছর আগে, অর্থাৎ গত বছরের ওই দিনে সারা বিশ্বের আর্মেনীয় জনগোষ্ঠী তাঁদের স্বজনদের গণহত্যার শতবর্ষপূর্তি পালন করছে।

১৯১৪ সালে জার্মানি ও অস্ট্রিয়া-হাঙ্গেরি সাম্রাজ্যের পক্ষ নিয়ে প্রথম বিশ্বযুদ্ধে অংশ নেয় তুর্কি অটোমান সাম্রাজ্য। যুদ্ধ চলাকালে অটোমান কর্তৃপক্ষ আর্মেনীয়দের ‘ঘরের শত্রু’ বলে প্রচারণা চালাতে থাকে। ১৯১৫ সালের ২৪ এপ্রিল অটোমান সরকারের শত্রু বলে সন্দেহে আর্মেনীয় সম্প্রদায়ের কয়েক শ নেতা ও বুদ্ধিজীবীকে কনস্টান্টিনোপলে (বর্তমান ইস্তাম্বুল) বন্দী করা হয়। পরবর্তী সময়ে তাঁদের বেশিরভাগকেই হত্যা ও নির্বাসিত করা হয়। আর্মেনীয়রা এই ২৪ এপ্রিল দিনটিকেই গণহত্যা দিবস হিসেবে পালন করে আসছে।

আর্মেনীয় গণহত্যার ছবি

প্রথম বিশ্বযুদ্ধ চলাকালে দুটি আইনের মাধ্যমে আর্মেনীয়দের নির্বাসিত ও সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। তখন হাজার হাজার আর্মেনীয়কে মরুভূমির দিকে (বর্তমান সিরিয়ায়) পাঠানো হয়। তাদের মধ্যে যারা বেঁচে যান, তাদের নেওয়া হয় ২৫টি বন্দিশিবিরে। তখনকার বিদেশি কূটনীতিক ও গোয়েন্দা সংস্থার মতে, আগুনে পুড়িয়ে, পানিতে ডুবিয়ে, কিংবা বিষপ্রয়োগ এবং টাইফয়েড সংক্রমণসহ বিভিন্ন নৃশংস পদ্ধতি প্রয়োগ করে বন্দিশিবিরে থাকা আর্মেনীয়দের হত্যা করা হয়। ১৯১৫ থেকে ১৯১৭ সালের মধ্যে  ১৫ লাখ আর্মেনীয়কে হত্যা করা হয় বলে অভিযোগ রয়েছে।

এই গণহত্যাকে গণহত্যা বলে মানতে নারাজ তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। তুর্কি-আর্মেনিয়া যৌথ কমিশন গঠন করে ওই সময়কার ঘটনার তদন্তের কথা বলেন তিনি। ২০০৫ সালে এ নিয়ে আর্মেনিয়াকে প্রস্তাব দেয় তুরস্ক। তবে আর্মেনিয়া সেই প্রস্তাব প্রত্যাখান করে। তারা সাফ জানিয়ে দেন, এভাবে স্বাধীন তদন্ত সম্ভব নয়। পরবর্তীতে ওই গণহত্যার স্বীকৃতি প্রশ্নে বারবার নেতিবাচক অবস্থান নিয়েছেন এরদোয়ান। সবশেষ ২০০৯ সালে তিনি বলেন, ‘মুসলমানরা গণহত্যা করতে পারে না’।

এরদোয়ানের আইএস সংশ্লিষ্টতা

এরদোয়ানের বিরুদ্ধে পারিবারিকভাবে আইএসের সঙ্গে তেল ব্যবসায় জড়িত থাকার অভিযোগ রয়েছে। পৃথক পৃথকভাবে রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুই পরাশক্তিই এই অভিযোগ তুলেছে। অবশ্য বরাবরই অভিযোগ অস্বীকার করে আসছেন এরদোয়ান।
এরদোগানের বিরুদ্ধে আইএস থেকে তেল কেনার অভিযোগ রয়েছে

গত বছরের ডিসেম্বরে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী আনাতোলি আন্তনভ অভিযোগ করেন, এরদোয়ান ও তার পরিবার ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সরাসরি তেল ব্যবসায় জড়িত। তিনি অভিযোগ করেন, সিরিয়া ও ইরাক থেকে আইএসের চুরি করা তেলের সবচেয়ে বড় ক্রেতা তুরস্ক। আন্তনভ মস্কোয় সাংবাদিকদের বলেন, ‘প্রাপ্ততথ্যে জানা গেছে, তুরস্কের সর্বোচ্চ রাজনৈতিক নেতা প্রেসিডেন্ট এরদোয়ান ও তার পরিবার এই অপরাধমূলক বাণিজ্যে জড়িত। তুরস্কের নেতৃত্ব চরম ব্যক্তি স্বার্থের পরিচয় দিয়েছে। দেখুন তারা কী করছে! তারা অন্য একটি দেশের ভূমি দখল করে নির্লজ্জভাবে লুটপাট চালাচ্ছে।’

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওই ব্রিফিংয়ে আমন্ত্রিত সাংবাদিক ও মিলিটারি অ্যাটাশেদের স্যাটেলাইটে পাওয়া ছবি, ভিডিও ফুটেজ দেখানো হয়। সেসময় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছিল ওই ফুটেজ ও ভিডিওতে আইএস নিয়ন্ত্রিত এলাকা থেকে ট্যাংকার, ট্রাক তুরস্কে প্রবেশ করতে দেখা গেছে।

আনাতোলি আন্তনভের অভিযোগের পর ওই একই মাসে মার্কিন ট্রেজারির সন্ত্রাসবাদ ও অর্থ সংক্রান্ত গোয়েন্দা বিভাগের ভারপ্রাপ্ত উপ-মন্ত্রী সজুবিন এরদোয়ানের বিরুদ্ধে একই অভিযোগ তোলেন। তিনি বলেন, আইএস তুরস্কের কাছে তেল বিক্রি করে থাকে। সজুবিনের দাবি, আইএস তেল বিক্রি করে মাসে ৪০ মিলিয়ন ডলার করে বছরে প্রায় ৫শ মিলিয়ন ডলার আয় করে থাকে।
আরও পড়ুন: ড্রোনের আগে তুর্কি ফরমান: বাংলাদেশের জন্য প্রস্তুতির সুযোগ

রক্ষণশীল মার্কিন সংবাদ ওয়েবসাইট ব্রিটবার্ট নিউজ নেটওয়ার্কের প্রতিবেদনে আইএস থেকে তেল কেনার পেছনে এরদোয়ানের কোন ধরনের স্বার্থ জড়িত তা শনাক্ত করার চেষ্টা করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, সিরিয়ার কুর্দি বাহিনী আইএসের প্রধান শত্রু। আর এ কুর্দিরা সিরিয়া থেকে স্বাধীনতা চায় এবং যদি তারা সফল হয় তবে তুরস্কের কুর্দিরাও অনুপ্রাণিত হবেন। তারাও এরদোয়ানের বিরুদ্ধে নামতে আস্থা পাবেন। আর সেকারণে সিরিয়ায় কুর্দিদের স্বাধীনতার প্রশ্নটি এরদোয়ানের জন্য আইএসের চেয়েও বেশি হুমকিজনক।

গত বছর সেপ্টেম্বরে প্রকাশিত এক ভিডিওর প্রসঙ্গ উল্লেখ করে ব্রিটবার্টে বলা হয় ‘ তেল আবিয়াদে অগ্রসর হতে থাকা কুর্দিদের ঠেকাতে তুরস্কের ট্রেনে করে আইএসের জন্য ট্যাংক ও অস্ত্র সরবরাহ করা হচ্ছে। আইএসের কাছ থেকে তেল কেনার পেছনে এরদোয়ানের আরেকটি স্বার্থ হলো কুর্দিদের বিরুদ্ধে আইএসকে অর্থনৈতিকভাবে সবল রাখা।’

হিটলার ও এরদোয়ান

হিটলারের শাসনব্যবস্থার প্রতি আনুগত্য

একাত্তরের সুমহান মুক্তিযুদ্ধে সংঘটিত গণহত্যার বিচারের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন এরদোয়ান এবং তার দেশ তুরস্ক। মানবতাবিরোধী অপরাধকে মানবতাবিরোধী বলে মানতে নারাজ তারা। এর নেপথ্যের কারণ খুঁজতে গিয়ে চোখ পড়ে এরদোয়ানের সাম্প্রতিক এক মন্তব্যে। জানুয়ারিতে নতুন বছরকে স্বাগত জানাতে দেওয়া এক বক্তব্যে এরদোয়ান হিটলারের জার্মানিকে একটি ঐতিহাসিক শাসনব্যবস্থা বলে উল্লেখ করেন। সেখান থেকেও এরদোয়ানের সম্পর্কে ধারণা পাওয়া যায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় গ্যাস চেম্বারে ঢুকিয়ে লাখ লাখ ইহুদিকে হত্যা করেন হিটলার। সেই হিটলারের প্রতি এরদোয়ানের আস্থার মধ্যেই একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচার নিয়ে তার অস্বস্তির কারণ বোঝা যায়।
সূত্র: ব্রিটবার্ট, আরটি, এক্সপ্রেস ট্রিবিউন, বিবিসি, উইকিপিডিয়া

/এফইউ/বিএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা